scorecardresearch
 

WB Panchayat Election 2023: আসছে আরও আধাসেনা, ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়েই বাংলায় পঞ্চায়েত ভোট

রাজ্যে ৮২২ কোম্পানি দিয়েই পঞ্চায়েত ভোট হবে। ভোটের ৫দিন আগে কলকাতা হাইকোর্টে জানাল রাজ্য নির্বাচন কমিশন। আগেই ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মঞ্জুর করে স্বরাষ্ট্রমন্ত্রক। এবার পঞ্চায়েত ভোটে রাজ্যে আরও ৪৮৫ কোম্পানি বাহিনী মোতায়েন করল কেন্দ্র।

Advertisement
রাজ্যে ৮২২ কোম্পানি দিয়েই পঞ্চায়েত ভোট হবে রাজ্যে ৮২২ কোম্পানি দিয়েই পঞ্চায়েত ভোট হবে

রাজ্যে ৮২২ কোম্পানি দিয়েই পঞ্চায়েত ভোট হবে।  ভোটের ৫দিন আগে কলকাতা হাইকোর্টে জানাল রাজ্য নির্বাচন কমিশন। আগেই ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মঞ্জুর করে স্বরাষ্ট্রমন্ত্রক। এবার পঞ্চায়েত ভোটে রাজ্যে আরও ৪৮৫ কোম্পানি বাহিনী মোতায়েন করল কেন্দ্র। চিঠি দিয়ে একথা জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। 

কেন্দ্রের যে ৪৮৫ কোম্পানি বাহিনী আসছে তার মধ্যে সিআরপিএফ ৭৩ কোম্পানি, বিএসএফ ১০০ কোম্পানি, সিআইএসএফ ৪০ কোম্পানি, আইটিবিপি ৩০ কোম্পানি, এসএসবি ৫০ কোম্পানি, আরপিএফ ৩০ কোম্পানি। অর্থাৎ মোট সিএপিএফ ৩২৩ কোম্পানি। আর অন্য রাজ্য থেকে সশস্ত্র পুলিস আসছে ১৬২ কোম্পানি। আসাম, বিহার, ঝাড়খণ্ড, ত্রিপুরা, মিজোরাম, অরুণাচল প্রদেশ, মহারাষ্ট্র, নাগাল্যান্ড, ছত্তিশগড়, প ঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, কর্নাটক, গুজরাত, গোয়া, তামিলনাড়ু, চণ্ডীগড়, কেরালা, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা থেকে আসছে এই সশস্ত্র বাহিনী। এর মধ্যে সবচেয়ে বেশি ভিন রাজ্যের বাহিনী আসছে বিহার থেকে। ৪০ কোম্পানি বাহিনী আসছে বিহার থেকে। এই বাহিনী জেলাশাসক ও জেলা পঞ্চায়েত নির্বাচনী অফিসারকে রিপোর্ট করবে। 

ইতিমধ্যে রাজ্যে ৩৩৭ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছে।  রাজ্যে পঞ্চায়েত ভোটের নির্ঘন্ট প্রকাশের পর থেকেই বিরোধীরা কেন্দ্রীয় বাহিনীর দাবি তুলেছিল। প্রথমে নির্বাচন কমিশন মাত্র ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর দাবি করে। যদিও পরে হাইকোর্টের নির্দেশে আরও ৮০০ বাহিনী চাওয়া হয় কেন্দ্রের কাছে। ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে ৩৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আগেই মঞ্জুর করেছে কেন্দ্র। তবে এতদিন প্রশ্ন ছিল বাকি ৪৮৫ কোম্পানি কবে আসবে? সেই তথ্য জানতে চেয়ে কেন্দ্রকে চিঠিও দিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। ভোটের দিন এগিয়ে আসায় বাড়ছিল জল্পনা। ৮২২ দফা কেন্দ্রীয় বাহিনী না এলে একদফায় ভোট নিয়েও প্রশ্ন উঠছিল। তবে সোমবার জানা গেল, বাকি ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মঞ্জুর করেছে কেন্দ্র। 

আরও পড়ুন

Advertisement

এদিন হাইকোর্টে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে নির্বাচন কমিশন পঞ্চায়েত ভোট নিয়ে হলফনামা জমা দেয়। কমিশন জানিয়েছে, সিএপিএফ বাহিনীকে বুথে নয় এরিয়া ডমিনেশন, রুট মার্চ ও সাধারণ মানুষকে নিরাপত্তা নিয়ে নিশ্চিন্ত ও আত্মবিশ্বাসী করে তুলতে ব্যবহার করা হবে। একইসঙ্গে প্রত্যেক বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখার মতো বাহিনী হাতে নেই তা এদিন পরিসংখ্যান দিয়ে স্পষ্ট করেছে নির্বাচন কমিশন।  পাশাপাশি বাকি ৪৮৫ কোম্পানি বাহিনী পাঠাতে রাজি হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সোমবার কলকাতা হাইকোর্টকে একথাই জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন।
 

Advertisement