scorecardresearch
 

Lemon Water in Summer: গরমে কেন 'পাওয়ার ড্রিঙ্ক' লেবুর জল? একগুচ্ছ উপকার

Lemon Water in Summer: গ্রীষ্মকাল এসে গেছে। রোদের তাপে গলদঘর্ম দশা। কাজের জন্য রাস্তায় বেরোলেই ঘাম বেরিয়ে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ছে। এই অবস্থায় একটি পানীয় শরীরকে করে তুলবে তরতাজা। গরমে তৃপ্তি পেতে রোজ খান লেবুর জল। ঠান্ডা কোক, কোলা, সফ্ট ড্রিঙ্কস খেয়ে গলা ভেজানোর থেকে লেবু জল ঢের ভালো।

Advertisement
লেবুর জল/ প্রতীকী ছবি লেবুর জল/ প্রতীকী ছবি
হাইলাইটস
  • ঠান্ডা কোক, কোলা, সফ্ট ড্রিঙ্কস খেয়ে গলা ভেজানোর থেকে লেবু জল ঢের ভালো
  • এই গরমে চিকিত্সকরাও লেবু জল খাওয়ারই পরামর্শ দিয়ে থাকেন
  • যদি শরীর এবং মনকে পুনরুজ্জীবিত করতে চান তবে লেবু জল একটি চমৎকার বিকল্প

Lemon Water in Summer: গ্রীষ্মকাল (Summer) এসে গেছে। রোদের তাপে গলদঘর্ম দশা। কাজের জন্য রাস্তায় বেরোলেই ঘাম বেরিয়ে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ছে। এই অবস্থায় একটি পানীয় শরীরকে করে তুলবে তরতাজা। গরমে তৃপ্তি পেতে রোজ খান লেবুর জল। ঠান্ডা কোক, কোলা, সফ্ট ড্রিঙ্কস খেয়ে গলা ভেজানোর থেকে লেবু জল (Lemon Water) ঢের ভালো।

এই গরমে চিকিত্সকরাও লেবু জল খাওয়ারই পরামর্শ দিয়ে থাকেন। যদি শুধু লেবু জল খেতে প্রতিদিন একঘেয়েমি চলে আসে তবে পুদিনা পাতাও তাতে যোগ করতে পারেন। চিনি এড়িয়ে যেতে আধা চা চামচ মধুও দিতে পারেন। 

লেবুতে আছে ভিটামিন সি, ৪৮.৩% পটাসিয়াম, ২৯.৯% ক্যালসিয়াম, ১১.১% ফসফরাস এবং প্রায় ৪% ম্যাগনেসিয়াম, এর সবকটিই স্বাস্থ্যের জন্য একটি বড়, ইতিবাচক পার্থক্য আনতে পারে। সুতরাং, এই পাওয়ার ড্রিংকে পাবেন একাধিক উপকার।

ইন্দ্রিয়গুলিকে পুনরুজ্জীবিত করে

যদি শরীর এবং মনকে পুনরুজ্জীবিত করতে চান তবে লেবু জল একটি চমৎকার বিকল্প। এটি শরীরে জমে থাকা সমস্ত টক্সিনকে বের করে দেয়, যা আপনাকে সতেজ রাখে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ওজন কমাতে সাহায্য করে

লেবুতে থাকা পেকটিন ফাইবারের উপস্থিতির কারণে খিদে পেতে দেয় না, যে কারণে ওজন কমাতে সাহায্য করে।

ত্বকের সমস্যায় দারুণ উপকারী
 
ত্বকের জন্য এর অপরিসীম উপকারিতা রয়েছে। এটি ত্বক থেকে বলিরেখা এবং ব্ল্যাকহেডস দূর করে অ্যান্টি-এজিং এজেন্ট হিসাবে কাজ করে এবং আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থগুলিকে বের করে।

ইউটিআই এবং অ্যালার্জি থেকে দূরে রাখে
 
লেবুতে প্রাকৃতিক ইউরিন ইনফেক্শন রোধক হিসাবে পরিচিত। যার মানে হল যে লেবু জল বিশেষ করে সেই সমস্ত লোকদের জন্য ভাল যাদের মূত্রনালীর সংক্রমণ রয়েছে। এবং এর অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যের কারণে, লেবু ক্ষত নিরাময়ের দ্রুত কাজ করে এবং অ্যালার্জিকে দূরে রাখে।

Advertisement

মলত্যাগের সমস্যা থেকে মুক্তি দেয়

লেবুর জল মলত্যাগের সমস্যাগুলি থেকে সহায়তা করে। কারণ এটি প্রাকৃতিকভাবে এবং সহজে বর্জ্য ভেঙে দেয়।

Advertisement