scorecardresearch
 

Good Food For Kidney : পেঁয়াজ-রসুন-সহ এই ৬ শাকসবজি-ফলেই সুস্থ রাখুন কিডনি

Kidney Good Food : আজকাল অনেকেই কিডনির সমস্যায় ভোগেন। এমনকি কারও কারও ছোট বয়সেই কিডনির রোগ দেখা দেয়। আর কিডনি শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ হওয়ায়, এতে কোনও সমস্যা থাকলে কালক্রমে তা মারাত্মক আকার ধারণ করতে পারে। তাই সময় থাকতেই সতর্ক হওয়া উচিত। এক্ষেত্রে এমন কিছু খাবার রয়েছে কিডনির জন্য অত্যন্ত ভাল। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কিডনির সমস্যায় অনেকেই ভোগেন
  • কিছু খাবারে ভাল থাকে কিডনি
  • জেনে নিন এখানে

বর্তমানে ব্যস্ত জীবনযাত্রায় অনেকেই কিডনির সমস্যায় ভোগেন। এমনকি কারও কারও ছোট বয়সেই কিডনির রোগ দেখা দেয়। আর কিডনি শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ হওয়ায়, এতে কোনও সমস্যা থাকলে কালক্রমে তা মারাত্মক আকার ধারণ করতে পারে। তাই সময় থাকতেই সতর্ক হওয়া উচিত। এক্ষেত্রে এমন কিছু খাবার রয়েছে কিডনির জন্য অত্যন্ত ভাল। 

আপেল - প্রতিদিন আপেল খেলে কিডনির কাজ স্বাভাবিক থাকে। তাই নিয়মিতভাবে আপেল খাওয়ার অভ্যাস করুন। এছাড়াও আপেল রক্তে কোলেস্টেরল কমাতে, হৃদরোদ ও ক্যান্সার প্রতিরোধ করতেও কার্যকরী। যেহেতু আপেল সারবছর পাওয়া যায়, তাই এটি ডায়েটে অন্তর্ভুক্ত করাও সহজ। 

লাল আঙুর - এতে রয়েছে প্রচুর পরিমাণ ফ্লাভনয়েড, যা রক্ত সঞ্চালন স্বভাবিক রাখে এবং ক্যান্সার প্রতিরোধ করে। গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা বেশি নুন খান তাঁদের কিডনির রোগের আশঙ্কা থাকে। কারণ নুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়, ফলে দেখা দেয় কিডনির রোগ। 

জাম - এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট কিডনির জন্য উপকারী। এছাড়াও রয়েছে সোডিয়াম, পটাশিয়াম, ফসফরাস, যা কিডনিকে ভাল রাখে। তাই নিয়মিত কালো জাম খেতে পারেন।  

পেঁয়াজ - প্রায় প্রত্যেকের রান্নাঘরেই পাওয়া যায় পেঁয়াজ। এটি ফ্লাভনয়েডে পরিপূর্ণ, যা রক্তনালীতে চর্বি জমা আটকায়। এর অ্যান্টি অক্সিডেন্ট কিডনি জনিত উচ্চরক্তচাপ কমাতেও সাহায্য করে। তাই রোজ কাঁচা পেঁয়াজ খেতে পারেন। পেঁয়াজের গুণে কিডনির রোগ দূর হয়।  

রসুন - কিডনি ভাল রাখতে রসুনও অত্যন্ত উপকারী। এতে থাকে ম্যাঙ্গানিজ, ভিটামিন সি ও ভিটামিন বি। এগুলো কিডনির রোগ নিরাময় করে। জল কম খাওয়া, ধূমপান ও মদ্যপানের জন্য কিডনিতে খারাপ প্রভাব পড়ে। তাই রোজ খালি পেটে ১ কোয়া রসুন খেলে উপকার পাবেন।

Advertisement

পালং শাক - এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। পালং শাক ভিটামিন এ, সি ও কে-তে পরিপূর্ণ। বিটা ক্যারোটিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সঙ্গে দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে। পালং শাক কিডনিকেও রক্ষা করে। তবে মনে রাখবেন এই খাবারগুলি খেলেও, প্রয়োজনে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। 

আরও পড়ুনজগদ্দলে শিশুকন্যাকে যৌন নির্যাতন, ফাঁস দিয়ে ঝুলিয়ে দেওয়ার হুমকি 

 

Advertisement