scorecardresearch
 

Raisin Overdose Side Effects In Winter Season : শীতে শরীর গরম রাখতে মুঠো মুঠো কিশমিশ খাচ্ছেন? মারাত্মক বিপদ ডেকে আনছেন কিন্ত

শীতকালে কিশমিশ একটু সাবধানে খাওয়া উচিত। কারণ এই সময় বেশি কিশমিশ খেলে, উপকারের পরিবর্তে স্বাস্থ্যের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। তাহলে চলুন জেনে নেওয়া যাক শীতকালে বেশি কিশমিশ খাওয়ার ক্ষতিকারক দিকদুলি।

Advertisement
কিশমিশ কিশমিশ
হাইলাইটস
  • কিশমিশ স্বাদে অতুলনীয়
  • শরীরের পক্ষেও উপকারী
  • তবে বেশি খেলে...

কিশমিশের মিষ্টি স্বাদ অনেককেই আকৃষ্ট করে। এটি বিভিন্নভাবে খাওয়া হয়ে থাকে। কেউ এটি শুধু শুধুই খান। কেউ আবার মিষ্টি, পায়েস, চাটনি বা অন্য কোনও খাবারে মিশিয়ে খান কিশমিশ। এছাড়া কাজুর সঙ্গেও কিশমিশ খান অনেকে। শীতের মরশুমে প্রায়শই ড্রাই ফ্রুটস খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ শুকনো ফলে শরীরকে গরম রাখে। ফলে শরীর গরম থাকলে শীতকালে অনেক রোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়। পাশাপাশি পূর্ণ পুষ্টিও পায় শরীর। তবে শীতকালে কিশমিশ একটু সাবধানে খাওয়া উচিত। কারণ এই সময় বেশি কিশমিশ খেলে, উপকারের পরিবর্তে স্বাস্থ্যের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। তাহলে চলুন জেনে নেওয়া যাক শীতকালে বেশি কিশমিশ খাওয়ার ক্ষতিকারক দিকদুলি।

১. সুগার লেভেল বেড়ে যাওয়া
শীতের মৌসুমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শুকনো ফল খাওয়া অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। তবে সেক্ষেত্রে কেউ যদি বেশি পরিমাণে কিশমিশ খান, তাহলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের এই বিষয়ে আরও সতর্ক থাকা উচিত।

২. হজমের সমস্যা
যাঁরা নির্ধারিত সীমার চেয়ে বেশি কিশমিশ খান, তাঁদের পেট সংক্রান্ত সমস্যাও হতে পারে। এমনকী কেউ কেউ গ্যাস এবং ডায়রিয়ার মতো শারীরিক অসুস্থতার সম্মুখীনও হতে পারেন।

৩. অ্যালার্জি
যাঁরা শীতের মরশুমে খুব বেশি পরিমানে কিশমিশ খান অনেক সময় তাঁদের অ্যালার্জির মতো সমস্যা হতে পারে। তাই পরিমান বুঝেই খাওয়া উচিত এই ড্রাই ফ্রুট।

৪. ওজন বৃদ্ধি
কিশমিশে রয়েছে প্রাকৃতিক সুগার। তাই এটি অবশ্যই সীমিত পরিমাণে খাওয়া উচিত। তা না হলে প্রাকৃতিক চিনি ফ্যাটে পরিণত হতে পারে এবং ওজন বেড়ে যেতে পারে। আর স্থূলতা স্বাস্থ্যের জন্য কোনওভাবেই ভাল নয়।

Advertisement

৫. লিভারের ক্ষতি
লিভার শরীরের খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। তাই লিভার সুস্থ রাখা অত্যন্ত দরকার। সেক্ষেত্রে লিভারকে সুস্থ রাখতে শীতকালে বেশি কিশমিশ খাওয়া এড়িয়ে চলুন। 
 

আরও পড়ুন - নতুন সপ্তাহে কাজে ফাটাফাটি সাফল্য কর্কটের-পদোন্নতির সুযোগ ধনুরও, আর আপনার?

 

Advertisement