scorecardresearch
 

Diabetes Control Tips: এই ৪ পাতা ডায়াবেটিসের মোক্ষম দাওয়াই, সুগার কমবে তরতরিয়ে

ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য, রাসায়নিকযুক্ত পণ্য খাওয়া ছাড়াও আয়ুর্বেদিক ভেষজ খাওয়া উচিত। এগুলো খেলে রক্তে সুগারের মাত্রা সহজেই নিয়ন্ত্রণে থাকে। তাছাড়া স্বাস্থ্য সমস্যাও সহজেই কমে যায়।

Advertisement
এই ৪ পাতা ডায়াবেটিসের মোক্ষম দাওয়াই, সুগার কমবে তড়তড়িয়ে এই ৪ পাতা ডায়াবেটিসের মোক্ষম দাওয়াই, সুগার কমবে তড়তড়িয়ে
হাইলাইটস
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে আয়ুর্বেদিক ভেষজ খাওয়া উচিত
  • আক্রান্ত ব্যক্তিদের অবশ্যই বিভিন্ন সতর্কতা অবলম্বন করতে হবে

বর্তমানে অনেক মানুষ স্বাস্থ্য সমস্যায় ভুগছে। আধুনিক জীবনধারা অনুসরণ করে অনেকেই ডায়াবেটিসের (Diabetes) মতো মারাত্মক রোগে আক্রান্ত হচ্ছেন। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিস জটিলতার প্রধান কারণ শরীরে সুগারের (Blood Sugar) পরিমাণ বেড়ে যাওয়া। তাই ডায়াবেটিস এবং ডায়াবেটিসের লক্ষণে আক্রান্ত ব্যক্তিদের অবশ্যই বিভিন্ন সতর্কতা অবলম্বন করতে হবে। বিশেষ করে, তারা যে খাবার খান সেদিকে বিশেষ নজর দিতে হবে। অন্যথায়, গুরুতর স্বাস্থ্য সমস্যার পাশাপাশি ডায়াবেটিস মারাত্মক হওয়ার সম্ভাবনা রয়েছে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য, রাসায়নিকযুক্ত পণ্য খাওয়া ছাড়াও আয়ুর্বেদিক ভেষজ খাওয়া উচিত। এগুলো খেলে রক্তে সুগারের মাত্রা সহজেই নিয়ন্ত্রণে থাকে। তাছাড়া স্বাস্থ্য সমস্যাও সহজেই কমে যায়।

আরও পড়ুন: Cholesterol Control Tips: হাফ গ্লাস জলেই হবে কামাল, হু হু করে কমবে কোলেস্টেরল; কীভাবে?

এই পাতাগুলি ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয়:

নিম পাতা (Neem leaves)

নিম পাতা ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টি-ভাইরাল যৌগ সমৃদ্ধ। তাই এগুলো খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। তাই রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে নিম পাতা শুকিয়ে নিতে হবে। তারপর মিক্সিং জারে রেখে গুঁড়ো করে নিন। এই পাউডার এক চামচ প্রতিদিন খেতে হবে। এর গুণাগুণ সব ধরনের স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি দেয়।

আম পাতা (Mango leaves)

আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতে আমের পাতাও স্বাস্থ্যের জন্য খুব ভাল। বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে এই পাতা ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সাহায্য করে। তবে এর জন্য ১০ থেকে ১৫টি আমের পাতা নিতে হবে। এগুলি জলে ভাল করে ফুটিয়ে নিন। এর পরে ছেঁকে নিয়ে জলটা খেয়ে নিন।

মেথি পাতা (Fenugreek leaves)

আয়ুর্বেদে মেথিকে ঔষধি হিসেবে বিবেচনা করা হয়। তাই আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের প্রতিদিন মেথি পাতা খাওয়ার পরামর্শ দেন। এ জন্য সবজি বা সালাদ হিসেবে মেথি পাতা যোগ করে প্রতিদিন খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

Advertisement

কারি পাতা (Curry leaves)

কারি পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টি-ডায়াবেটিক বৈশিষ্ট্য রয়েছে। তাই ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা প্রতিদিনের খাদ্যতালিকায় এই পাতা খেলে ভাল ফল পান। এটি চোখের জন্যও কার্যকর।

Advertisement