scorecardresearch
 

AIDS সেরে যাবে? HIV-র ভ্যাকসিন আবিষ্কার, দাবি গবেষকদের

হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস (HIV) শরীরের ইমিউন সিস্টেমকে আক্রমণ করে এবং যদি চিকিৎসা না করা হয়, তাহলে অ্যাকুয়ারড ইমিউনোডেফিসিয়েন্সি সিনড্রোম (AIDS) হতে পারে। এইচআইভি প্রথম মধ্য আফ্রিকার এক ধরনের শিম্পাঞ্জির মধ্যে আবিষ্কৃত হয়েছিল। ১৮০০ শতকের শেষের এটি মানুষের শরীরে প্রবেশ করে। উল্লেখ্য যে এই মুহুর্তে এইচআইভি-এইডসের কোনও নিরাময় বা জেনেটিক চিকিৎসা নেই।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বর্তমানে এইডসের কোনও নিরাময় নেই
  • ভ্যাকসিনে সারনো যাবে এইচআইভি পজিটিভি
  • দাবি এক গবেষক দলের

চিকিৎসা বিজ্ঞানে আসতে পারে যুগান্তকারী সাফলে। একটি গবেষকদল নতুন এক ভ্যাকসিন তৈরি করেছে যা এইচআইভি-এইডস নিরাময় করতে পারে। হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস (HIV) শরীরের ইমিউন সিস্টেমকে আক্রমণ করে এবং যদি চিকিৎসা না করা হয়, তাহলে অ্যাকুয়ারড ইমিউনোডেফিসিয়েন্সি সিনড্রোম (AIDS) হতে পারে। এইচআইভি প্রথম মধ্য আফ্রিকার এক ধরনের শিম্পাঞ্জির মধ্যে আবিষ্কৃত হয়েছিল। ১৮০০ শতকের শেষের এটি মানুষের শরীরে প্রবেশ করে। উল্লেখ্য যে এই মুহুর্তে এইচআইভি-এইডসের কোনও নিরাময় বা জেনেটিক চিকিৎসা নেই।

টিমটি ইঞ্জিনিয়ারিং-টাইপ বি শ্বেত রক্তকণিকা দ্বারা তৈরি একটি একক ভ্যাকসিনের মাধ্যমে প্রাথমিক সাফল্য পেয়েছে যা এইচআইভি-নিরপেক্ষ অ্যান্টিবডি তৈরি করতে ইমিউন সিস্টেমকে সক্রিয় করে। গবেষণাটি টেল আভিভ বিশ্ববিদ্যালয়ের দ্য জর্জ এস ওয়াইজ ফ্যাকাল্টি অফ লাইফ সায়েন্সেস-এর স্কুল অফ নিউরোবায়োলজি, বায়োকেমিস্ট্রি এবং বায়োফিজিক্সের একটি দলের নেতৃত্বে আয়োজিত হয়েছিল।

গবেষণার ফলাফল নেচার জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষক দলের দাবি, এটি একটি উদ্ভাবনী চিকিৎসা, যা এককালীন ইঞ্জেকশানের মাধ্যমে ভাইরাসকে পরাস্ত করে রোগীদের অবস্থার অসাধারণ উন্নতি ঘটাতে পারে।

বি কোষ হল এক ধরনের শ্বেত রক্তকণিকা যা ভাইরাস এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে। বি কোষগুলি রক্ত ​​​​এবং লিম্ফ্যাটিক সিস্টেমে ও সেখান থেকে শরীরের বিভিন্ন অংশে যায়। যখন ইঞ্জিনিয়ারিং বি কোষগুলি ভাইরাসের মুখোমুখি হয়, তখন ভাইরাস তাদের উদ্দীপিত করে এবং তাদের বিভাজন করতে উৎসাহিত করে। 

গবেষকরা আশা করছেন যে আগামিদিনে তাঁরা এইডস, অতিরিক্ত সংক্রামক রোগ এবং ভাইরাস দ্বারা সৃষ্ট নির্দিষ্ট ধরণের ক্যান্সারের জন্যও ওষুধ তৈরি করতে সক্ষম হবেন।

আরও পড়ুনঘুম হচ্ছে না মশার, স্বাদ ভুলেছে রক্তের, চাঞ্চল্যকর গবেষণা

 

Advertisement
Advertisement