scorecardresearch
 

Corona: করোনায় মৃত্যু এবং কঠিন অসুখের সম্ভাবনা ৫০% বেশি ধূমপায়ীদের

ওয়ার্ল্ড হেল্থ অর্গ্যানাইজেশনের (WHO) ডিরেক্টর জেনারেল তেদ্রোস আধানোম ঘেব্রেয়েসাস (Tedros Adhanom Ghebreyesus) শুক্রবার সকলকে সাবধান করলেন। জানালেন, যাঁরা ধূমপান করেন তাঁদের করোনায় মৃত্যুর সম্ভাবনা এবং কঠিন অসুখের সম্ভাবনা ৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রা ধূমপান করেন তাঁদের করোনায় মৃত্যুর সম্ভাবনা এবং কঠিন অসুখের সম্ভাবনা ৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়
  • করোনা আক্রান্তদের মধ্যে ক্যানসার, হার্টের সমস্যা এবং নিঃশ্বাস-প্রশ্বাস জনিত রোগের সম্ভাবনা ভয়ানক হারে বেড়ে যায়

ওয়ার্ল্ড হেল্থ অর্গ্যানাইজেশনের (WHO) ডিরেক্টর জেনারেল তেদ্রোস আধানোম ঘেব্রেয়েসাস (Tedros Adhanom Ghebreyesus) শুক্রবার সকলকে সাবধান করলেন। জানালেন, যাঁরা ধূমপান করেন তাঁদের করোনায় মৃত্যুর সম্ভাবনা এবং কঠিন অসুখের সম্ভাবনা ৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। 'Commit to Quit' ক্যাম্পেন প্রসঙ্গে একটি বিবৃতিতে তিনি জানান, ধূমপানের ফলে করোনা আক্রান্তদের মধ্যে ক্যানসার, হার্টের সমস্যা এবং নিঃশ্বাস-প্রশ্বাস জনিত রোগের সম্ভাবনা ভয়ানক হারে বেড়ে যায়।

তিনি বলেন, 'ধূমপায়ীদের মধ্যে করোনায় মৃত্যুর সম্ভাবনা এবং কঠিন অসুখের সম্ভাবনা ৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। এই রোগভোগ এড়ানোর জন্য ধূমপান ছেড়ে দেওয়াই একমাত্র এবং সবচেয়ে ভালো উপায়। ধূমপানের ফলে করোনা আক্রান্তদের মধ্যে ক্যানসার, হার্টের সমস্যা এবং নিঃশ্বাস-প্রশ্বাস জনিত রোগের সম্ভাবনা ভয়ানক হারে বেড়ে যায়।' (Smokers have up to a 50 per cent higher risk of developing severe disease and death from Covid-19, so quitting is best thing smokers can do to lower their risk from this coronavirus, as well as the risk of developing cancers, heart disease and respiratory illnesses.)

এর সঙ্গে তিনি যোগ করেন, 'আমরা বিশ্বর সমস্ত দেশকে অনুরোধ করছি যাতে তারা এই উদ্যোগে সদর্থক ভূমিকা পালন করে। সারা বিশ্বে তামাক মুক্ত পরিবেশ গড়ে তুলতে মানুষের কাছে এই বার্তা পৌঁছে দেওয়া ভীষণ জরুরি। এটা তাঁদের জানানো জরুরি, ধূমপান ছেড়ে দেওয়া উচিত এবং তাঁদের ভালোর জন্যই উচিত।'

জনসাধারণকে ধূমপান ছাড়তে উৎসাহ দিতে 'Quit Challenge' বার্তা দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই উদ্যোগে সামিল হয়েছে হোয়াটসঅ্যাপ, ভাইবার, ফেসবুক মেসেঞ্জার এবং ইউ চ্যাট-এর মতো মেসেজিং অ্যাপ। ধূমপান ছাড়াতে ধূমপায়ীর কাছে ৬ মাস ধরে লাগাতার নোটিফিকেশন এবং নানা ধরনের টিপস দেওয়া হবে এর মাধ্যমে।

Advertisement

 

Advertisement