scorecardresearch
 

Watermelon With Salt Bad Impact: নুন ছিটিয়ে তরমুজ খাচ্ছেন? জেনে নিন নিজের কতটা ক্ষতি করছেন

অনেকেই নুন (Salt) বা বিটনুন দিয়ে তরমুজ খান। এটা একেবারেই ভাল অভ্যাস নয়। এতে ফলের স্বাদ অবশ্যই বাড়ে, কিন্তু ফলের পুষ্টি শেষ হয়ে যায়।

Advertisement
নুন ছিটিয়ে তরমুজ নুন ছিটিয়ে তরমুজ
হাইলাইটস
  • তরমুজের সমৃদ্ধ পুষ্টির সুবিধা নিতে চান, তাহলে নুন মিশিয়ে খাবেন না
  • নুনের কারণে আপনার শরীর তরমুজের সব পুষ্টি শোষণ করতে পারে না

গরমকালে গলা শুকিয়ে গেলে আপনার কী দরকার? মাত্র এক প্লেট রসালো তরমুজ (Watermelon) পেলেই গলা আবার ঠিক হয়ে যায়। তরমুজ শুধু শরীরকে হাইড্রেটেড রাখে না, অনেক ভিটামিন ও মিনারেলের চাহিদাও পূরণ করে। তবে অনেকেই অভিযোগ করে যেন তাঁরা তরমুজ থেকে ততটা পুষ্টি পাননি, যতটা তাঁরা আশা করেছিলেন।

এর কারণ তরমুজের কোনও ত্রুটি নেই। বরং আপনার তরমুজ খাওয়ার ভুল পদ্ধতির কারণেই এমনটা হয়েছে। তরমুজের সঙ্গে কী খাবেন আর কী খাবেন না, সেদিকে নজর দিতে হবে। 

আরও পড়ুন: Cholesterol Control Tips: গরমকালে প্রচুর মেলে, এই ফল কাঁচা খেলেই হুড়মুড়িয়ে কমবে সুগার-কোলেস্টেরল

তরমুজের সঙ্গে কী খাবেন না

অনেকেই নুন (Salt) বা বিটনুন দিয়ে তরমুজ খান। এটা একেবারেই ভাল অভ্যাস নয়। এতে ফলের স্বাদ অবশ্যই বাড়ে, কিন্তু ফলের পুষ্টি শেষ হয়ে যায়। আপনি যদি তরমুজের সমৃদ্ধ পুষ্টির সুবিধা নিতে চান, তাহলে নুন মিশিয়ে খাবেন না। নুনের কারণে আপনার শরীর তরমুজের সব পুষ্টি শোষণ করতে পারে না। তাই নুন ছিটিয়ে তরমুজ খাবেন না।

এই খাবারটিও ক্ষতিকর হতে পারে

ডিম বা ভাজা জিনিস তরমুজের সঙ্গে বা তার পর অন্তত আধাঘণ্টা খাবেন না। তরমুজ যত বেশি রসালো, তত বেশি ফাইবার সমৃদ্ধ। ভাজাভুজি খেলে তরমুজের রসের পুরো উপকার পাওয়া যায় না। ডিম এবং তরমুজ ভিন্ন জিনিস, তাই এগুলো একসঙ্গে খেলে ক্ষতি হতে পারে। তাই এই মরসুমে যখনই আপনি তরমুজ খাবেন, তার পর অন্তত আধ ঘণ্টা কিছু খাবেন না। যাতে তরমুজ আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত না হয়।

 

Advertisement

TAGS:
Advertisement