scorecardresearch
 

Geeta Gyan: এমন মানুষ যুদ্ধ নয়, শান্তি চায়, জানুন গীতায় শ্রীকৃষ্ণের অমূল্য শিক্ষা

শ্রীমদ্ভগবদ্গীতাই একমাত্র ধর্মগ্রন্থ যা মানুষকে সঠিক জীবনযাপনের পথ বলে। গীতা জীবনে ধর্ম, কর্ম এবং প্রেমের পাঠ শেখায়। শ্রীমদ্ভগবদ্গীতা জ্ঞান মানবজীবন এবং জীবনের পরবর্তী জীবন উভয়ের জন্যই উপযোগী বলে বিবেচিত হয়েছে।

Advertisement
এমন মানুষ যুদ্ধ নয়, শান্তি চায়, জানুন গীতায় শ্রীকৃষ্ণের অমূল্য শিক্ষা এমন মানুষ যুদ্ধ নয়, শান্তি চায়, জানুন গীতায় শ্রীকৃষ্ণের অমূল্য শিক্ষা
হাইলাইটস
  • শ্রীমদ্ভগবদ্গীতাই একমাত্র ধর্মগ্রন্থ যা মানুষকে সঠিক জীবনযাপনের পথ বলে
  • গীতা জীবনে ধর্ম, কর্ম এবং প্রেমের পাঠ শেখায়

শ্রীমদ্ভগবদ্গীতাই একমাত্র ধর্মগ্রন্থ যা মানুষকে সঠিক জীবনযাপনের পথ বলে। গীতা জীবনে ধর্ম, কর্ম এবং প্রেমের পাঠ শেখায়। শ্রীমদ্ভগবদ্গীতা জ্ঞান মানবজীবন এবং জীবনের পরবর্তী জীবন উভয়ের জন্যই উপযোগী বলে বিবেচিত হয়েছে। গীতা একটি সম্পূর্ণ জীবন দর্শন এবং যে ব্যক্তি এটি অনুসরণ করে সে সর্বোত্তম।

শ্রীমদ্ভগবদ্গীতা মহাভারতের যুদ্ধের সময় ভগবান কৃষ্ণের শিক্ষার বর্ণনা করে, যা তিনি অর্জুনকে দিয়েছিলেন। গীতার বাণী জীবনে গ্রহণ করলে মানুষ অনেক উন্নতি লাভ করে। গীতায় শ্রী কৃষ্ণ বলেছেন কোন ধরনের মানুষ শান্তির সন্ধানে বাস করেন।

শ্রী কৃষ্ণের অমূল্য শিক্ষা

আরও পড়ুন

শ্রীকৃষ্ণ গীতায় বলেছেন, যে মানুষ প্রেম করে সে শান্তি চায়, যুদ্ধ নয়। যুদ্ধে, কেবল ধ্বংস লুকিয়ে থাকে, কিন্তু প্রেমে, নিজেকে পাওয়ার আকাঙ্ক্ষা থাকে, যা একজন মানুষকে শান্তির দিকে নিয়ে যায়। গীতায় লেখা আছে, নিজের প্রতি পূর্ণ বিশ্বাস থাকলে মানুষ যা চায় তাই হতে পারে। কাঙ্খিত জিনিস সম্পর্কে ক্রমাগত চিন্তা করলে একজন ব্যক্তি সেই জিনিসটি পায়। প্রত্যেক ব্যক্তির নিজের উপর বিশ্বাস থাকা উচিত যে তিনি সঠিক পথে চেষ্টা করছেন।

শ্রীমদ্ভগবদ্গীতা অনুসারে, যে কোনও ধরনের বিজয়ের জন্য নিজেকে অনুপ্রাণিত করা প্রয়োজন। কারণ আপনার নিজের চিন্তাই প্রেরণার সবচেয়ে বড় উৎস, তাই বড় চিন্তা করুন এবং নিজেকে জয় করতে অনুপ্রাণিত করুন। গীতায় বলা হয়েছে যারা তোমাকে কষ্ট দিয়েছে তারা অবশ্যই ভবিষ্যতে কোথাও না কোথাও কষ্ট পাবে। আপনি যদি ভাগ্যবান হন, ভগবান তোমাকেও দেখার সুযোগ দেবেন। তাই কষ্টের ক্ষেত্রে কখনও ধৈর্য হারাবেন না।

শ্রীকৃষ্ণ বলেন, পরিবর্তনই এই জগতের নিয়ম। তুমি যেটাকে মৃত্যু বলে মনে কর সেটাই জীবন। মন থেকে আমার-তোমার, ছোট-বড়, আপন-অপরিচিতকে মুছে ফেল, ভাবনা থেকে মুছে ফেল, তাহলে সবই তোমার আর তুমি সবার।

Advertisement

TAGS:
Advertisement