scorecardresearch
 

How To Prevent Heart Attack: সপ্তাহের এই দিনে হার্ট অ্যাটাকের হার বেশি, বলছে সমীক্ষা, ৭ উপায়ে রেহাই...

How To Stop Heart Attack: হার্ট অ্যাটাক প্রতিরোধ করা কঠিন কাজ নয়। এর লক্ষণ ও প্রতিরোধ জেনে আপনার হার্টকে সুস্থ রাখা যেতে পারে। আসুন জেনে নিই হার্ট সুস্থ রাখতে কী করা উচিত?

Advertisement

Serious Heart attack on Monday: সপ্তাহে ৭টি দিন থাকে যার মধ্যে একটি দিনকে বিজ্ঞানীরা সবচেয়ে বিপজ্জনক বলে বর্ণনা করেছেন। গবেষকরা বিশ্বাস করেন যে এই দিনে সবচেয়ে মারাত্মক হার্ট অ্যাটাক হয়, যা এড়ানো খুব কঠিন। কিন্তু এই হার্ট অ্যাটাক এড়াতে আপনি ৭টি কাজ করতে পারেন। চলুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

ম্যানচেস্টারে ব্রিটিশ কার্ডিওভাসকুলার সোসাইটি (BCS) সম্মেলনে একটি গবেষণার ফলাফল প্রকাশ করা হয়। এই গবেষণাটি বেলফাস্ট হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ার এবং রয়্যাল কলেজ অফ সার্জনসের ডাক্তারদের দ্বারা করা হয়েছে। যার জন্য ২০,০০০ এরও বেশি রোগীর উপর গবেষণা করা হয়েছিল।

সবচেয়ে খারাপ হার্ট অ্যাটাক সোমবার আসে
গবেষকরা দেখেছেন যে রোগীদের সবচেয়ে বেশি সংখ্যক STEMI হার্ট অ্যাটাক হয়েছে সোমবার। যা মারাত্মক হার্ট অ্যাটাকের একটি। একে ST-segment elevation myocardial infarction (STEMI) বলা হয়, যেখানে মূল রক্ত ​​ধমনী সম্পূর্ণরূপে ব্লক হয়ে যায় এবং হৃদপিণ্ড অক্সিজেন ও রক্ত ​​পায় না।

আরও পড়ুন

ডাক্তার বলছেন- এই কারণগুলি হতে পারে হার্ট অ্যাটাকের
গবেষণার প্রধান গবেষক হৃদরোগ বিশেষজ্ঞ ডা. জ্যাক লাফান বলেন, এই ফলাফলের সঠিক কারণ জানা যায়নি তবে ধারণা করা যায় এর পেছনে কিছু হরমোন থাকতে পারে। যা সার্কাডিয়ান রিদমকে প্রভাবিত করে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণ হতে পারে ।

অফিস কারণ হতে পারে
ডাঃ জ্যাক আরও ব্যাখ্যা করেছেন যে এই মারাত্মক হার্ট অ্যাটাকের পিছনে মানসিক চাপের কারণ হতে পারে। যা সোমবার অফিস বা কাজে ফেরার কারণে বাড়ে। এই কারণে, কর্টিসল হরমোন বৃদ্ধি পেতে শুরু করে, যা হার্ট অ্যাটাকের সঙ্গে  ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।

হার্ট অ্যাটাক এবং STEMI এর মধ্যে পার্থক্য
সাধারণ হার্ট অ্যাটাক একটি ধমনীর আংশিক বা  অর্ধেক   ব্লকেজের কারণে হয়। কিন্তু STEMI তে করোনারি ধমনী সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায় এবং হৃদপিন্ডের পেশী মারা যেতে শুরু করে। এই ধরনের হার্ট অ্যাটাক তামাক সেবন, ধূমপান, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল , অ্যালকোহল এবং কিছু ওষুধের কারণে হতে পারে ।

Advertisement

এই ধরনের লক্ষণ এই হার্ট অ্যাটাকে দেখা যায়
STEMI-এর লক্ষণগুলি সাধারণ হার্ট অ্যাটাকের মতোই। রোগীর বুকে ব্যথা, শ্বাসকষ্ট, বমি বমি ভাব, দ্রুত হৃদস্পন্দন, উদ্বেগ, ঘাম, মাথা ঘোরা এবং চোয়াল-কাঁধে ব্যথা হতে পারে।

এড়াতে এই ৭টি কাজ করুন 

  • তাজা ফল এবং সবজি সহ  স্বাস্থ্যকর ডায়েট  গ্রহণ করুন
  • মাখন, বার্গার, চিপসের মতো হাই চর্বিযুক্ত খাবার খাবেন না
  • দিনে ৩০ মিনিট জোরালো শারীরিক কার্যকলাপ করুন
  • অতিরিক্ত ওজন বাড়তে দেবেন না
  • ধূমপান এবং অ্যালকোহল ত্যাগ করুন
  • রক্তচাপ নিয়ন্ত্রণ করা
  • ডায়াবেটিস কন্ট্রোল করুন

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে  পরামর্শ করুন।


 

 
 

 

 

Advertisement