scorecardresearch
 

Breakfast: ব্রেকফাস্টে ফল খান? জানুন কতটা বিপজ্জনক হতে পারে

Ayurveda Food & Health Tips: আপনি কি জানেন যে, সকালে খালি পেটে ফল খাওয়া আপনার জন্য খুবই ক্ষতিকর হতে পারে। সকালে ফল খেলে ঠাণ্ডা লাগার মতো নানা সমস্যায় পড়তে হতে পারে।

Advertisement
ব্রেকফাস্টে ফল খাওয়া বিপজ্জনক হতে পারে ব্রেকফাস্টে ফল খাওয়া বিপজ্জনক হতে পারে

অনেকেই ব্রেকফাস্টে ফল খেতে পছন্দ করেন। কিন্তু আপনি কি জানেন যে, সকালে খালি পেটে ফল খাওয়া আপনার জন্য খুবই ক্ষতিকর হতে পারে। আয়ুর্বেদ অনুসারে, সকাল ৬ টা থেকে ১০ টা পর্যন্ত সময়ে, আমাদের পরিপাকতন্ত্র খুব ধীরে ধীরে কাজ করে এবং খালি পেটে ফল খাওয়া উচিত নয়। সকালে ফল খেলে ঠাণ্ডা লাগার মতো নানা সমস্যায় পড়তে হতে পারে।

আয়ুর্বেদ অনুসারে ফল মিষ্টি, টক, কাঁচা এবং ঠাণ্ডা হয় বেশীরভাগ। খালি পেটে ফল খেলে অনেক সমস্যা হতে পারে। এছাড়া ফলের মধ্যে রয়েছে ফাইবার এবং ফ্রুক্টোজ। ব্রেকফাস্টে ফল না খাওয়ার একটি প্রধান কারণ হল আমাদের পরিপাকতন্ত্র সকালে খুব ধীরে ধীরে কাজ করে। আয়ুর্বেদ অনুসারে,ব্রেকফাস্টে গরম এবং এমন খাবার খাওয়া উচিত যা, সহজে হজম হয়। খিচুড়ি, পোরিজ, ওটস, ডালিয়া ইত্যাদি ব্রেকফাস্টের জন্য উপযুক্ত বলে মনে করা হয়।

আপনি যদি ব্রেকফস্টের সময় ফল খেতে পছন্দ করেন, তবে দারুচিনি বা শুকনো আদার মতো মশলা মেশানো ফল খান। এছাড়া মরসুমি ফল খাওয়া উচিত। সকাল থেকে আবহাওয়া ঠাণ্ডা থাকলে, তা বুঝে ফল খাওয়া এড়িয়ে চলুন।

অন্য যে কোনও খাবারের তুলনায় যখন ফল অন্যান্য জিনিসের সঙ্গে মিশ্রিত হয়, তখন এটি শরীরে অনেক ধরনের টক্সিন তৈরি করে। যা, হজম প্রক্রিয়াকে উল্লেখযোগ্যভাবে ধীর করে দিতে পারে। টকজাতীয় ফলের সঙ্গে মিষ্টি ফল কখনই খাওয়া উচিত নয়। এর পরিবর্তে আলাদা আলাদা এধরনের ফল খান। শুধু শিশুরা নয়, অনেক বয়স্ক মানুষও ফল খাওয়ার সঙ্গে সঙ্গে জল পান করেন। ফল খাওয়ার পরেই জল পান করলে পরিপাকতন্ত্রের পিএইচ স্তরে ভারসাম্যহীনতা দেখা দেয়। বিশেষ করে যখন আপনি এমন ফল খান যাতে জলের পরিমাণ বেশি থাকে। যেমন তরমুজ, শসা, কমলা ইত্যাদি। আপনার পেটের অম্লতা হ্রাস করে পিএইচ ভারসাম্য।

Advertisement

ফলের সবচেয়ে উপকারী অংশ হল এর খোসা। এতে অনেক প্রয়োজনীয় ভিটামিন এবং অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায়। কিন্তু অনেকেই আছেন যারা ফলের খোসা ছাড়িয়ে খেয়ে থাকেন। যার কারণে তা কম উপকার পান।


 

Advertisement