scorecardresearch
 

Benefits of Green Chilli: হাঁসফাঁস গরমেও থাকবেন ভেতর থেকে ঠান্ডা, ভাতের পাতে খান কাঁচালঙ্কা

Benefits of Green Chilli: রান্নায় স্বাদ দ্বিগুণ বাড়ায় কাঁচালঙ্কা। যাঁরা ঝাল খেতে ভালোবাসেন তাঁরা ভাতের পাতে কাঁচালঙ্কা রাখবেনই। প্রতিটি বাঙালি বাড়ির রান্নাঘরে মিলবে কাঁচা লঙ্কার উপস্থিতি। এই প্রাকৃতিক উপাদানটি ছাড়া সুস্বাদু পদ রান্না করার কথা ভাবাও যায় না। এর ঝাল স্বাদ ও অদ্ভুত গন্ধের মিশেলে বহু পদে প্রাণ ফেরে। তাই তো শীত-গ্রীষ্ম-বর্ষা, কাঁচা লঙ্কাই আমাদের ভরসা।

Advertisement
কাঁচালঙ্কার উপকারিতা কাঁচালঙ্কার উপকারিতা
হাইলাইটস
  • রান্নায় স্বাদ দ্বিগুণ বাড়ায় কাঁচালঙ্কা।

রান্নায় স্বাদ দ্বিগুণ বাড়ায় কাঁচালঙ্কা। যাঁরা ঝাল খেতে ভালোবাসেন তাঁরা ভাতের পাতে কাঁচালঙ্কা রাখবেনই। প্রতিটি বাঙালি বাড়ির রান্নাঘরে মিলবে কাঁচা লঙ্কার উপস্থিতি। এই প্রাকৃতিক উপাদানটি ছাড়া সুস্বাদু পদ রান্না করার কথা ভাবাও যায় না। এর ঝাল স্বাদ ও অদ্ভুত গন্ধের মিশেলে বহু পদে প্রাণ ফেরে। তাই তো শীত-গ্রীষ্ম-বর্ষা, কাঁচা লঙ্কাই আমাদের ভরসা। তবে অনেকেই ঝাল খেতে পছন্দ করেন না। কিন্তু কাঁচালঙ্কার উপকারিতা জানলে এটা রোজ খেতে চাইবেন। এই কাঁচালঙ্কার ঝাল খেলে ঘাম ঝরবে ঠিকই তবে শরীর থাকবে একদম ফিট। 

শরীর ঠান্ডা থাকবে
অনেকেই মনে করেন যে গরমকালে কাঁচালঙ্কা কম খেলে ভাল থাকবেন। যদিও বিজ্ঞান কিন্তু সম্পূর্ণ উল্টো কথা বলছে। পুষ্টিবিদদের মতে, কাঁচা লঙ্কায় রয়েছে ক্যাপসিসিন নামক একটি উপাদান। এই উপাদান মস্তিষ্কের হিপোথ্যালমাসের উপর প্রভাব ফেলে। এই কারণেই শরীর ঠান্ডা থাকে। তাই গরমে কুল-কুল এফেক্ট পেতে চাইলেও খান কাঁচালঙ্কা। 

হার্টের যত্নে লঙ্কা
হার্টের অসুখে আক্রান্তের সংখ্যা শেষ কয়েক দশকে আশঙ্কাজনকভাবে বেড়েছে। এখন তো ৩০ বছর পেরনোর পরই অনেকে হার্ট অ্যাটাক, হার্ট ফেলিওরের মতো জটিলতায় ভুগতে শুরু করেছেন। এই পরিস্থিতিতে হৃৎপিণ্ডকে সুস্থ রাখার কাজে আপনার হাতে থাকা অন্যতম ব্রহ্মাস্ত্র হয়ে উঠতে পারে কাঁচা লঙ্কা। এতে রয়েছে এমন কিছু উপাদান যা কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডসের মাত্রা কমায়। ফলে হার্টের অসুখ অনায়াসে এড়িয়ে চলা যায়।

আরও পড়ুন

মেজাজ ভাল রাখে
অনেক সময়ই মেজাজ খারাপ হয়ে যায়। তবে এ ক্ষেত্রে কাঁচালঙ্কা বিকল্প হতে পারে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মুড ভালো করে দেয়। তাই ভাতের পাতে কাঁচালঙ্কা রাখুন। 

সুগার নিয়ন্ত্রণে রাখে
আমাদের দেশে মূলত টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি। এনাদের শরীরে ইনসুলিন নামক হরমোন নিজের কাজ ঠিকমতো করে উঠতে পারে না। ফলে সুগার বাড়ে। এই সমস্যা সমাধান করতে চাইলে আপনি আজ থেকেই কাঁচালঙ্কা খাওয়া শুরু করে দিন। এতে এমন কিছু উপাদান রয়েছে যা ইনসুলিন হরমোনকে কাজ করতে সাহায্য করে। তাই সুগার থাকে নিয়ন্ত্রণে। 

Advertisement

ক্যান্সার রোগের ঝুঁকি
কাঁচালঙ্কায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট দেহে ক্যান্সার কোষের বৃদ্ধি আটকে দেয়। তাই কাঁচালঙ্কা খান আনন্দে।  

Advertisement