scorecardresearch
 

Tulsi Plant Tips: জল দিলেও বাড়ির তুলসী গাছ শুকিয়ে যাচ্ছে? এই উপায়গুলি করলেই থাকবে চিরসবুজ

Tips to Keep Your Tulsi Plant Green : যদি আপনার বাড়ির তুলসী গাছটি বারবার শুকিয়ে যায়, তবে এখানে উল্লেখিত ব্যবস্থাগুলি গ্রহণ করুন, যা তুলসী গাছকে দীর্ঘ সময়ের জন্য সবুজ রাখতে আপনার জন্য সহায়ক প্রমাণিত হতে পারে।

Advertisement
তুলসী গাছ কখনই শুকিয়ে যাবে না তুলসী গাছ কখনই শুকিয়ে যাবে না

Tulsi Plantation: হিন্দু ধর্মে তুলসী গাছের গুরুত্ব খুবই বিশেষ, কারণ তুলসী গাছকে বাড়িতে শুভ বলে মনে করা হয়। শুভ হওয়ার পাশাপাশি তুলসী গাছটি ঔষধি গুণেও পরিপূর্ণ। শীতের মরশুমে তুলসী পান করা হয় ক্বাথ ও ওষুধ হিসেবে।  চায়ের স্বাদ বাড়াতেও তুলসী ব্যবহার করা হয়। সেজন্য তুলসী গাছ বেশির ভাগ মানুষের বাড়িতে দেখা গেলেও অনেক সময় তুলসী গাছ শুকিয়ে যেতে শুরু করে এবং অল্প সময়ের মধ্যেই প্রাণহীন ও নষ্ট হয়ে যায়। এমন পরিস্থিতিতে, আপনাদের জন্য নিয়ে এসেছি খুব সহজ এবং খুব উপকারী কিছু টিপস, যেগুলো অবলম্বন করে আপনি তুলসী গাছটিকে দীর্ঘদিন সবুজ রাখতে পারবেন। 

তুলসী গাছটিকে দীর্ঘ সময়ের জন্য সবুজ রাখতে, এই সহজ টিপসগুলি অনুসরণ করুন 
- প্রথমে, তুলসী গাছ লাগানোর জন্য মাটি সাবধানে নির্বাচন করুন। গাছটি বাড়ানোর সময়, মাটির সঙ্গে ৩০% বালি মিশ্রিত করুন।
- তুলসীর শিকড়ে ছত্রাকের ঝুঁকি অন্যান্য গাছের তুলনায় বেশি, তাই তুলসীতে জলের পরিমাণ সীমিত করুন। প্রতিদিন তুলসীতে সামান্য জল দিন।
- বেশিরভাগ লোক তুলসী গাছে ভেজা গোবর সার যোগ করে যার কারণে গাছটি নষ্ট হয়ে যায়, গোবর সার গাছের জন্য ভাল তবে আপনার এটি শুকিয়ে গুঁড়ো তৈরি করা উচিত এবং তুলসী গাছে যোগ করা উচিত।
- সবসময় একটি গভীর পাত্রে তুলসী রাখুন, এটি করলে এর শিকড় আর্দ্র থাকবে এবং গাছটি দীর্ঘ সময়ের জন্য সবুজ থাকবে।
- নিমের জল বা জিপসাম নুন জলে  মিশিয়ে তুলসী পাতায় স্প্রে করা যেতে পারে। এতে করে পাতা শুকিয়ে যায় না ও দীর্ঘদিন সবুজ থাকে।
- তুলসী গাছের ছাঁটাই নিয়মিত বিরতিতে করতে হবে।
- তুলসী গাছে শীতকালে খুব বেশি জলের প্রয়োজন হয় না, তাই ৩ থেকে ৩দিন পরেই জল দিন। আপনি প্রতিদিন জল ছিটাতে পারেন।

Advertisement

তুলসী গাছ বারবার শুকিয়ে যায় কেন?
তুলসী গাছ শুকিয়ে যাওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে। এর মধ্যে প্রধানত অত্যধিক জল, নিষিক্তকরণ এবং কম সূর্যালোক অন্তর্ভুক্ত। এছাড়া পোকার আক্রমণের মতো কারণেও তুলসী গাছ শুকিয়ে যেতে শুরু করে।

আরও পড়ুন

কীভাবে শুকনো তুলসী সবুজ করা যায়
.তুলসী সবুজ হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে যখন এর কান্ডে সতেজতা অবশিষ্ট থাকে। এমন পরিস্থিতিতে তুলসী গাছকে আবার সবুজ করতে গোবর ও নিম পাতা ব্যবহার করতে পারেন । তবে এটি একটি বিশেষ উপায়ে ব্যবহার করতে হবে। এ জন্য প্রথমে গোবর শুকিয়ে তার গুঁড়ো তৈরি করে গাছের মাটিতে মেশাতে হবে। নিম পাতা ভালো করে শুকিয়ে গুঁড়ো করে মাটিতে মিশিয়ে নিন। এমন অবস্থায় গাছের শিকড়ে পুষ্টিগুণ পৌঁছানোর সঙ্গে সঙ্গে তা সবুজ হতে শুরু করে।

তুলসীতে কতটুকু জল দিতে হবে
আপনি যদি আপনার বাড়ির তুলসী গাছটিকে সবসময় সবুজ দেখতে চান তবে এতে খুব নিয়ন্ত্রিত পরিমাণ জল যোগ করুন। তার মানে, পাত্রের মাটি পুরোপুরি শুকিয়ে না যাওয়া পর্যন্ত গাছে আবার জল দেবেন না। বর্ষাকালে, গাছে যোগ করা জলের পরিমাণ আরও কম হওয়া উচিত।

তুলসী গাছ কোথায় লাগাতে হবে?
সূর্যের আলোতে তুলসী আরও দ্রুত বৃদ্ধি পায়। ভাল বৃদ্ধির জন্য এটির ৬-৮ ঘন্টা সূর্যালোক প্রয়োজন। এমতাবস্থায়, এটি একটি খোলা জায়গায় রোপণ করা উচিত যাতে এর চাহিদা মেটানো যায়।

এই বিষয়গুলোও মাথায় রাখুন

  • সপ্তাহে একবার তুলসী গাছ ছাঁটাই করুন।
  • পাত্র পরিবর্তন করার সময় সাবধানে এর শিকড় সরান।
  • পাতায় গর্ত দেখা দিলে জল এবং এক চামচ ডিশ লিকুইড যোগ করে পেস্ট কন্ট্রোল করুন।

Advertisement