scorecardresearch
 

Darjeeling Toytrain Joyride: ব্যাপক চাহিদা, দার্জিলিঙে আরও ৪টি জয়রাইড টয়ট্রেনে, কবে থেকে?

Darjeeling Toytrain Joyride: কিছু স্কুলে পরীক্ষা শেষ। কিছু স্কুলে শেষের পথে। ফলে পাহাড়ে পর্যটকদের ঢল নামা এখন সময়ের অপেক্ষা। চলেছে পাহাড়ে তা বলাই যায়। একারণেই বাড়তি জয়রাইড চালানোর সিদ্ধান্ত নিল দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। কারণ পরীক্ষা শেষ হতেই পাহাড়ে পর্যটকদের আনাগোনা শুরু হয়ে যাবে। আর পাহাড়ে পর্যটক এলেই তারা একবার হলেও টয় ট্রেন চড়বেই।

Advertisement
ব্যাপক চাহিদা, দার্জিলিঙে আরও ৪টি জয়রাইড টয়ট্রেন, কবে থেকে? ব্যাপক চাহিদা, দার্জিলিঙে আরও ৪টি জয়রাইড টয়ট্রেন, কবে থেকে?
হাইলাইটস
  • ব্যাপক চাহিদা, পর্যটনের মরশুম
  • দার্জিলিঙে আরও ৪টি জয়রাইড
  • টয়ট্রেন, কীভাবে বুকিং? জেনে নিন

Darjeeling Toytrain Joyride: রংয়ের ছোঁয়া লেগেছে পাহাড়ের কোলে। রংবেরংয়ের নানা ফুল, পাখি আর অর্কিডে এ পাহাড় যেন নতুন চেহারার পাহাড় (Hill Toursim)। শীতের তুষার (Snowfall Darjeeling) আর হাড়হিম ঠান্ডা কাটিয়ে এখন পাহাড়ে এখন বসন্ত(Spring On Hill)। দার্জিলিং হিমালয়ান রেলওয়েতেও তারই ছোয়া। ইতিমধ্যেই হোলি (Holi) থেকে পর্যটনের মরশুম শুরু হয়ে গিয়েছে। চলবে বর্ষার আগে পর্যন্ত। পর্যটকদের কথা মাথায় রেখে ৪টি নতুন জয়-রাইড চালানোর সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (DHR)। দার্জিলিং ও ঘুমের মধ্যে ডিজেল ইঞ্জিনে স্পেশ্যাল টয়ট্রেন জয়রাইড চলবে ১মার্চ থেকে ৩০ জুন অবধি।

কিছু স্কুলে পরীক্ষা শেষ। কিছু স্কুলে শেষের পথে। ফলে পাহাড়ে পর্যটকদের ঢল নামা এখন সময়ের অপেক্ষা। চলেছে পাহাড়ে তা বলাই যায়। একারণেই বাড়তি জয়রাইড চালানোর সিদ্ধান্ত নিল দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। কারণ পরীক্ষা শেষ হতেই পাহাড়ে পর্যটকদের আনাগোনা শুরু হয়ে যাবে। আর পাহাড়ে পর্যটক এলেই তারা একবার হলেও টয় ট্রেন চড়বেই। তাই সকলের সুবিধার্থে সংখ্যা বাড়ানো হল। এই মুহুর্তে প্রতিদিন দার্জিলিং ও ঘুমের মধ্যে ৮ টি জয়রাইড চলে। তা এবার বেড়ে হচ্ছে ১২। গত কয়েক বছরে জয় রাইডের চাহিদা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। এনজেপি থেকে দার্জিলিং প্যাসেঞ্জার টয়ট্রেন চলে। কিন্তু সেই ট্রেনে দার্জিলিং যেতে অনেকটা সময় লাগে। তাই অনেকেই টয় ট্রেনে জয় রাইড পছন্দ করেন।

ডিএইচআর-এর ডিরেক্টর প্রিয়াংশু সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বর্তমানে দার্জিলিং-ঘুম আটটি জয় রাইড চলে। পুজো পর্যটকদের চাহিদার কথা মাথায় রেখে ১৫ অক্টোবর থেকে রাইডের সংখ্যা আরও চারটি বাড়ানো হবে। তার সময়সূচি খুব শীঘ্রই প্রকাশ করা হবে। গত কয়েক বছরে জয় রাইডের চাহিদা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। এনজিপি থেকে দার্জিলিং প্যাসেঞ্জার টয় ট্রেন চলে। কিন্তু সেই ট্রেনে দার্জিলিং যেতে অনেকটা সময় লাগে। তাই অনেকেই টয় ট্রেনে জয় রাইড পছন্দ করেন। পাহাড়ের নৈসর্গিক দৃশ্য দেখতে দেখতে ট্রেন ভ্রমণের অভিজ্ঞতাই আলাদা। 

জনপ্রিয়তার জন্য এখন সারা বছরই পাহাড়ে একাধিক জয় রাইড চলে। দুধরনের টয় ট্রেন চালানো হয়। এর মধ্যে স্ট্রিম ইঞ্জিনের জয় রাইডের ভাড়া দেড় হাজার টাকা। আর ডিজেল ইঞ্জিনের ভাড়া এক হাজার টাকা। আগের থেকে ভাড়া অনেকটা বেড়েছে। তবে ভাড়া বাড়লেও জয় রাইড চড়তে পর্যটকদের সংখ্যা কমছে না। দার্জিলিং হিমালয়ান রেলওয়ে ইউনেস্কোর স্বীকৃতিপ্রাপ্ত heritage ট্রেন পরিষেবা। 

আরও পড়ুন

Advertisement

 

Advertisement