scorecardresearch
 

Foods To Avoid In Kidney Stone : কিডনিতে পাথর থাকলে ভুলেও খাবেন না এই ৪ খাবার, পরিণতি হতে পারে মারাত্মক

কিডনি আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। এর প্রধান কাজ হল রক্তকে ফিল্টার করা। অনেক সময় ক্যালসিয়াম, সোডিয়াম এবং অন্যান্য অনেক খনিজ পদার্থ ইউরেটারের মাধ্যমে মূত্রাশয়ে পৌঁছায়। সেই পরিমান বাড়তে বাড়তে জমে গিয়ে পাথরের আকার ধারণ করতে থাকে। যাঁদের কিডনিতে পাথরের সমস্যা রয়েছে, তাঁদের খাবার ও পানীয়ের ক্ষেত্রে খুব সতর্কতা অবলম্বন করা উচিত, অন্যথায় ঝুঁকি বাড়তে পারে। চলুন জেনে নেওয়া নেওয়া যাক কিডনিতে পাথরের সমস্যা থাকলে কী কী খাওয়া উচিত নয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অনেকেই কিডনিতে পাথরের সমস্যায় ভোগেন
  • এই রোগ ক্রমশই বাড়ছে
  • জানুন কী কী খাবেন না

ভারতে কিডনির রোগের পরিমান বাড়ছে। অনেকেই কিডনিতে পাথরজনিত (Kidney Stone) সমস্যায় ভোগেন। দেশজুড়ে বিপুল সংখ্যক মানুষ এর শিকার হচ্ছেন। কিডনি আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। এর প্রধান কাজ হল রক্তকে ফিল্টার করা। অনেক সময় ক্যালসিয়াম, সোডিয়াম এবং অন্যান্য অনেক খনিজ পদার্থ ইউরেটারের মাধ্যমে মূত্রাশয়ে পৌঁছায়। সেই পরিমান বাড়তে বাড়তে জমে গিয়ে পাথরের আকার ধারণ করতে থাকে। যাঁদের কিডনিতে পাথরের সমস্যা রয়েছে, তাঁদের খাবার ও পানীয়ের ক্ষেত্রে খুব সতর্কতা অবলম্বন করা উচিত, অন্যথায় ঝুঁকি বাড়তে পারে। চলুন জেনে নেওয়া নেওয়া যাক কিডনিতে পাথরের সমস্যা থাকলে কী কী খাওয়া উচিত নয়।

১. ভিটামিন সি ভিত্তিক খাবার - কিডনিতে পাথরের সমস্যা হলে, যেসব খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায় সেগুলো থেকে দূরত্ব তৈরি করা উচিত। কারণ এই ধরনের খাবার কিডনিতে আরও পাথর তৈরি করতে পারে। লেবু, পালংশাক, কমলালেবু, সরিষার শাক, কিউই এবং পেয়ারা খাওয়া বন্ধ রাখাই ভাল।

২. ঠান্ডা পানীয় এবং চা-কফি - যাঁদের কিডনিতে পাথরের সমস্যা রয়েছে, তাঁদের প্রায়শই ডিহাইড্রেন এর সমস্যা দেখা দেয়। এই পরিস্থিতিতে ক্যাফেইন শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। সেজন্য কোল্ড ড্রিংকস এবং চা-কফি পাথরের রোগীদের জন্য বিষের চেয়ে কম নয়। কারণ এতে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে।

৩. নুন - যাঁদের কিডনিতে পাথরজনিত রয়েছে তাঁদের কাঁচা নুন এবং খাবারে নুনের পরিমাণ কমিয়ে আনা উচিত। কারণ এতে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে, যা কিডনির ক্ষতি করে।

৪. ননভেজ খাবার - মাংস, মাছ এবং ডিম কিডনি স্টোন রোগীদের জন্য মোটেই ভাল নয়। কারণ এই খাবারগুলিতে প্রচুর পরিমানে প্রোটিন থাকে। তাই এগুলির এই পুষ্টি শরীরের জন্য যতই গুরুত্বপূর্ণ হোক না কেন, কিডনির ওপর বিরূপ প্রভাব ফেলে। সর্বোপরি কিডনিতে পাথরের সমস্যা বেশি মনে হলে অবশ্যই চিকিৎসকের সঙ্গেও আলোচনা করতে হবে। 

Advertisement

আরও পড়ুন - হার্ট অ্যাটাকের পর স্টেন্ট বসলে মেনে চলুন এই নিয়মগুলি, সুস্থ হবেন তাড়াতাড়ি

 

Advertisement