scorecardresearch
 

Prevent cold and cough: ঠান্ডায় কাবু?  রইল শীতে সর্দি-কাশি প্রতিরোধে ঘরোয়া উপায়

কলকাতা এবার জব্বর ঠাণ্ডা পড়েছে। বয়স্কদের পাশাপাশি অল্পবয়সীরাও জবুথবু। দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারত গত সপ্তাহে ১.৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রার নেমেছে। কুয়াশা এবং মেঘের আচ্ছাদনে ঘরে ঘরে সর্দি-কাশি। তবে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী কিছু ঘরোয়া প্রতিকার আপনাকে ঠাণ্ডার সঙ্গে লড়তে সাহায্য করতে পারে। 

Advertisement
শীতের ডায়েট। শীতের ডায়েট।
হাইলাইটস
  • কলকাতা এবার জব্বর ঠাণ্ডা পড়েছে।
  • বয়স্কদের পাশাপাশি অল্পবয়সীরাও জবুথবু।

কলকাতা এবার জব্বর ঠাণ্ডা পড়েছে। বয়স্কদের পাশাপাশি অল্পবয়সীরাও জবুথবু। দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারত গত সপ্তাহে ১.৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রার নেমেছে। কুয়াশা এবং মেঘের আচ্ছাদনে ঘরে ঘরে সর্দি-কাশি। তবে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী কিছু ঘরোয়া প্রতিকার আপনাকে ঠাণ্ডার সঙ্গে লড়তে সাহায্য করতে পারে।  ডায়েটিশিয়ান প্রীতি গুপ্তা মরসুমি সর্দি-কাশিকে জব্দ করার ১০টি উপায় বাতলেছেন। 

প্রচুর জল ও তরল খাবার 
শীতকালে পর্যাপ্ত জল পান করা থেকে অনেকেই বিরত থাকেন। ফলে ডিহাইড্রেশনের শিকার হতে হয়। রোগ প্রতিরোধক ক্ষমতাও কমে যায়। জল শরীরকে ডিটক্সিফাই করে। এছাড়াও তাজা সবজির স্যুপ খাওয়া যেতে পারে।

আদা ও তুলসীর জল
আদার মতো রান্নাঘরের উপাদানগুলি রোগ প্রতিরোধে দুর্দান্ত কাজ করে। যাদের বিপাক ক্রিয়া দেরিতে হয় এবং কম ইমিউন সিস্টেম থাকে, তাহলে আদা এবং তুলসীর জল আপনাকে অনেক সাহায্য করতে পারে। কারণ এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এবং আপনাকে সারাদিন সক্রিয় রাখে।

গলা ও বুকে সংক্রমণের জন্য মধু
মধু রান্নাঘরের প্রাচীনতম উপাদানগুলির মধ্যে একটি। যা বিভিন্ন রোগ নিরাময়ে ব্যবহৃত হয়। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা গলা ব্যথা নিরাময় করতে পারে। এবং শীতের সময় বুকের সংক্রমণ কমাতে পারে।

হলুদ ও দুধ
সর্দি-কাশির অন্যতম সেরা ওষুধ হল দুধ বা জলে হলুদ সিদ্ধ করা। এটি একটি অ্যান্টিবায়োটিক হিসাবে কাজ করে এবং অনেক রোগ প্রতিরোধ করে। ঠান্ডার সময় ইমিউন সিস্টেমকে সক্রিয় রাখে।

প্রোবায়োটিক 
প্রোবায়োটিক একটি সুস্থ অন্ত্র বজায় রাখতে সাহায্য করে। এটি একটি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ কারণ এটি রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। এবং আপনাকে সুস্থ রাখে। প্রোবায়োটিকের কিছু উৎস যা আপনি পেতে পারেন তা হল কিমচি, কানজি, দই, ইত্যাদি।

Advertisement

রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য ভিটামিন সি
ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। এবং সর্দি-কাশি দ্রুত নিরাময় করতে পারে। আপনার ডায়েটে আমলকি, কমলা লেবু এবং আনারসের মতো ফল যোগ করার চেষ্টা করুন। যদি আপনি সত্যিই মনে করেন এই শীতে রোগমুক্ত হওয়া উচিত।

সংক্রমণ কমাতে জিঙ্ক সমৃদ্ধ খাবার
ডাল, গোটা শস্য, বাদাম এবং শস্যবীজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এবং সংক্রমণ কমায়। বিশেষ করে শীতকালে স্বাস্থ্যকর খাবারের প্রয়োজন হয়।

আরও পড়ুন-ব্রণর সমস্যা পিছু ছাড়ছে না? ঘুমের সময় এই ৫ ভুল করছেন না তো

 

Advertisement