scorecardresearch
 

Kidney Stone Pain Relief Juice : কিডনিতে পাথরের ব্যথায় কষ্ট পাচ্ছেন? ৩ জ্যুসেই রয়েছে উপশম

কিডনির সমস্যা খুবই যন্ত্রণাদায়ক। এর মধ্যে অন্যতম হল কিডনিতে পাথরের সমস্যা। কারও কিডনিতে পাথর হলে সেই মানুষকে খুবই যন্ত্রণাদায়ক অবস্থার সম্মুখীন হতে হয়। এই পরিস্থিতিতে কোনও মানুষকে তাঁর ডায়েট প্ল্যান খুব ভেবেচিন্তে করতে হয়। যদি আপনারও কিডনির সমস্যা থাকে তবে এখানে দেওয়া কিছু জ্যুসের সাহায্য নিজের এই সমস্যাটি কাটিয়ে উঠতে পারেন। জেনে নিন সেই জ্যুসগুলো কী কী এবং কীভাবে সেগুলি তৈরি করতে হয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কিডনির সমস্যা অনেকেরই আছে
  • কিডনিতে পাথর থাকলে খুবই যন্ত্রণা হয়
  • ৩ জ্যুস দিতে পারে আরাম

কিডনি শরীরের খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ। দেহের বিভিন্ন কাজ এই কিডনির মাধ্যমে হয়ে থাকে। তাই কিডনিতে কোনও সমস্যা হলে মানুষ গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়েন। এমনকী কিডনির সমস্যা বেড়ে গেলে মৃত্যু পর্যন্ত হতে পারে। কিডনির সমস্যা খুবই যন্ত্রণাদায়ক। এর মধ্যে অন্যতম হল কিডনিতে পাথরের সমস্যা। কারও কিডনিতে পাথর হলে সেই মানুষকে খুবই যন্ত্রণাদায়ক অবস্থার সম্মুখীন হতে হয়। এই পরিস্থিতিতে কোনও মানুষকে তাঁর ডায়েট প্ল্যান খুব ভেবেচিন্তে করতে হয়। যদি আপনারও কিডনির সমস্যা থাকে তবে এখানে দেওয়া কিছু জ্যুসের সাহায্য নিজের এই সমস্যাটি কাটিয়ে উঠতে পারেন। জেনে নিন সেই জ্যুসগুলো কী কী এবং কীভাবে সেগুলি তৈরি করতে হয়।

কিডনির পাথর নিরাময়ে জ্যুস
আপনি যদি কিডনিতে পাথরের সমস্যায় ভোগেন, তাহলে এই ৩ ধরনের জুস আপনার ডায়েটে যোগ করতে পারেন। এর ফলে আপনি ব্যথা-সহ অন্যান্য অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

১. টমেটো রস
কিডনির পাথর দূর করতে টমেটোর রস খুবই উপকারী। এক্ষেত্রে দুটি টমেটো ভাল করে ধুয়ে পিষে নিন। রসে লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে তারপর খেতে পারেন। আবার চাইলে তৈরি করা জ্যুসটি ফ্রিজে রেখে পরেও খেতে পারেন। তাতেও উপকার পাবেন।

২. লেবুর রস
লেবুর ভিতরে রয়েছে সাইট্রিক অ্যাসিড। তাউ কারও কিডনিতে স্টোন হলে লেবুর রস সেবন করে এই সমস্যারও সমাধান করতে পারেন। এর জন্য একটি পাত্রে দই নিন এবং তাতে এক চামচ লেবুর রস যোগ করুন। এবার স্বাদ অনুযায়ী লবণ মিশিয়ে মিশ্রণটি ভালো করে নাড়ুন এবং সেবন করুন। এভাবে খেলে আপনি কিডনিতে পাথরের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

৩. তুলসীর রস
কিডনিতে পাথরের সমস্যা দূর করতেও তুলসির জ্যুসও উপকারী। এক্ষেত্রে তুলসী পাতার রস বের করে তাতে এক চামচ মধু মিশিয়ে সকাল-সন্ধ্যা সেবন করুন। এটি করলে কিডনির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Advertisement

(Disclaimer : প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা, প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।)

আরও পড়ুন - সবুজ রঙের এই কফিতেই দ্রুত কমবে ওজন, বানানোও খুবই সহজ


 

Advertisement