scorecardresearch
 

All Squad for Asia Cup 2023: এশিয়া কাপের দলগুলিতে কোন কোন ক্রিকেটার? দেখে নিন তালিকা

All Squad for Asia Cup 2023: এশিয়া কাপের দুটো গ্রুপ রয়েছে। গ্রুপে A তে রয়েছে ভারত, পাকিস্তান এবং নেপাল। গ্রুপ B-তে রয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান। দুটি গ্রুপের টিমগুলি নিজেরা নিজেদের মধ্যে খেলার পর দুটি গ্রুপ থেকে দুটি করে দল পরবর্তী রাউন্ডে উঠবে। সেখানে সুপার ফোর-এ প্রতিটি গ্রুপের সেরা দুটি দল রাউন্ড রবিন লিগে খেলবে।

Advertisement
এশিয়া কাপের দলগুলিতে কোন কোন ক্রিকেটার? দেখে নিন তালিকা এশিয়া কাপের দলগুলিতে কোন কোন ক্রিকেটার? দেখে নিন তালিকা
হাইলাইটস
  • এশিয়া কাপ ২০২৩
  • সব দেশের চূড়ান্ত দল দেখুন
  • এখনও অপেক্ষায় ২ দেশ

All Squad For Asia Cup 2023 : পুরুষদের এশিয়া কাপ ক্রিকেট দোরগোড়ায়। দীর্ঘদিন পর ফের ৫০ ওভারের ফরম্যাটে ফিরছে টুর্নামেন্ট। ইতিমধ্যেই পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং নেপাল তাদের চূড়ান্ত দল ঘোষণা করে দিয়েছে। ভারত ও আফগানিস্তান এখনও চূড়ান্ত একাদশ ঘোষণা করেনি। খুব শীঘ্রই তাদের দলের নামও সামে আসবে বলে মনে করা হচ্ছে।

টুর্নামেন্ট ৬ দলের মধ্যে খেলা। তার আগে অবশ্য এশিয়া কাপ কোয়ালিফায়ারে বহু দল অংশ নিয়েছিল। তাদের মধ্যে থেকে যারা উঠে এসেছে, তারাই এবার এশিয়া কাপে খেলবে। এশিয়া কাপের ফাইনালসহ মোট ১৩ টি ম্যাচ খেলা হবে। টুর্নামেন্ট এবার ওয়ান-ডে ফরম্যাটে এবং হাইব্রিড মডেলের ভিত্তিতে খেলা হবে। এতে ৪ টি ম্যাচ পাকিস্তান এবং ৯ টি ম্যাচ শ্রীলঙ্কায় খেলা হবে।

এশিয়া কাপের দুটো গ্রুপ রয়েছে। গ্রুপে A তে রয়েছে ভারত, পাকিস্তান এবং নেপাল। গ্রুপ B-তে রয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান। দুটি গ্রুপের টিমগুলি নিজেরা নিজেদের মধ্যে খেলার পর দুটি গ্রুপ থেকে দুটি করে দল পরবর্তী রাউন্ডে উঠবে। সেখানে সুপার ফোর-এ প্রতিটি গ্রুপের সেরা দুটি দল রাউন্ড রবিন লিগে খেলবে।

আরও পড়ুন

কবে হতে পারে ভারতীয় দলের ঘোষণা?

জানিয়ে দেওয়া যাক যে ভারতীয় ক্রিকেট বোর্ড এখনও দুজন খেলোয়াড়, শ্রেয়স আইয়ার, এবং কেএল রাহুল সম্পূর্ণভাবে সুস্থ হওয়ার অপেক্ষায় রয়েছেন। তাদের ফিটনেস রিপোর্ট দেখেই ভারতীয় দল এশিয়া কাপের চূড়ান্ত একাদশ ঘোষণা করবে। তারা এনসিএতে এই মুহূর্তে রয়েছেন। রিপোর্ট অনুযায়ী ১৯ অগাস্ট মিটিং এর পর ভারতীয় দল ঘোষণা করা হতে পারে। এই পরিস্থিতিতে এটা ঠিক করা হয়েছে যে, টিমের যে খেলোয়াড়রা এই টুর্নামেন্ট খেলবেন, মোটামুটি সেই দলটি বিশ্বকাপের জন্য খেলবে। এই পরিস্থিতিতে সমস্ত দেশের মনোযোগ এবং স্ট্র্যাটেজি ঘোষণা করে টিম ঘোষণা করা হবে।

