scorecardresearch
 

Summer Skin Care: এই পাঁচ নিয়ম মেনে চললে গরমকালেও ত্বকের জেল্লা বজায় থাকবে

summer skin care tips : গরমকাল আসা মানেই কাঠফাটা রোদ আর তীব্র দাবদাহ। যার জেরে নাজেহাল হয়ে পড়েন সাধারণ মানুষ। আর এই সময় ত্বকের বিশেষভাবে যত্ন নিতে হয়। তৈলাক্ত হোক বা সাধারণ ত্বক সব ত্বকেই কোনও না কোনও সমস্যা দেখা দিতে পারে। মুখে ও শরীরে ট্যান পরা, ফুসকুড়ি সহ একাধিক ত্বকের সমস্যা দেখা দিতে পারে। ত্বকে লালভাবও দেখা দেয়।

Advertisement
গরমকালে ত্বকের যত্ন নিন এভাবে গরমকালে ত্বকের যত্ন নিন এভাবে
হাইলাইটস
  • গরমকাল আসা মানেই কাঠফাটা রোদ আর তীব্র দাবদাহ।
  • যার জেরে নাজেহাল হয়ে পড়েন সাধারণ মানুষ। আর এই সময় ত্বকের বিশেষভাবে যত্ন নিতে হয়।
  • তৈলাক্ত হোক বা সাধারণ ত্বক সব ত্বকেই কোনও না কোনও সমস্যা দেখা দিতে পারে।

গরমকাল আসা মানেই কাঠফাটা রোদ আর তীব্র দাবদাহ। যার জেরে নাজেহাল হয়ে পড়েন সাধারণ মানুষ। আর এই সময় ত্বকের বিশেষভাবে যত্ন নিতে হয়। তৈলাক্ত হোক বা সাধারণ ত্বক সব ত্বকেই কোনও না কোনও সমস্যা দেখা দিতে পারে। মুখে ও শরীরে ট্যান পরা, ফুসকুড়ি সহ একাধিক ত্বকের সমস্যা দেখা দিতে পারে। ত্বকে লালভাবও দেখা দেয়। তাহলে গরমে ত্বকের যত্ন কী ভাবে নেবেন? কী কী নিয়ম মেনে চললে সম্পূর্ণ গরমকালেই আপনার ত্বক থাকবে সুন্দর এবং ঝলমলে, কোনও সমস্যাতেই পড়তে হবে না। জেনে নিন। 

সঠিক ক্লিনজার ব্যবহার করুন
গরম এবং আর্দ্র পরিবেশের জন্যে এই সময়ে ত্বক খুব সহজেই চিটচিটে হয়ে যায়। ঘাম হলে তো আর কথাই নেই। ত্বকরন্ধ্রও বদ্ধ হয়ে থাকে। তাই খুব সহজেই মুখে ব়্যাশ বেরিয়ে যায়। সেই জন্যেই এই সময়ে খুব সতর্কভাবে ক্লিনজার বেছে নেওয়া প্রয়োজন। যা আপনার মুখের ময়লা বের করে দিতে পারে। যদি আপনার ত্বক অ্যাকনে প্রোন হয়, তবে আরও বেশি সতর্ক থাকতে হবে আপনাকে। 

আরও পড়ুন: গ্রীষ্মেও গ্ল্যামারাস রাখে কচি শসা, কীভাবে ব্যবহার? রইল টোটকা

ময়েশ্চারাইজার বদলে ফেলুন 
শীতকালে যে ক্রিম ব্যবহার করছেন সেই ক্রিম কিন্তু গরম কালে ব্যবহার করবেন। গরমে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি থাকে। তাই সেই সময়ে ময়শ্চারাইজারের প্রয়োজন হলেও হালকা ময়শ্চরাইজার বেছে নেওয়াই ভালো। আপনি জেল বেসড বা ওয়াটারযা বেসড ময়শ্চারাইজার এই সময়ে ব্যবহার করুন। যা আপনার ত্বকে সহজে মিশে যেতে পারে। 

আরও পড়ুন: শরীরে ক্যান্সার কোষ গঠনে বাধা দেয় স্ট্রবেরি

খুবই জরুরি সানস্ক্রিন
গরমকালে যা যা ত্বকের সমস্যা হয়, তার অধিকাংশই রুখে দেওয়া যায় যদি আপনি সঠিক সানস্ক্রিন ব্যবহার করেন। এমন সানস্ক্রিন বেছে নিন যা আপনার ত্বককে UVA এবং UVB থেকে রক্ষা করতে পারে। সানস্ক্রিন ব্যবহার করলে আন ইভেন স্কিনটোন এবং সান স্পট থেকে ত্বককে সহজেই রক্ষা করতে পারেন আপনি। তাই প্রতি তিন ঘণ্টা অন্তর সানস্ক্রিন ব্যবহার করুন।

Advertisement

আরও পড়ুন: ঠান্ডা নয়- গ্রীষ্মেও খান গরম জল, এই সময়ে এভাবে খেলে মেলে সবচেয়ে সুফল

কেমন মেকআপ করবেন এই সময়
গরমকালে চেষ্টা করবেন খুব ভারী মেকআপ না করতে। এতে ত্বকের ক্ষতি হবে। চেষ্টা করুন শুধু বিবি বা সিসি ক্রিম মেকআপ হিসাবে ব্যবহার করতে।  সামান্য হাইলাইটার এবং ব্লাশের সাহায্যে মেকআপ সম্পূর্ণ করুন। প্রতিদিনের কাজল এবং লিপস্টিক অবশ্যই ব্যবহার করুন।

হাইড্রেট থাকুন
গরমকালে সবচেয়ে বেশি জরুরি হাইড্রেট থাকা। তাই প্রচুর পরিমাণে জল খান। শরীরে যেন জলের ঘাটতি না থাকে। এতে আপনার ত্বক আরও ভালো থাকবে। সারাদিনে অন্তত ৩ লিটার জল পান করুন। অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। ত্বকের সঙ্গে শরীরও ভালো থাকবে। 

Advertisement