scorecardresearch
 

Cholesterol Ayurvedic Home Remedies: জলে মিশিয়ে খান দুই ভেষজ, হু হু করে গলবে শিরায় জমে থাকা কোলেস্টেরল

শরীরে খারাপ কোলেস্টেরল বৃদ্ধি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। শরীরে কোলেস্টেরল বাড়লে এর লক্ষণ দেখা দিতে শুরু করে। হাঁটার সময় শ্বাসকষ্ট, উচ্চ রক্তচাপ এবং পায়ে ব্যথা কোলেস্টেরল বৃদ্ধির লক্ষণ হতে পারে।

Advertisement
কোলেস্টেরল কমানোর টিপস। কোলেস্টেরল কমানোর টিপস।
হাইলাইটস
  • কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে ভেষজ।
  • রোজ সকালে উঠে জলে ভিজিয়ে খান।

জীবনযাত্রার বদলের সঙ্গে বাড়ছে শরীরে কোলেস্টেরল। কোলেস্টেরল হল একটি মোমের মতো পদার্থ। দু'ধরনের কোলেস্টেরল থাকে। উচ্চ ঘনত্বের কোলেস্টেরল অর্থাৎ ভালো কোলেস্টেরল। আর একটি নিম্ন ঘনত্বের কোলেস্টেরল অর্থাৎ খারাপ কোলেস্টেরল। খারাপ কোলেস্টেরল বেড়ে গেলে শরীরে বিবিধ সমস্যা দেখা দেয়। ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কির ন্যাশনাল পাবলিক হেলথ ইনস্টিটিউটের প্রধান গবেষক গ্যাং হু-এর মতে, উচ্চ কোলেস্টেরল হৃদরোগ এবং পারকিনসন রোগের ঝুঁকি বাড়ায়।

মানুষের কোষের ঝিল্লি-সহ শরীরের প্রতিটি অংশে মেলে কোলেস্টেরল। কোলেস্টেরল শরীরে ভিটামিন ডি, হরমোন এবং পিত্ত তৈরি করে। যা শরীরের ভিতরে পাওয়া চর্বি হজম করতে সাহায্য করে। খাদ্যতালিকায় ডিম, মাংস, মাছ ও দুগ্ধজাত খাবার অতিরিক্ত গ্রহণের ফলে শরীরে খারাপ কোলেস্টেরল বাড়তে থাকে। শরীরে খারাপ কোলেস্টেরল বৃদ্ধি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। শরীরে কোলেস্টেরল বাড়লে এর লক্ষণ দেখা দিতে শুরু করে। হাঁটার সময় শ্বাসকষ্ট, উচ্চ রক্তচাপ এবং পায়ে ব্যথা কোলেস্টেরল বৃদ্ধির লক্ষণ হতে পারে। আয়ুর্বেদ বিশেষজ্ঞ আচার্য বালকৃষ্ণের মতে, কিছু ভেষজ খাওয়া খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী। রান্নাঘরে উপস্থিত কিছু মশলা হল সেরা ভেষজ যা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। এছাড়া নানা রোগের নিরাময় করে। চলুন জেনে নিই কোলেস্টেরল নিয়ন্ত্রণে কোন ভেষজ খাবেন- 

ধনের জল- সকলের রান্নাঘরেই ধনে থাকে। এটি এমন একটি মশলা যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী। এতে ফলিক অ্যাসিড, ভিটামিন এ এবং ভিটামিন সি-সহ বিবিধ পুষ্টি রয়েছে। যা শরীরকে ডিটক্স করে এবং সুস্থ রাখে। যাঁদের কোলেস্টেরল বেশি তাঁরা জলে ধনে মিশিয়ে খেতে পারেন। সকালে জলে ধনে ভিজিয়ে খেলে নিরাময় হবে।  

মেথি জল- ওষধি গুণে ভরপুর মেথি। কোলেস্টেরল নিয়ন্ত্রণে খুবই কার্যকরী প্রমাণিত হয়। অ্যান্টিডায়াবেটিক, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণে সমৃদ্ধ। মেথিতে রয়েছে ভিটামিন ই। যা সুস্বাস্থ্যের জন্য উপকারী। মেথিতে রয়েছে স্যাপোনিন উপাদান। যা খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। প্রতিদিন মেথি ভেজানো জল খেলে কোলেস্টেরল সহজেই নিয়ন্ত্রণ করা যায়। 

Advertisement

আরও পড়ুন- জামাইকে পাকা আম দেওয়ার আগে এই ৪ জিনিস খেয়াল রাখুন, নইলে রোগে ধরবে

ধনে পাতা- ধনে পাতাও কোলেস্টেরল কমাতে খুব সহায়ক। সকালে উঠে ধনে পাতা ভালো করে বেটে নিন। সেই রস খান। কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে। 

রসুন- রসুন খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে খুবই কার্যকরী। ঔষধি গুণে ভরপুর রসুনে রয়েছে অ্যালিসন নামক উপাদান যা খারাপ কোলেস্টেরল কমায়। রসুন খেলে কোলেস্টেরলের পাশাপাশি রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে। হৃদরোগের ঝুঁকিও কমে। প্রতিদিন সকালে উঠে এক কোয়া রসুন খেয়ে নিন। 

Advertisement