Advertisement

এশিয়া কাপের জন্য ঘোষিত সমস্ত দল

পাকিস্তান দল

আব্দুল্লা শফিক, ফকর জামান, ইমামুল হক, বাবর আজম (অধিনায়ক), সালমান আলি আগা, ইফতিকার আহমেদ, তৈয়ব তাহির, সাউধ শাকিল, মহম্মদ রিজওয়ান (উইকেট রক্ষক), মহম্মদ হ্যারিস, শাদাব খান (সহ অধিনায়ক) মহম্মদ নওয়াজ, উম্মা মীর, ফাহিম আশরাফ, হারিস রউফ, মহাম্মদ ওয়াসিম জুনিয়র, নাসিম শা এবং শাহিন আফ্রিদি।

বাংলাদেশ দল

সাকিব আল হাসান, লিটন দাস, তাঞ্জিদ তামিম, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মেহমুদ, মেহেদী হাসান মাসুদ, আহমেদ শামীম হোসেন, আসিফ হোসেন, শোরফুল ইসলাম, এবাদত হোসেন, মহম্মদ নঈম।

(স্ট্যান্ড বাই -তইজুল ইসলাম, সইফ হাসান এবং তানজিম হাসান সাকিব)

শ্রীলঙ্কা দল

দাসুন শণাকা, পথুম নিশাংকা, দ্বিমুথ করুণারত্নে, কুশল পেরেরা (উইকেট কিপার), কুশল মেন্ডিস, চরিত আসলঙ্কা, সাদিরা সমরবিক্রমা, ধনঞ্জয় ডিসিলভা, ওয়ানিন্দু হাসরাঙ্গা, ডুনিথ বেলালেজ, মহেশ থিকসানা, লাহিরু কুমারা, দুষ্মন্ত চামিরা, দিলশান মদুশংঙ্কা, মথিশা পাথিরানা

নেপাল দল

রোহিত পোডেল (অধিনায়ক), কুশল ভুটরেল, আসিফ শেখ (উইকেটকিপার), ললিত রাজবংশী, মিম সারকি, কুশল মাল্লা, দীপেন্দ্র সিং, সন্দীপ লামিছানে, করণ কেসি, গুলশন ঝা, আসিফ শেখ, সোমপাল কামি, প্রতিশ জিসি, কিশোর মাহাতো, সন্দীপ জোড়া অর্জুন সাউধ, এবং শ্যাম টাকাল

এশিয়া কাপের সিডিউল

৩০ অগাস্ট                পাকিস্তান বনাম নেপাল               মুলতান

৩১ অগাস্ট               বাংলাদেশ বনাম শ্রীলংকা              ক্যান্ডি

২ সেপ্টেম্বর              ভারত বনাম পাকিস্তান                  ক্যান্ডি

৩ সেপ্টেম্বর            বাংলাদেশ বনাম আফগানিস্তান       লাহোর

৪ সেপ্টেম্বর             ভারত বনাম নেপাল                       ক্যান্ডি

৫ সেপ্টেম্বর              শ্রীলঙ্কা  বনাম আফগানিস্তান        লাহোর


সুপার ফোর স্টেজের সিডিউল

৬ সেপ্টেম্বর                      এ ১ বনাম বি ২                     লাহোর

৯ সেপ্টেম্বর                      বি ১ বনাম বি ২                     কলম্বো

১০ সেপ্টেম্বর                    এ ১ বনাম এ ২                      কলম্বো

১২ সেপ্টেম্বর                    এ ২ বনাম বি ১                     কলম্বো

১৪ সেপ্টেম্বর                    এ ১ বনাম বি ২                     কলম্বো

১৫ সেপ্টেম্বর                    এ ২ বনাম বি ২                     কলম্বো

১৭ সেপ্টেম্বর                    ফাইনাল                            কলম্বো

Advertisement
https://bangla.aajtak.in/sports/cricket/video/icc-world-cup-2023-india-v-pakistan-match-among-nine-world-cup-fixtures-rescheduled-here-is-all-you-need-to-know-arg-suc-629646-2023-08-10

 

Advertisement