scorecardresearch
 

বাচ্চার এই বদ অভ্যাস আজই ছাড়ান, নাহলে বাড়বে Heart Attack-এর ঝুঁকি

আপনি কি জানেন ভিডিও গেম খেলার শখ আপনার বাচ্চাদের জন্য খুব বিপজ্জনক হতে পারে। অস্ট্রেলিয়ার সাম্প্রতিক এক গবেষণা অনুসারে, ভিডিও গেমের আসক্তি শিশুদের জন্য অত্যন্ত বিপজ্জনক হতে পারে। কারণ এর কারণে শিশুদের অনিয়মিত হৃদস্পন্দন সৃষ্টি করে, যা তাদের অল্প বয়সেই হার্টের অসুখের দিকে ঠেলে দিতে পারে।

Advertisement
বাচ্চার এই বদ অভ্যাস আজই ছাড়ান, নাহলে বাড়বে Heart Attack-এর ঝুঁকি বাচ্চার এই বদ অভ্যাস আজই ছাড়ান, নাহলে বাড়বে Heart Attack-এর ঝুঁকি

আপনিও নিশ্চয়ই আপনার আশেপাশে বা বাড়িতে শিশুদের মোবাইল বা কম্পিউটারে ভিডিও গেমে ডুবে থাকতে দেখেছেন। বর্তমান সময়ের দৌড়াদৌড়ির জীবনে, বেশিরভাগ অভিভাবক তাদের সন্তানদের সময় বাঁচাতে মোবাইলে ভিডিও গেম বা অনলাইন গেম খেলায় ব্যস্ত রাখেন যাতে তারা তাদের কাজ স্বাচ্ছন্দ্যে করতে পারে। কিন্তু আপনি কি জানেন ভিডিও গেম খেলার শখ আপনার বাচ্চাদের জন্য খুব বিপজ্জনক হতে পারে। অস্ট্রেলিয়ার সাম্প্রতিক এক গবেষণা অনুসারে, ভিডিও গেমের আসক্তি শিশুদের জন্য অত্যন্ত বিপজ্জনক হতে পারে। কারণ এর কারণে শিশুদের অনিয়মিত হৃদস্পন্দন সৃষ্টি করে, যা তাদের অল্প বয়সেই হার্টের অসুখের দিকে ঠেলে দিতে পারে।

হার্ট রিদমে প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে, ভিডিও গেম খেলার সময় বাহ্যজ্ঞান হারানো শিশুদের হৃদরোগের সঙ্গে যুক্ত একটি নির্দিষ্ট প্যাটার্ন খুঁজে পাওয়া গেছে।


এই ধরনের শিশুদের ঝুঁকি বেশি

অস্ট্রেলিয়ার দ্য হার্ট সেন্টার ফর চিলড্রেন-এর চিকিৎসক ও গবেষণা দলের প্রধান ক্লেয়ার এম লানলি বলেন, "অ্যারিথমেটিক কন্ডিশন আছে এমন শিশুদের জন্য ভিডিও গেম অত্যন্ত বিপজ্জনক হতে পারে। যাদের ইতিমধ্যেই অনিয়মিত হৃদস্পন্দনের সমস্যা রয়েছে তাদের জন্য এটি মারাত্মক কিন্তু সন্তানের পিতামাতারা এটি সম্পর্কে সচেতন নন।"

ক্লেয়ার বলেছেন যে বাচ্চারা গেমিং করার সময় হঠাৎ জ্ঞান হারিয়ে ফেলে তাদের হৃদস্পন্দন পরীক্ষা করা উচিত কারণ এটি গুরুতর হৃদরোগের প্রথম লক্ষণ হতে পারে।


দলটি আন্তর্জাতিকভাবে বেশ কিছু শিশুর পর্যালোচনা করেছে

এই গবেষণার জন্য, গবেষকদের দল আন্তর্জাতিকভাবে বেশ কয়েকটি কেস পর্যালোচনা করেছে এবং ভিডিও গেম খেলার সময় হঠাৎ অজ্ঞান হয়ে যাওয়া শিশুদের শনাক্ত করেছে। এই সময়ে, ২২টি কেস পাওয়া গেছে যাতে শিশুরা মাল্টিপ্লেয়ার ওয়ার গেমিং খেলছিল। মাল্টিপ্লেয়ার ওয়ার গেমিং হল যেটিতে বাচ্চারা তাদের বন্ধুদের সঙ্গে অনলাইনে ওয়ার গেম খেলে।

Advertisement

গবেষকরা জানিয়েছেন, কিছু শিশু হৃদস্পন্দন হঠাৎ বন্ধ হওয়ার কারণে মারা গেছে। আবার অনেক শিশু চিকিৎসার পরেও হৃদরোগের ঝুঁকিতে রয়েছে। এই সময়ে, শিশুদের ক্যাটেকোলামিনার্জিক পলিমরফিক ভেন্ট্রিকুলার টাকাইকার্ডিয়া (সিপিভিটি) এবং কনজেনিটাল লং কিউটি সিনড্রোম (এলকিউটিএস) টাইপ 1 এবং 2-তে আক্রান্ত হতে দেখা গেছে যা অনিয়মিত হৃদস্পন্দনের কারণে হয়।


শিশুদের মধ্যে জেনেটিক সমস্যা পাওয়া যায়

গবেষকরা এই সময়ের মধ্যে জেনেটিক কারণে শিশুদের মধ্যে রোগের ঝুঁকির কথাও উল্লেখ করেছেন। তারা ৬৩ শতাংশ শিশুর জেনেটিক কারণ চিহ্নিত করেছে। গবেষকরা বলেছেন যে কিছু ক্ষেত্রে, আমরা যখন ভিডিও গেম খেলার সময় জ্ঞান হারিয়ে ফেলা শিশুদের পরীক্ষা করি, তখন তাদের পরিবারের অনেক সদস্যের হার্টের সমস্যা ধরা পড়ে।


অভিভাবকদের এই পরামর্শ দেওয়া হয়েছে

গবেষণায় বলা হয়েছে, যদি শিশুদের হৃদরোগ সংক্রান্ত সমস্যার লক্ষণ দেখা যায়, তাহলে অভিভাবকদের তাদের ইলেকট্রনিক গেম, বিশেষ করে ওয়ার গেম খেলা থেকে বিরত রাখতে হবে। গবেষক বলেন, গবেষণার সময় আমরা দেখতে পেয়েছি যে হঠাৎ হার্টের সমস্যা দেখা দিলে শিশুটি খেলার সময় পরাজয় বা জয়ের কারণে অতিরিক্ত উত্তেজিত হয়ে পড়ে বা জয়ের জন্য অন্য খেলোয়াড়দের সঙ্গে ঝগড়া করে। সহজ ভাষায় বলতে গেলে, অভিভাবকদের উচিত উত্তেজনা সৃষ্টি করে এমন গেম চলাকালীন বাচ্চাদের উপর নজর রাখা। বিশেষ করে যখন পরিবারে হার্ট সংক্রান্ত রোগের ইতিহাস থাকে।

এই গবেষণার সহ-লেখক ক্রিশ্চিয়ান টার্নার বলেছেন, "আমরা সবাই জানি যে হৃদরোগে আক্রান্ত শিশুদের জন্য বেশি আউটডোর গেমস বা শারীরিক ক্রিয়াকলাপ বিপজ্জনক, কিন্তু এই গবেষণায় ভিডিও গেমিংয়ের সময় কিছু রোগীর মৃত্যুর ঝুঁকি দেখা গিয়েছে। এটা দেখে আমরা অবাকই হয়েছিলাম।"

 

Advertisement