scorecardresearch
 

Chandra Grahan 2021: আংশিক চন্দ্রগ্রহণের সঙ্গে সাইক্লোনের কোনও সম্পর্ক নেই: দেবীপ্রসাদ দুয়ারি

অনেকে এই দুই প্রাকৃতিক ঘটনাকে এক করে দেখছেন। কিন্তু আদৌ কি এই দুইয়ের মধ্যে সম্পর্ক রয়েছে? সিনিয়র অ্যাস্ট্রো ফিজিসিস্ট এবং এম পি বিড়লা প্ল্যানেটেরিয়ামের ডিরেক্টর দেবীপ্রসাদ দুয়ারি জানান, এই দুইয়ের মধ্যে কোনও সম্পর্ক নেই। তিনি আরও একটি বিষয়ে আলোকপাত করেছেন এ বিষয়ে। চন্দ্রগ্রহণের কারণে বিরাট কোনও জোয়ার আসবে তেমন সম্ভাবনাও নেই।

Advertisement
ফের একবার সাইক্লোনের ভ্রুকুটি ফের একবার সাইক্লোনের ভ্রুকুটি
হাইলাইটস
  • আকাশ যদি মেঘলা থাকে তবে আংশিক চন্দ্রগ্রহণ দেখা থেকে মানুষ বঞ্চিত হবেন।
  • যদি নদী বা সমুদ্রে জোয়ার আসে এবং নিম্নবর্তী এলাকা প্লাবিত হয়, তার জন্য কিন্তু চন্দ্রগ্রহণকে কোনও ভাবে দায়ী করা যাবে না।

আগামী ২৬ মে ফের একবার ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি (cyclone yasa)। ওই একই দিনে হবে বছরের প্রথম চন্দ্রগ্রহণও (Chandra Grahan 2021)। অনেকে এই দুই প্রাকৃতিক ঘটনাকে এক করে দেখছেন। কিন্তু আদৌ কি এই দুইয়ের মধ্যে সম্পর্ক রয়েছে? সিনিয়র অ্যাস্ট্রো ফিজিসিস্ট এবং এম পি বিড়লা প্ল্যানেটেরিয়ামের ডিরেক্টর দেবীপ্রসাদ দুয়ারি জানান, এই দুইয়ের মধ্যে কোনও সম্পর্ক নেই। তিনি আরও একটি বিষয়ে আলোকপাত করেছেন এ বিষয়ে। চন্দ্রগ্রহণের কারণে বিরাট কোনও জোয়ার আসবে তেমন সম্ভাবনাও নেই।

সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে তিনি বলেন, 'আকাশ যদি মেঘলা থাকে তবে আংশিক চন্দ্রগ্রহণ দেখা থেকে মানুষ বঞ্চিত হবেন। তবে যদি নদী বা সমুদ্রে জোয়ার আসে এবং নিম্নবর্তী এলাকা প্লাবিত হয়, তার জন্য কিন্তু চন্দ্রগ্রহণকে কোনও ভাবে দায়ী করা যাবে না। এই দুইয়ের মধ্যে কোনও সম্পর্ক নেই। এ ধরনের বড় সামুদ্রিক ঝড়ে বড় ঢেউ এবং বিস্তীর্ণ এলাকা প্লাবিত এর আগেও হয়েছে। এর জন্য অতিবৃষ্টি এবং নিম্নচাপই একমাত্র কারণ।'

২০ মে আমফানের এক বছরের স্মৃতিকে তরতাজা করে ফের একবার সাইক্লোনের পূর্বাভাস জারি করেছে দিল্লির হাওয়া অফিস। আগামী ২৩ মে-র মধ্যে ঝড়ের গতিপথ এবং শক্তির আভাসও মিলবে। ফলে এক বছর আগের আমফানের ক্ষত ফের একবার সকলের মনে সজীব হয়ে উঠতে পারে।

 

Advertisement