scorecardresearch
 

Bone Density : ক্যালশিয়াম ছাড়াও হাড় মজবুত করার জন্য এই ৪ জিনিস দরকারি

Bone Density: অনেকে তো সাপ্লিমেন্ট হিসেবে ক্যালশিয়াম নেন। যাতে তাদের হাড় মজবুত থাকে। তবে এতে আশঙ্কার বিষয় রয়েছে। জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

Advertisement
ক্যালশিয়াম ছাড়াও আরও বেশ কয়েকটি জিনিসের সাহায্য়ে হাড় শক্ত রাখা যায় (প্রতীকী ছবি) ক্যালশিয়াম ছাড়াও আরও বেশ কয়েকটি জিনিসের সাহায্য়ে হাড় শক্ত রাখা যায় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • অনেক মানুষ নিজের হাড় সম্পর্কে খোঁজখবর রাখেন না
  • তবে এটা কিন্তু খুবই দরকারি একটা জিনিস
  • আবার অনেকের মনে হয়, হাড় ঠিক থাকে কেবল ক্যালশিয়ামের জন্য

Bone Density: অনেক মানুষ নিজের হাড় সম্পর্কে খোঁজখবর রাখেন না। তবে এটা কিন্তু খুবই দরকারি একটা জিনিস। আবার অনেকের মনে হয়, হাড় ঠিক থাকে কেবল ক্যালশিয়ামের জন্য। তার সাহায্য হাড় মজবুত করা যায়। 

সাপ্লিমেন্ট হিসেবেও অনেকে নেন
এর পাশাপাশি অনেকে তো সাপ্লিমেন্ট হিসেবে ক্যালশিয়াম নেন। যাতে তাদের হাড় মজবুত থাকে। তবে এতে আশঙ্কার বিষয় রয়েছে। জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ক্যালশিয়ামের সাপ্লিমেন্ট কিডনি আর হার্টের ক্ষতি করতে পারে। 

এটা ঠিক কথা ক্যালশিয়াম হাড়ের জন্য খুব দরকারি। তবে হাড় মজবুত করার জন্য তা সামান্য দরকারি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হাড় শক্তপোক্ত করতে আরও ৪টি জিনিস খুবই দরকারি। 

ভিটামিন ডি-থ্রি
শরীরে বেশি ক্যালশিয়াম থাকে না। তাই ক্যালশিয়াম বেশি করে গ্রহণ করার কোনও দরকার নেই। ভাল হবে যদি আপনি ক্যালশিয়ামের সঙ্গে ভিটামিন ডি-থ্রিও নেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আপনার শরীরে ভিটামিন ডি-থ্রি কম থাকে, তখন ক্যালশিয়াম থাকতে পারে না। সূর্যের আলো থেকে ভিটামিন ডি-থ্রি পাওয়া যায়।

ম্যাগনেশিয়াম, জিঙ্ক আর ভিটামিন কে-টু
হাড় পোক্ত করতে আপনার দরকার ম্যাগনেশিয়াম, জিঙ্ক আর ভিটামিন কে-টু। ভিটামিন কে-টু হাড়ের ঘনত্ব বাড়াতে সাহায্য করে। আপনি পুষ্টিকর খাবার খেলে এগুলি তার মধ্যে রয়েছে।

প্রোটিন
হাড়ের কম করে ৫০ শতাংশ অংশ প্রোটিন দিয়ে তৈরি হয়। তাই এমন ভাববেন না যে প্রোটিন খালি মাংস পেশি গড়তেই সাহায্য করে। কিছু মানুষ শরীরের ওজন কমানোর জন্য হাড়ের কথা ভুলে যান। হাড় মজবুত করতে টাটকা সবজি, মাছ আর ডেয়ারির জিনিস খুব দরকারি।

ভিটামিন সি
অনেকেই মনে করেন, ভিটামিন সি-র কাজ হল ইমিউনিটি বাড়ানো। তকবে তা কিন্তু নয়। এটা হাড়ের জন্যও খুব কাজের। আপনার খাবারে লেবু, স্ট্রবেরি, ব্রোকলি রাখতে পারেন। আর এর সাহায্যে ভিটামিন সি পেয়ে যাবেন।

Advertisement

 

Advertisement