scorecardresearch
 

How Much Roti For Weight Control: ওজন নিয়ন্ত্রণে রাখতে দিনে নারী-পুরুষের ক'টা করে রুটি খাওয়া উচিত?

সুস্বাস্থ্যের ভাল খাবার খাওয়া দরকার। সবজি, ডাল বা তরকারির সঙ্গে রুটি মাস্ট। এর যে কোনও একটির অভাব বা আধিক্য পুষ্টি থেকে বঞ্চিত রাখতে পারে। এই সব জিনিস থেকে শরীর বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান পায়।

Advertisement
Roti Benefits Roti Benefits
হাইলাইটস
  • সুস্বাস্থ্যের জন্য দরকার ভাল খাবার।
  • দিনে ক'টা রুটি স্বাস্থ্যের জন্য ভাল?

ভারতীয় খাবারের গুরুত্বপূর্ণ অংশ হল রুটি। রুটি ছাড়া চলে না অনেকের। বাঙালি বাড়িতে সাধারণত দুপুরে ভাত খাওয়া হয়। আর রাতে রুটি। তাছাড়া সকাল বা বিকেলের জলখাবারেও অনেক বাড়িতে রুটি তৈরি করা হয়। খুব কম লোকই জানেন যে অন্য যে কোনও জিনিস খাওয়ার সঠিক পরিমাণ এবং সময় রয়েছে, ঠিক তেমনি রুটি কতগুলি খেলে স্বাস্থ্যের জন্য উপকারী, সেই নিয়মও রয়েছে। জানলে অবাক হবেন, রুটি খাওয়ার পরিমাণ কমিয়ে বা বাড়িয়ে স্বাস্থ্যকে সুস্থ রাখতে পারেন। চলুন জেনে নেওয়া যাক দিনে কখন এবং কতগুলি রুটি খাওয়া উচিত-

সুস্বাস্থ্যের ভাল খাবার খাওয়া দরকার। সবজি, ডাল বা তরকারির সঙ্গে রুটি মাস্ট। এর যে কোনও একটির অভাব বা আধিক্য পুষ্টি থেকে বঞ্চিত রাখতে পারে। এই সব জিনিস থেকে শরীর বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান পায়। শরীরকে সুস্থ রাখে। অনেকেই ভাতের জায়গায় শুধুমাত্র রুটি খেতে পছন্দ করেন। গমের তৈরি রুটি শরীরের জন্য উপকারী বলে মনে করেন তাঁরা। আর ভাত মেদ বাড়ায়। এ কারণেও কেউ কেউ রুটি খেতে পছন্দ করেন। যদিও অতিরিক্ত সব কিছুই খারাপ।

সারা দিন কতগুলি রুটি খাওয়া উচিত, কখন রুটি খেলে শরীরে কাজে লাগবে, চলুন জেনে নেওয়া যাক

আরও পড়ুন

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ওজন কমাতে চাইলে রুটি খাওয়ার পরিমাণে উপর নজর দিতে হবে। ওজন কমানোর সময় মহিলাদের ১৪০০ ক্যালোরি খাওয়া উচিত। সকালে দু’টি রুটি এবং সন্ধ্যায় দু’টি রুটি খেলে কার্যকর। অন্যদিকে,পুরুষদের কথা বললে ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য তাঁদের ১৭০০ ক্যালোরি খাওয়া উচিত। পুরুষরা সকাল এবং সন্ধ্যায় তিনটি করে রুটি খেতে পারেন। বেশিরভাগ মানুষই গমের আটার রুটি খেয়ে থাকেন। গমের আটা দিয়ে তৈরি একটি রুটিতে প্রায় ১০৪ ক্যালোরি থাকে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে,দিনের প্রথমার্ধে অর্থাৎ সকালে মহিলাদের জন্য মাত্র দুটি রুটি এবং পুরুষদের জন্য তিনটি রুটিই যথেষ্ট। সন্ধ্যায় ৪টির বেশি রুটি হজমে মারাত্মক সমস্যা তৈরি করে।

Advertisement

গমে কার্বোহাইড্রেট পাওয়া যায়। এ কারণে রুটি হজম হতে বেশি সময় নেয়। বিশেষজ্ঞরা বলছেন, রাতে ঘুমোনোর প্রায় দুই থেকে তিন ঘণ্টা আগে রুটি খেয়ে নেওয়া উচিত। রাত ১২টায় ঘুমোলে, ডিনার সেরে ফেলতে হবে ১০টার মধ্যে। ঘুমোনোর আগেই রুটি হজম হয়ে যাবে। পেট ও শরীর দুই-ই সুস্থ থাকবে।

রুটি তৈরিতে এই ভুলগুলি নয়

সুস্বাস্থ্যের জন্য ঠিকভাবে রুটি তৈরি করাও প্রয়োজন। রুটি ভালো করে মাখলে দ্রুত হজম হয়। ভাল করে আঁচে তৈরি করুন। কাঁচা ও শক্তি রুটি হজম হতে সময় লাগে। তা পেটের গোলমালের কারণও হতে পারে। 

রুটির বিকল্প

২-৩টে রুটিতে পেট না  ভরলে গমের আটার রুটি ছেড়ে দিন। তার বদলে জোয়ার, বাজরা বা রাগির আটার রুটি খেতে পারেন। জোয়ারের রুটিতে সবচেয়ে কম ক্যালোরি থাকে। সেই সঙ্গে এটি গ্লুটেন মুক্ত। এতে ফাইবারের পরিমাণও বেশি। পেট ঠিক রাখে। কোষ্ঠকাঠিন্য হয় না। 

Advertisement