scorecardresearch
 

Early Morning Wake Up Tips : ভোরে ঘুম ভাঙে না? ৩ টিপসেই মুশকিল আসান

স্বাস্থ্য বিশেষজ্ঞরা একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষকে কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমের পরামর্শ দেন। কিন্তু লাইফস্টাইলের জন্য সেই নিয়ম অনেক সময়ই মেনে উঠতে পারেন না মানুষ। তবে এই প্রতিবেদনে আমরা আপনাকে জানাবো কিছু টিপস, যেগুলি মেনে চললে সকালে ঘুম থেকে ওঠা হয়ে উঠবে সহজ। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ভোরে ঘুম থেকে অনেকেই উঠতে পারেন না
  • উঠলেও ঘুম ছাড়ে না
  • এখানে রইল কিছু সহজ টিপস

বর্তমানে সকলেই খুব ব্যস্ত লাইফস্টাইলের মধ্যে দিয়ে চলেছেন। কাজের চাপে ঘুমও ঠিকমতো হয় না। ফলে সকালে ঘুম থেকে ওঠা একটা রীতিমতো কঠিন বিষয় হয়ে দাঁড়ায়। এদিকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষকে কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমের পরামর্শ দেন। কিন্তু লাইফস্টাইলের জন্য সেই নিয়ম অনেক সময়ই মেনে উঠতে পারেন না মানুষ। তবে এই প্রতিবেদনে আমরা আপনাকে জানাবো কিছু টিপস, যেগুলি মেনে চললে সকালে ঘুম থেকে ওঠা হয়ে উঠবে সহজ। 

১. অ্যালার্ম দূরে রাখুন
সেলফোনের যুগে আলাদা করে ঘড়ি ব্যবহার প্রায় উঠেই গিয়েছে। এখন প্রায় সকলেই মোবাইল ফোনেই অ্যালার্ম দেন। আর বলতে গেলে প্রত্যেকেই মাথার কাছে মোবাইল নিয়ে ঘুমাতে যান। তাই সকালে যখন অ্যালার্ম বেজে ওঠে তখন আমরা আলস্যের কারণে সেই অ্যালার্ম বন্ধ করে দিই। এক্ষেত্রে অ্যালার্ম ডিভাইসটি যদি দূরে রেখে ঘুমানো যায়, তাহলে সকালে সেটি বন্ধ করার জন্য বিছানা ছাড়তেই হবে। ফলে ঘুম থেকে ওটা সহজ হবে।

২. উষ্ণ গরম জল পান করুন
অনেকেই সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গেই চা পান করেন। কারও কারও বেড টি-এর অভ্যাসও থাকে। তবে এটি করলে অ্যাসিডিটি এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হতে পারে। তাই চা পানের পরিবর্তে উষ্ণ গরম জল করা উচিত। এর ফলে আমাদের শরীর তৎক্ষণাৎ সক্রিয় হয়ে ওঠে এবং যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাঁরা আরাম পান। চাইলে গরম জলে মধু ও লেবু মিশিয়ে নিতে পারেন। এটি ওজন কমাতেও সাহায্য করে।

৩. হাঁটতে যান
যদি অ্যালার্ম ও গরম জলে ঘুম না ছাড়ে, তাহলে ঘুম ভাঙার সঙ্গে সঙ্গে ফ্রেশ হয়ে হাঁটতে বেরোতে পারেন। এতে ঘুম কেটে যাবে। আর ২০-৩০ মিনিট হাঁটলে শরীরও সক্রিয় হয়ে উঠবে।

Advertisement

আরও পড়ুনITBP-তে হেড কনস্টেবল পদে চাকরি, কীভাবে আবেদন?

 

Advertisement