scorecardresearch
 

Siliguri Bengal Safari Park Tiger Death: রয়্যাল বেঙ্গল শাবকের পর এবার হগ ডিয়ার, কৃষ্ণসার হরিণ

Siliguri Bengal Safari Park Royal Bengal: সাফারি পার্ক সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে বেশ কয়েকদিন ধরেই খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছিল সাদা বাঘ কিকার এই দ্বিতীয় শাবকটি। মায়ের দুধ পান করছিল না বলে অপুষ্টিজনিত রোগ বাসা বাঁধে। কিন্তু তারপরেও তেমন কোনও পদক্ষেপ করা হয়নি কেন, বা চিকিৎসায় সুস্থ করা গেল না কেন তা নিয়ে প্রশ্ন উঠছে। এই প্রথম কোনও রয়েল বেঙ্গল এর সব কটি সাবকেরই মৃত্যু হল সাফারি পার্কে।

Advertisement
বেঙ্গল সাফারি পার্কে ফের মৃত্যু রয়্যাল শাবকের, কাঠগড়ায় কর্তৃপক্ষ বেঙ্গল সাফারি পার্কে ফের মৃত্যু রয়্যাল শাবকের, কাঠগড়ায় কর্তৃপক্ষ
হাইলাইটস
  • বেঙ্গল সাফারি পার্কে ফের মৃত্যু রয়্যাল শাবকের
  • পার্কের ভূমিকা নিয়ে প্রশ্ন
  • মারা গেল সাদা বাঘ কিকার দ্বিতীয় সন্তান

Siliguri Bengal Safari Park Royal Bengal: মাসখানেক আগেই রয়েল বেঙ্গল টাইগার সাদা বাঘ কিকার জোড়া সন্তানের প্রথমটি মারা গিয়েছিল। মাত্র দু'দিন আগেই কিকার দ্বিতীয় সন্তানটিও মারা যায়। যা নিয়ে সাফারি পার্ক কর্তৃপক্ষের তদারকি ও নজরদারির নিয়ে প্রশ্ন উত্তর শুরু করেছিল। এবার তারই মধ্যে খবর এল গত এক সপ্তাহে ৬ টি হগ ডিয়ারের মৃত্যু হয়েছে। যা সামনে আসার পর থেকে রীতিমত অস্বস্তিতে পার্ক কর্তৃপক্ষ। কিন্তু পরিবেশপ্রেমী ও বন্যপ্রাণপ্রেমীদের প্রশ্ন, কেন এভাবে প্রাণীগুলো মারা যাচ্ছে। এতে ক্ষুব্ধ শিলিগুড়ি ও উত্তরবঙ্গের বাসিন্দারা।

সংবাদমাধ্যমের প্রশ্নে শিলিগুড়ির মেয়র গৌতম দেব বিষয়টি নিয়ে বন দফতরের সঙ্গে কথা বলবেন বলে আশ্বাস দিয়েছেন। জানা গিয়েছে গত এপ্রিল মাসে শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কের চারটি হগ ডিয়ার আনা হয়েছিল। চারটির মধ্যে একটি হগ ডিয়ার দুটি শাবকের জন্ম দিয়েছিল। সব মিলিয়ে বেঙ্গল সাফারি পার্কে হগ ডিয়ারের সংখ্যা ছিল ৬ টি। কিন্তু এখনকার গত সপ্তাহে কয়েকদিনের ব্যবধানে পরপর ৬ টিরই মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়াও বেশ কয়েকটি কৃষ্ণসার হরিণের মৃত্যু হয়েছে বলে খবর মিলছে। ফলে এত ঢাকঢোল পিটিয়ে চালু হওয়া এত বড় একটি পার্কে বারবার প্রাণী মৃত্যু নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। দীর্ঘদিন ধরে সাফারি পার্কে বায়োলজিস্ট নেই। ফলে চিকিৎসকের অনুপস্থিতিতে একেবারেই নজরদারি করা যাচ্ছিল না বলে খবর মিলেছে। এ ছাড়াও রক্ষণাবেক্ষণ ও গাফিলতির প্রশ্নও উঠছে।

গত ১২ জুলাই শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে দুটি শাবকের জন্ম দেয় সাদা বাঘ কিকা। ১৩ জুলাই অর্থাৎ পরদিন সকালেই একটি শাবকের মৃত্যু হয়। সেই সময় বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হলেও তা কোনওভাবে প্রকাশ্যে চলে আসে। যা নিয়ে পড়ে অনেক জল ঘোলা হয় এবং কর্তব্যে গাফিলতির অভিযোগে বেশ কিছু কর্মী ছাটাই করা হয়। এবার মাসখানেক বাদে গত সপ্তাহে ফের কিকার দ্বিতীয় সন্তান শাবকটিরও ও মৃত্যু হল। এক্ষেত্রেও অপুষ্টিজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। যা নিয়ে এবার বড়সড়ো রকমের প্রশ্ন চিহ্ন উঠে গিয়েছে বেঙ্গল সাফারি পার্কের রক্ষণাবেক্ষণের উপর। যদিও এ নিয়ে বাইরে মুখ খুলছেন না পার্ক কর্তারা।

আরও পড়ুন

Advertisement

 

Advertisement