scorecardresearch
 

Fatty Liver Symptoms : শরীরের এই ৩ জায়গায় ব্যথা নেই তো? হতে পারে ফ্যাটি লিভারের লক্ষণ

আজকাল খারাপ খাবারের কারণে মানুষকে লিভার সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে হয়। এর মধ্যে ফ্যাটি লিভারের সমস্যাও রয়েছে। ফ্যাটি লিভার হল সেই সমস্যা যখন শরীরে চর্বি বেশি হয়ে যায়, আর সেটি সমস্যা হয়ে দাঁড়ায়। ফলে ব্যক্তি ফ্যাটি লিভারের সমস্যায় ভোগেন। ফ্যাটি লিভারের সমস্যার কারণে কোনও মানুষকে ক্ষুধা হ্রাস, ওজন হ্রাস এবং ক্লান্তির মতো সমস্যার সম্মুখীন হতে হয়। চলুন এই প্রতিবেদনে জেনে নেওয়া যাক যে ফ্যাটি লিভারের সমস্যা হলে শরীরে কোথায় ব্যথা হয় (Fatty Liver Symptoms)?

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ফ্যাটি লিভার কঠিন রোগ
  • রয়েছে কিছু বিশেষ উপসর্গ
  • জেনে নিন সেই লক্ষণগুলি

লিভার আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি রক্ত ​​থেকে ক্ষতিকারক পদার্থ ফিল্টার করার কাজ করে। তাই লিভারকে সুস্থ রাখা খুবই জরুরি। কিন্তু আজকাল খারাপ খাবারের কারণে মানুষকে লিভার সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে হয়। এর মধ্যে ফ্যাটি লিভারের সমস্যাও রয়েছে। ফ্যাটি লিভার হল সেই সমস্যা যখন শরীরে চর্বি বেশি হয়ে যায়, আর সেটি সমস্যা হয়ে দাঁড়ায়। ফলে ব্যক্তি ফ্যাটি লিভারের সমস্যায় ভোগেন। ফ্যাটি লিভারের সমস্যার কারণে কোনও মানুষকে ক্ষুধা হ্রাস, ওজন হ্রাস এবং ক্লান্তির মতো সমস্যার সম্মুখীন হতে হয়। চলুন এই প্রতিবেদনে জেনে নেওয়া যাক যে ফ্যাটি লিভারের সমস্যা হলে শরীরে কোথায় ব্যথা হয় (Fatty Liver Symptoms)?

পেটের উপরের অংশে ব্যথা - আপনার যদি ফ্যাটি লিভারের সমস্যা থাকে, তাহলে আপনি পেটের উপরের অংশে ব্যথা অনুভব করতে পারেন। এটি আপনার পেটের উপরের এবং ডান দিকে হবে। তাই যদি পেটের ওই অংশে ব্যথা হয়, তাহলে ভুল করেও তা অবহেলা করবেন না। কারণ এমনটা করলে ভবিষ্যতে সমস্যা বাড়তে পারে।

পায়ে ব্যথা - ফ্যাটি লিভারের কারণে পা ও জয়েন্টে ফোলার সমস্যাও হতে পারে। এই কারণে, আপনি পায়ে ব্যথা অনুভব করতে পারেন। কখনও কখনও পায়ে অন্যান্য কারণেও ব্যথা হয়। তবে আপনার যদি সর্বদা এই ধরনের সমস্যা চলতে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের কাছে গিয়ে পরীক্ষা করানো উচিত। 

কাঁধে ব্যথা - ফ্যাটি লিভারের সমস্যার কারণে আপনার কাঁধেও ব্যথার সমস্যা হতে পারে। তাই এটি উপেক্ষা করা উচিত নয়। এটি ঘটার কারণ হল বর্ধিত লিভার কাঁধের স্নায়ুর সঙ্গে সংযুক্ত স্নায়ুগুলিকে উদ্দীপিত করে। এই অবস্থায় ফ্যাটি লিভারের কারণে ব্যথা হতে পারে। তাই কাঁধের ব্যথা উপেক্ষা করা উচিত নয়। এই উপসর্গগুলির মধ্যে কোনও একটি দেখা দিলেই, চিকিৎসকের সঙ্গে আলোচনা করুন ও তাঁর পরামর্শ অনুযায়ী চলুন। 

Advertisement

আরও পড়ুন - 'কেন সংঘর্ষস্থলের পরিদর্শনে যাননি'? মমতাকে প্রশ্ন ওয়াইসির

 

Advertisement