scorecardresearch
 

Corona: ডায়াবিটিস রোগীরা বেশি সাবধান থাকুন, পরামর্শ পুষ্টিবিদ রাখি চট্টোপাধ্যায়ের

অনেক ক্ষেত্রেই সেকেন্ডারি সংক্রমণের কারণে পরিস্থিতি জটিল হচ্ছে। তাই ডায়াবিটিকদের বিশেষ ভাবে সাবধান থাকতে হবে। তাঁদের ডায়েটের প্রতিও বিশেষ যত্নবান হতে হবে। কেমন হবে তাঁদের সুষম ডায়েট, জানাচ্ছেন ক্লিনিকাল ডায়েটিশিয়ান পুষ্টিবিদ রাখি চট্টোপাধ্যায়।

Advertisement
ডায়াবিটিস রোগীরা বেশি সাবধান হোন ডায়াবিটিস রোগীরা বেশি সাবধান হোন
হাইলাইটস
  • করোনার দ্বিতীয় ঢেউ বয়স, লিঙ্গ ভেদে প্রায় সকলকেই সংক্রামিত করেছে।
  • গত বছর করোনার সময় মূলত একটু বেশি বয়সিদেররা অধিক সংক্রামিত হয়েছিলেন। এ বার সেই তত্ত্ব খাটছে না।
  • তবে ডায়াবিটিস রোগীরা করোনা সংক্রমণে আগেও সমস্যায় পড়েছেন এখনও পড়ছেন।

ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে করোনা মারাত্মক আকার নিচ্ছে। অনেক ক্ষেত্রেই সেকেন্ডারি সংক্রমণের কারণে পরিস্থিতি জটিল হচ্ছে। তাই ডায়াবিটিকদের বিশেষ ভাবে সাবধান থাকতে হবে। তাঁদের ডায়েটের প্রতিও বিশেষ যত্নবান হতে হবে। কেমন হবে তাঁদের সুষম ডায়েট, জানাচ্ছেন ক্লিনিকাল ডায়েটিশিয়ান পুষ্টিবিদ রাখি চট্টোপাধ্যায়।

করোনার দ্বিতীয় ঢেউ বয়স, লিঙ্গ ভেদে প্রায় সকলকেই সংক্রামিত করেছে। গত বছর করোনার সময় মূলত একটু বেশি বয়সিদেররা অধিক সংক্রামিত হয়েছিলেন। এ বার সেই তত্ত্ব খাটছে না। তবে ডায়াবিটিস রোগীরা করোনা সংক্রমণে আগেও সমস্যায় পড়েছেন এখনও পড়ছেন। এর কারণ হিসাবে পুষ্টিবিদ রাখি চট্টোপাধ্যায় জানাচ্ছে, 'ডায়াবিটিস থাকলে করোনা সংক্রমণের সঙ্গে আরও নানা মাল্টি অর্গ্যান জনিত সমস্যা সঙ্গে করে বয়ে আনছে। কোনও একটা অঙ্গ ঠিক করতে গিয়ে অন্য অঙ্গে সমস্যা দেখা দিচ্ছে। এর ফলেই ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে সমস্যা বিরাট আকার নিচ্ছে মাঝে মধ্যেই।'

সংক্রমণ এড়াতে সাবধান তো থাকতেই হবে। মাস্ক, স্যআনিটাইজার এবং সামাজিক দূরত্ব বজায় রাখাটা সকলের আগে প্রয়োজন। তার সঙ্গে ডায়াবিটিক-রা তাঁদের রোজকার রুটিনে এবং ডায়েটে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। করোনার সময় প্রোটিন, ভিটামিন সমৃদ্ধ খাবার খেতে বলছেন চিকিৎসকরা। তবে ডায়াবিটিকরা অবশ্যই ডায়েটিশিয়ানের সঙ্গে পরামর্শ করে তার পর রোজকার ডায়েটের তালিকা তৈরি করার পরামর্শ দিচ্ছেন রাখি। সঙ্গে নিয়মিত ব্লাড সুগার লেভেল মনিটর করার পরামর্শও দিচ্ছেন।

ভিডিওতে দেখে নিন তিনি কী কী পরামর্শ দিচ্ছেন

 

Advertisement