scorecardresearch
 

High BP- Cholesterol Drinks: ব্লাড প্রেসার- কোলেস্টেরল কমাতে পারে এই ৬ ড্রিঙ্ক! ডায়েটে রাখছেন?

High BP- Cholesterol Drinks: এমন কিছু পানীয় রয়েছে যেগুলি নিয়মিত খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়। এমনকী কোলেস্টেরলও কম থাকে। জানুন কোন ড্রিঙ্ক খেলে রক্তচাপ ও  কোলেস্টেরল, দুই নিয়ন্ত্রণে থাকবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

বর্তমান সময়ে বয়স্কদের পাশাপাশি তরুণদের রক্তচাপ ও কোলেস্টেরলের সমস্যা দেখা দেয়। এর অন্যতম প্রধান কারণ হল অত্যাধিক মানসিক চাপ এবং ভুল জীবনযাপন। আমাদের শরীরে প্রধানত দুই ধরনের কোলেস্টেরল পাওয়া যায় - উচ্চ ঘনত্বের লিপোপ্রোটিন (High Density Lipoprotein/ HDL) এবং নিম্ন ঘনত্বের লাইপোপ্রোটিন (Low Density Lipoprotein Cholesterol/ LDL) কোলেস্টেরল। এলডিএল কোলেস্টেরলকে খারাপ কোলেস্টেরলও বলা হয়। উচ্চ মাত্রায় এলডিএল কোলেস্টেরল থাকলে হৃদরোগের সমস্যার ঝুঁকি বাড়ে। এইচডিএল কোলেস্টেরল ভাল কোলেস্টেরল নামে পরিচিত। 

এমন কিছু পানীয় রয়েছে যেগুলি নিয়মিত খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়। এমনকী কোলেস্টেরলও কম থাকে। জানুন কোন ড্রিঙ্ক খেলে রক্তচাপ ও  কোলেস্টেরল, দুই নিয়ন্ত্রণে থাকবে।

নারিকেলের জল 

নারকেলের জল ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ এবং পটাসিয়াম রক্তচাপ কমাতে সাহায্য করে।
 
বানানা মিল্কশেক

কলা পটাসিয়ামের পাওয়ার হাউস হিসাবে পরিচিত। এটি রক্তচাপ কমাতে পারে। কলার মিল্কশেক তৈরি করলে,  এটি স্বাস্থ্যের জন্য উপকারী।

টমেটো স্যুপ

টমেটোতে রয়েছে লাইকোপিন। যা, রক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে।

বাটারমিল্ক

ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম সমৃদ্ধ বাটারমিল্ক শিশুদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এটি ওজন কমাতেও সহায়ক।

ডালিমে রস

ডালিমের প্রদাহরোধী গুণ রয়েছে। এটি জিওটেনসিনের মাত্রা কমিয়ে রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

বীট জ্যুস

বীটে নাইট্রেট পাওয়া যায়। এটি শরীরে রক্ত চলাচলের উন্নতি ঘটায়।

কোনও কিছুই কম বা বেশি খাওয়া ভাল নয়। প্রতিটা ব্যক্তির শরীর অনুযায়ী খাবার নির্ভর করে। এটি একটি সাধারণ তথ্য। আপনার জন্য এই পানীয়গুলি স্বাস্থ্যকর কি না, তা জানতে পরামর্শ নিন চিকিৎসকে বা পুষ্টিবিদের।

 

Advertisement

Advertisement