scorecardresearch
 

World Food Safety Day : রান্না ও খাওয়ার সময় ৪ অভ্যাস বদলান, জীবনে ওষুধ খেতে হবে না

২০১৮ সালে, জাতিসংঘের জেনারেল অ্যাসেম্বিল বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস শুরু করেছিল। এর উদ্দেশ্য ছিল খাদ্য নিরাপত্তা সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সদস্য দেশ এবং অন্যান্য অংশীদারদের সহযোগিতায় যৌথভাবে শুরু হয়েছিল।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • খারাপ খাবারের জেরে শরীরে বাসা বাঁধে রোগ
  • খাবারের বিষয়ে সচেতন থাকা জরুরি
  • মেনে চলুন এই ৪ নিয়ম

৭ জুন অর্থাৎ আজকের দিনে পালিত হয় বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস। এই দিনের প্রধান উদ্দেশ্যই হয় মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং মানুষ যাতে খাবার নষ্ট করা থেকে বিরত থাকেন সেই বিষয়ে সচেতন করা। এর পাশাপাশি প্রত্যেক মানুষ যাতে প্রচুর পরিমাণে নিরাপদ ও পুষ্টিকর খাবার পান তাও নিশ্চিত করা হয়। খারাপ খাবার খাওয়ার কারণে অনেকেই মারাত্মক রোগে আক্রান্ত হন, তাই আমরা কী খাচ্ছি, কীভাবে খাচ্ছি সে বিষয়ে সচেতন থাকা খুবই জরুরি। এটি আমাদের রোগ থেকে দূরে রাখতে সাহায্য করে।

২০১৮ সালে, জাতিসংঘের জেনারেল অ্যাসেম্বিল বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস শুরু করেছিল। এর উদ্দেশ্য ছিল খাদ্য নিরাপত্তা সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সদস্য দেশ এবং অন্যান্য অংশীদারদের সহযোগিতায় যৌথভাবে শুরু হয়েছিল। এই উপলক্ষ্যে আজ আমরা আপনাদের এমন কিছু অভ্যাসের কথা বলব যেগুলো অবলম্বন করলে আপনি রোগব্যধি থেকে দূরে থাকবেন এবং এটি আপনাকে সুস্থ থাকতেও সাহায্য করবে।

ধুয়ে খান খাবার - যখনই আপনি রান্না করবেন, তার আগে অবশ্যই সমস্ত শাকসবজি ও আনাজ ইত্যাদি ভাল করে ধুয়ে নিন। কারণ বেশিরভাগ ময়লা শাকসবজি ও আনাজের বাইরের অংশ থাকে। এমনটা করলে অসুস্থ হওয়ার সম্ভাবনা কমে যাবে। 

কাঁচা খাবার আলাদা রাখুন - কাঁচা খাবার যেমন মাংস, ডিম, মাছ ইত্যাদি আলাদা করে রাখুন। এগুলির জন্য একটি পৃথক চপিং বোর্ড ব্যবহার করুন।

ঠিক মতো রান্না করুন - সর্বদা খাবার ঠিক মতো রান্না হয়েছে কিনা তা নিশ্চিত করুন। কাঁচা খাবার, বিশেষত মাংস ভাল করে রান্না করতে হবে। কারণ রান্না ভালভাবে হলে অনেক অস্বাস্থ্যকর ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যায়, ফলে খাবার নিরাপদ থাকে।

Advertisement

খাবার সঠিক উপায়ে সংরক্ষণ করুন - খাবার কাঁচা হোক বা রান্না করা, ভালভাবে সংরক্ষণ করতে হলে তা ফ্রিজে রাখতে হবে। রান্না করা খাবার সবসময় এয়ার টাইট পাত্রে সংরক্ষণ করা উচিত। পাশাপাশি কাঁচা খাবার যেমন মাংস এবং মাছ ফ্রিজারে রাখা উচিত। আর শাকসবজি ও অন্যান্য ফল রাখুন সবজি স্টোরে। 

আরও পড়ুনমুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কুরুচিকর মন্তব্য, গোয়ায় গ্রেফতার রোদ্দুর রায়

 

Advertisement