scorecardresearch
 

Cholesterol Control Tips In Winter Season : শীতে এই ৩ সহজ উপায়ে নিয়ন্ত্রণে রাখুন কোলেস্টেরল, পাবেন দীর্ঘায়ু

শীতে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে মানুষের কী করা উচিত তা এই প্রতিবেদনে আলোচনা করা হল। কেউ যদি সময়মতো শরীরের ক্রমবর্ধমান ব্যাড কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে না পারেন তবে সেটি উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাকের মতো রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক কীভাবে শীতকালে নিয়ন্ত্রণে রাখা যায় কোলেস্টেরল। এক্ষেত্রে কিছু টিপস মেনে চললে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রেখে সুস্থ থাকতে পারবেন।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • শীতে বাড়ে ওজন
  • নিয়ন্ত্রণে রাখতে হবে কোসেল্টেরল
  • জেনে নিন ৩ উপায়

How to control cholesterol in winter season : স্থূলতা বর্তমান সময়ে এমন একটি সমস্যা যা অনেকের দেহেই দেখা যায়। আর এর পেছনে বড় কারণ হল বর্তমান সময়ের খারাপ লাইফস্টাইল এবং ভুল খাদ্যাভ্যাস। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছ গ্রীষ্মের তুলনায় শীতকালে দেহের ওজন দ্রুত বাড়তে থাকে। এর কারণ হল শীতকালে বেশি তৈলাক্ত জিনিস খাওয়া এবং শারীরিকভাবে কম সচল থাকা। এক্ষেত্রে একটা কথা অবশ্যই মনে রাখা দরকার, স্থূলতা নিজে কোনও রোগ নয়, তবে এটি অনেক রোগকে আহ্বান জানায়।

এই পরিস্থিতিতে, শীতে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে মানুষের কী করা উচিত তা এই প্রতিবেদনে আলোচনা করা হল। কেউ যদি সময়মতো শরীরের ক্রমবর্ধমান ব্যাড কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে না পারেন তবে সেটি উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাকের মতো রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক কীভাবে শীতকালে নিয়ন্ত্রণে রাখা যায় কোলেস্টেরল। এক্ষেত্রে কিছু টিপস মেনে চললে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রেখে সুস্থ থাকতে পারবেন।

চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন
শীতকাল জমিয়ে খাওয়াদাওয়ার জন্য উপযুক্ত সময় হলেও, এই সময়ে বেশি মুখরোচক জিনিস খাওয়া থেকে বিরত থাকুন। এছাড়াও, স্যাচুরেটেড ফ্যাটে সমৃদ্ধ রেড মিট এবং সম্পূর্ণ চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার এড়িয়ে চলুন। শুধু তাই নয়, মফিন, কেক এবং ডিমের কুসুমের মতো ট্রান্স ফ্যাটযুক্ত জিনিস খাওয়া এড়িয়ে চলা উচিত।

ডায়েট থেকে মিষ্টি বাদ দিন
যদি শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়তে থাকে, তাহলে অতি অবশ্যই মিষ্টি জিনিস থেকে কিছুটা দূরত্ব বজায় রাখুন। পরিবর্তে, ডায়েটে প্রোটিন, হেলদি ফ্যাট, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ খাবারগুলি অন্তর্ভুক্ত করুন। এর ফলে দেহের বাড়তে থাকা ওজন কমতে শুরু করবে।

ব্যায়াম করুন
যদি ওজন বৃদ্ধি নিয়ে সমস্যায় ভুগতে থাকেন তাহলে নিয়মিত ব্যায়াম করা উচিত। নিয়মিত ব্যায়াম ও শরীর চর্চা দেহের ওজন নিয়ন্ত্রণে রাখবে। পাশাপাশি রক্তচাপ ও কোলেস্টেরলও নিয়ন্ত্রণে রাখা যাবে। এক্ষেত্রে প্রতিদিন প্রায় আড়াই ঘণ্টা হাঁটা উচিত।

আরও পড়ুন - বারো মাসের কচি মেয়ে তেরো মাসে পড়ে, ডাইনে বাঁয়ে গন্ডায় গন্ডায় সন্তান প্রসব করে; জানেন কী?