scorecardresearch
 

Darjeeling Municipality: এবার দার্জিলিংয়েও পর্যটকদের গুণতে হবে বাড়তি ট্যাক্স, কত ?

Alternative Route Darjeeling Hills: দার্জিলিং, কালিম্পং, মিরিক কার্শিয়াং সহ বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলির সঙ্গে বিকল্প গলি বা বাইপাস রোড তৈরি করার পরিকল্পনা নিয়েছেন তারা। জিটিএ চিফ এক্সিকিউটিভ অনিত থাপা জানিয়েছেন, পর্যটনকেন্দ্রগুলির সঙ্গে দার্জিলিং বা পাহাড়ের যে কোনও পর্যটন কেন্দ্রের প্রধান রুটকে সংযুক্ত করে দেওয়ার পরিকল্পনা রয়েছে।

Advertisement
ভুটানের পর এবার দার্জিলিংয়েও পর্যটকদের গুণতে হবে বাড়তি ট্যাক্স ভুটানের পর এবার দার্জিলিংয়েও পর্যটকদের গুণতে হবে বাড়তি ট্যাক্স
হাইলাইটস
  • দার্জিলিং যেতে আর ভুগতে হবে না জ্যামে
  • পাহাড়েই তৈরি হচ্ছে একাধিক বাইপাস

Alternative Route Darjeeling Hills: গত বছর থেকে ভুটানে ঘুরতে গেলে বাড়তি কর দিতে হয়। এবার দার্জিলিং ঘুরতে গেলেও দিতে হবে বাড়তি কর। সোমবার এই সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং পুরসভা। ইতিমধ্যেই এই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে পর্যটন সার্কিটকে। বিভিন্ন হোটেল মালিক ও পর্যটন ব্যবসায়ীদের জানিয়ে দেওয়া হয়েছে। তবে পর্যটন স্টেক হোল্ডারদের সঙ্গে কোনও রকম আলোচনা করা না হওয়ায় কিছুটা ক্ষুণ্ণ সার্কিটের পর্যটন সংস্থা ও সংগঠনগুলি।

পুরসভার পদক্ষেপ

এদিন সিদ্ধান্তের পরই ট্যাক্সের কুপনও তৈরি করে পৌঁছে দেওয়া হয়েছে দার্জিলিংয়ের হোটেলগুলিতে। দার্জিলিং পুরসভার চেয়ারম্যান দীপেন ঠাকুরি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মূলত জঞ্জাল অপসারণ ও সাফাইয়ের জন্যই এই কর ধরা হচ্ছে।চেয়ারম্যান অবশ্য জানিয়েছেন, এই কর প্রথম লাগু করা হচ্ছে, বিষয়টি এমন নয়। এর আগে ৩০ বছর ধরে এই কর চালু ছিল দার্জিলিং পুরসভায়। জিএনএলএফ-এর আমলেও এই কর নেওয়া হয়েছে। এরপর গোর্খা জনমুক্তি মোর্চা ক্ষমতায় আসার পরও এই কর নেওয়া হত। তবে মাঝে পাহাড়ে ধারাবাহিক আন্দোলনে যে অচলাবস্থা চালু হয়েছিল, তারপর কয়েক বছর কর নেওয়া বন্ধ ছিল। সেটাই আবার চালু করা হল।

আরও পড়ুন

কত টাকা করে দিতে হবে কর?

আগে এই কর ধরা ছিল মাথা পিছু ২০ টাকা। নতুন করে চালু হওয়ার পর এই হারেই কর নেওয়া হবে বলে জানানো হয়েছে।এই সামান্য টাকা কর দিতে কারও আপত্তি থাকার কথা নয় এবং কেউ এটিকে বোঝা বলেও মনে করবেন না বলে আশাবাদী পুরসভার চেয়ারম্যান। এতে পাহাড়ে পর্যটকদের সুষ্ঠু পরিষেবা দিতে সুবিধা হবে বলে তাঁর মত। তবে আগে যে কর সংগ্রহ করা হত, তার কোনও অ্য়াকাউন্টস ছিল না। তাঁর আশ্বাস, এ বার থেকে সমস্ত হিসাব রাখা হবে। সেই সঙ্গে নিয়ম মেনে টেন্ডার ডেকে কাজ করা হবে বলে জানিয়েছেন দীপেন।

Advertisement

ভুটানে নেওয়া হচ্ছে চড়া ফি

ভুটান সরকার পর্যটকদের কাছ থেকে সাসটেনেবল ডেভলপমেন্ট ফি নামে বাড়তি টাকা আদায় করে মাথাপিছু। যা নিয়ে অনেক রকম অসন্তোষ সৃষ্টি হয় পর্যটন মহলে। এই সিদ্ধান্তের ফলে পর্যটকের সংখ্যাও কমে যায় ভুটানে। ভুটানে সবচেয়ে বেশি ভারতীয় পর্যটক যান প্রতি বছর। এর ফলে পর্যটন ধাক্কা খায়। তারপর কিছুটা কমানো হয় ফি। নানা রকম ছাড়ও দেওয়া হয়। তবে পর্যটনে যে ধাক্কা লেগেছিল, তা পুরোপুরি এখনও কাটেনি। তবে দার্জিলিংয়ে সামান্য এই খরচ বাড়ায় তাতে কোনও প্রভাব পড়বে না বলে মনে করছে দার্জিলিং পুরসভা। এই কর শুধুমাত্র দার্জিলিং পুরসভা এলাকাতেই ধার্য হবে। পাহাড়ের অন্য কোথাও নয়।

 

 

Advertisement