scorecardresearch
 

Dooars Jungle Toll Tax: ডুয়ার্সের জঙ্গলের রাস্তাতেও এবার থেকে টোল ট্যাক্স, কোথায়?

Dooars Jungle Toll Tax: লাটাগুড়িতে একটি চেকপোস্ট তৈরি করা হয়েছে। সেখানেই বিভিন্ন গাড়ি থামিয়ে সেগুলি থেকে টাকা আদায় করা হবে। তা পর্যটকের গাড়ি হোক কিংবা স্থানীয় গাড়ি। নির্ধারিত টোলট্যাক্স দেওয়ার পরই মিলবে এগোনোর ছাড়পত্র।

Advertisement
ডুয়ার্সের জঙ্গলের রাস্তাতেও এবার থেকে টোল ট্যাক্স, কোথায়? ডুয়ার্সের জঙ্গলের রাস্তাতেও এবার থেকে টোল ট্যাক্স, কোথায়?

Dooars Jungle Toll Tax: জঙ্গলের রাস্তায় গেলেই এবার থেকে কড়কড় নোট গুণে দিয়ে আসতে হবে। এমনই বন্দোবস্ত শুরু হয়েছে ডুয়ার্সের বিভিন্ন জঙ্গলে। ফলে আরও খরচ বাড়ছে জঙ্গলে। এমনকী কোনও  রিসর্টে বুক করে যদি যেতে চান, অথচ জঙ্গল ঘুরবেন না, তাহলেও দিতে হবে ওই টাকা। পর্যটন ব্যবসায়ী ও পরিবহণ ব্য়বসায়ীদের কপালে তাই এ নিয়ে চিন্তার ভাঁজ।

লাটাগুড়িতে একটি চেকপোস্ট তৈরি করা হয়েছে। সেখানেই বিভিন্ন গাড়ি থামিয়ে সেগুলি থেকে টাকা আদায় করা হবে। তা পর্যটকের গাড়ি হোক কিংবা স্থানীয় গাড়ি। নির্ধারিত টোলট্যাক্স দেওয়ার পরই মিলবে এগোনোর ছাড়পত্র। স্বাভাবিকভাবেই ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে গাড়ির মালিককে এই টাকা দিতে হবে। কিন্তু পর্যটকদের ক্ষেত্রে ওই টাকা পর্যটকদের কাছ থেকেই আদায় করা হবে বলেই আশঙ্কা পর্যটন ব্যবসায়ীদের। লাটাগুড়ি সহ একাধিক পর্যটনকেন্দ্রে বহু রিসর্টে যেতে জঙ্গলের রাস্তাই একমাত্র ভরসা। ফলে সেখানে অন্য় রাস্তা দিয়ে ঘুরে যাওয়ারও উপায় নেই।

জলপাইগুড়ি বন বিভাগের ডিএফও বিকাশ ভি সংবাদমাধ্যমকে জানান, কবে থেকে বা কত টাকা আদায় করা হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। গোটা বিষয়টি অনুমোদনের জন্য বনদফতরের কাছে পাঠানো হয়েছে। সংগৃহীত টাকা এই রাস্তা সংস্কারের কাজে লাগানো হবে। টাকা বাঁচলে তা জঙ্গলের নিরাপত্তার কাজে ব্যবহার করা হবে বলেও তিনি জানিয়েছেন।

আরও পড়ুন

লাটাগুড়িতে আপাতত এই বন্দোবস্ত হলেও আগামীতে অন্যান্য বনবিভাগেও এমন ব্যবস্থা চালু হবে না তা নিয়ে কোনও গ্যারান্টি নেই। ফলে সমস্যা আরও বাড়বে বলেই মনে করছেন পর্যটন বিশেষজ্ঞরা। তবে এটা ঠিক, লাটাগুড়ির বেশ কিছু জঙ্গল রিসর্টে যাওয়ার রাস্তাগুলি বেহাল হয়ে পড়ে রয়েছে। রাস্তাটি খানাখন্দে ভরে থাকে। বর্ষায় এই রাস্তাটি প্রতিবার বেহাল হয়ে পড়ে। কিন্তু প্রতিদিনই পর্যটকরা ওই রাস্তা ব্যবহার করেন। 

তবে এই পদক্ষেপ ঘিরে দ্বিধাবিভক্ত পর্যটন সার্কিট। ড্রাইভার অ্যাসোসিয়েশনের তরফে দাবি করা হচ্ছে, টাকা আদায়ের সিদ্ধান্ত নেওয়া হলে তাঁরা বিষয়টি নিয়ে বন দফতরের সঙ্গে আলোচনা করবেন। তবে লাটাগুড়ি রিসর্ট ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের তরফে অবশ্য বন দপ্তরের এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে।

Advertisement

 

Advertisement