scorecardresearch
 

Poush Sankranti 2022 : বাংলার এই ৫ পিঠে ছাড়া পৌষ পার্বণ অসম্পূর্ণ, জেনে নিন রেসিপি

পৌষ সংক্রান্তি মানেই বাঙালির হেঁশেলে পিঠে (Pitha) তৈরির প্রস্তুতি। প্রায় প্রতিটি বাঙালি বা়ডিতেই এদিন তৈরি হয় নানাবিধি পিঠে। শুধু নিজেরা খাওয়াই নয়, আত্মীয় পরিজনদের মধ্যেও চলে পিঠে বিতরণ। কোনও কোনও বাড়িতে তো আবার বিভিন্ন ধরনের পিঠে তৈরি হয়। আর তা দিয়েই মিষ্টিমধুর হয়ে ওঠে পৌষ সংক্রান্তি।

Advertisement
পিঠে পিঠে
হাইলাইটস
  • পৌষ সংক্রান্তিতে বাঙালি বাড়িতে পিঠে মাস্ট
  • রয়েছে বহু ধরনের পিঠে
  • বানাতে চাইলে জেনে নিন রেসিপি

দেখেতে দেখতে এসে গেল পৌষ সংক্রান্তি (Poush Sankranti 2022)। আর পৌষ সংক্রান্তি মানেই বাঙালির হেঁশেলে পিঠে (Pitha) তৈরির প্রস্তুতি। প্রায় প্রতিটি বাঙালি বা়ডিতেই এদিন তৈরি হয় নানাবিধি পিঠে। শুধু নিজেরা খাওয়াই নয়, আত্মীয় পরিজনদের মধ্যেও চলে পিঠে বিতরণ। কোনও কোনও বাড়িতে তো আবার বিভিন্ন ধরনের পিঠে তৈরি হয়। আর তা দিয়েই মিষ্টিমধুর হয়ে ওঠে পৌষ সংক্রান্তি। তবে মা-ঠাকুমাদের সময়টা এখন বদলেছে। তাই পিঠে খেতে ভালবাসলেও এখনকার দিনে অনেকেই তা বানাতে জানেন না। আর যাঁরা জানেন না তাঁদের জন্য রইল বাংলার সেরা ৫ পিঠের রেসিপি। 

ভাপা পিঠে
এই পিঠে তৈরিতে লাগে চালের গুঁড়ো, খেজুরের গুড়, নারকেল কোরানো, স্বাদ মতো নুন ও জল। এবার আসা যাক তৈরির পদ্ধতিতে। প্রথমে জল ও নুন দিয়ে চালের গুঁড়ো মেখে নিতে হবে। তারপর সেখান থেকে করতে হবে ছোট ছোট লেচি। এরপর খেজুরের গুড় দিয়ে তৈরি নারকেলের পুর লেচির মধ্যে বিশেষ কৌশলে ভরে সেটির মুখ বন্ধ করে দিতে হবে। তারপর উনুনে বা ওভেন ফুটতে থাকা জলে পিঠে গুলিকে দিয়ে সেদ্ধ করে নিলেই তৈরি হয়ে গেল ভাপা পিঠে। শেষে নলেন গুড়ের সঙ্গে তা পরিবেশন করুন। 

পিঠে
পিঠে

পাটিসাপটা
বাঙালির অন্যতম প্রিয় এই পিঠে। এটি তৈরি করতে লাগে ময়দা, চালের গুঁড়ো, চিনি, দুধ, ক্ষীর ও নারকেল। পিঠেটি তৈরি করার জন্য প্রথমে ময়দাতে দুধ, জল এবং চালের গুঁড়ো দিয়ে মেখে নিন। তারপর লেচি করুন। অন্যদিকে নারকেল কোরানো, গুড় বা চিনি অথবা ক্ষীর দিয়ে তৈরি করে নিন পুর। এবার লেচিগুলিকে ছোট ছোট করে বেলে তার মধ্যে পুর দিয়ে সেটিকে পাট করে নিন। এরপর লবঙ্গ দিয়ে আটকে দিন পিঠেটি। সেটি দেখতে যেন লম্বা ধরনের হয়। এরপর সেটিকে ঘিয়ে ভেজে কিছুক্ষণ চিনির রসে ডুবিয়ে রাখলেই কাজ শেষ। তারপর রস থেকে তুলে পরিবেশন করুন। 

Advertisement

গোকুল পিঠে 
এই পিঠের প্রধান উপকরণ ময়দা, নারকেল কোরানো, ক্ষীর, দুধ, এলাচ গুড়ো, কর্পূর এবং চিনি। পিঠেটির পুর তৈরির জন্য ক্ষীরে মেশাতে হবে এলাচ দানা। তারপর সেটিকে গোল গোল চাকতির মতো করতে হবে। অন্যদিকে মিহি করে বাটতে নারকেল। দুধ জ্বাল দিয়ে ঘন ক্ষীরের মতো তৈরি করতে হবে। এরপর নারকেল ও দুধের সঙ্গে মেশাতে হবে চিনি। সেই মিশ্রণটি পাক করতে হবে কড়ায়, যাতে সেটি বেশ শক্ত হয়ে ওঠে। এরপর তাতে দিতে হবে এলাচ গুঁড়ো ও কর্পূর। তারপর ময়দায় আন্দাজ মতো ঘি দিয়ে ও হালকা গরম জলে একহাতা দুধ দিয়ে সেটি ময়দার সঙ্গে মেশান। এরপর আগে যে পুর তৈরি করা হয়েছে সেটি এই মিশ্রণে ডুবিয়ে ভেজে নিন। সবশেষে চিনির রসে পিঠেগুলি ডুবিয়ে তুলে নেওয়ার পর পরিবেশন করুন। 

পিঠে
পিঠে

চিতই পিঠে
আরও একটি জনপ্রিয় পিঠে হল চিতই পিঠে। কেউ কেউ একে চিতল পিঠে, চিতে পিঠে বা সরা পিঠেও বলেন। মূলত চালের গুঁড়ো, দুধ, জল ও গুড় দিয়ে এই পিঠে তৈরি হয়। চালের গুঁড়ো জলে গুলে তারপর তাওয়ায় ভাপিয়ে নিয়ে তৈরি হয় এই পিঠে। এটি শুকনো বা ঝোলা গুড় দিয়ে কিংবা দুধ ও গুড়ের তৈরি সিরায় ভিজিয়ে খাওয়া যায়।  

খোলাজালি পিঠে
এটি খোলজা পিঠে বা খোলা পিঠে নামেও পরিচিত। এই পিঠে তৈরিতে লাগে চালের গুঁড়ো, ডিম, নুন ও গরম জল। এছাড়া ধনে পাতা, পেঁয়াজ, কাঁচা লঙ্কা ও নারকোলে কোরানও যোগ করা যায়। পিঠেটি তৈরির জন্য প্রথমে চালের গুঁড়োতে নুন ও জল দিয়ে পাতলা করে মিশ্রণ তৈরি করুন। তারমধ্যে মেশান ডিম। এরপর উনুনে বা ওভেনে গরম তাওয়াতে গোল গোল করে ভাজুন। শেষে গুড় বা খেজুর রসের সঙ্গে পরিবেশন করুন।  

 

Advertisement