scorecardresearch
 

New head coach of Indian Cricket team 2024: ভারতীয় দলের নতুন কোচ গম্ভীর? BCCI-এর সঙ্গে চুক্তি চূড়ান্ত!

New head coach of Indian Cricket team 2024: একটা জিনিস বোঝা যাচ্ছে যে কোনও উল্লেখযোগ্য বিদেশি নাম ভারতীয় দলের কোচ হওয়ার জন্য আবেদন করেননি। বিশেষ করে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ স্পষ্ট করে দেওয়ার পরে যে বোর্ড এমন কাউকে দেখছে যিনি পদমর্যাদার মাধ্যমে উঠে এসেছেন এবং ঘরোয়া কাঠামো জানেন।

Advertisement
BCCI-এর সঙ্গে ডিল পাকা? ভারতীয় দলে শুরু হচ্ছে গম্ভীর জমানা? BCCI-এর সঙ্গে ডিল পাকা? ভারতীয় দলে শুরু হচ্ছে গম্ভীর জমানা?
হাইলাইটস
  • ভারতীয় পুরুষ ক্রিকেট দলের প্রধান কোচের পদে আবেদন করার সময়সীমা সোমবার শেষ হয়েছে
  • বিসিসিআই এবং তাদের পছন্দের তালিকায় শীর্ষে থাকা গৌতম গম্ভীর এখনও পর্যন্ত কিছুই জানায়নি

New head coach of Indian Cricket team 2024: রাহুল দ্রাবিড়ের পর ভারতীয় ক্রিকেট দলের নতুন প্রধান কোচ কে হবেন তা নিয়ে শীঘ্রই পর্দা উঠতে পারে। মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে প্রধান কোচের জন্য গৌতম গম্ভীরের নাম সামনে রয়েছে। এর জন্য আবেদনও করেছেন গম্ভীর। বলা হচ্ছে বিসিসিআই (বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া) এর সাথে তার একটি চুক্তি রয়েছে। IPL-2024 জয়ী দল কলকাতা নাইট রাইডার্সের (KKR) মেন্টর ছিলেন গম্ভীর।

'ক্রিকবাজ'-এর প্রতিবেদনে দাবি করা হয়েছে যে গৌতম গম্ভীর এখন এই পদের বড় প্রতিযোগী। এই সপ্তাহে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) তৃতীয় শিরোপা জয়ের পর, গম্ভীরকে প্রধান কোচের পদের জন্য প্রধান প্রতিযোগী হিসাবে বিবেচনা করা হচ্ছে। গম্ভীর ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ বিশ্বকাপ দলের চ্যাম্পিয়ন খেলোয়াড় ছিলেন। বিশ্বকাপ শেষে প্রধান কোচের দায়িত্ব ছাড়বেন রাহুল দ্রাবিড়।

প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে যে গম্ভীর তার ঘনিষ্ঠ লোকদের বলেছেন যে তিনি অবস্থানটি বিবেচনা করছেন এবং কলকাতা দলের সহ-মালিক শাহরুখ খানও এই বিষয়ে সচেতন। সোমবার (২৭ মে) ছিল এই পদে আবেদন পাঠানোর শেষ দিন। একটি সম্ভাবনা রয়েছে যে তিনি আনুষ্ঠানিকভাবে এই ভূমিকার জন্য আবেদন করেছেন, যদিও এটি এখনও উভয় পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি।

একটি আইপিএল ফ্র্যাঞ্চাইজির মালিক যিনি বিসিসিআই-এর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের খুব কাছের তিনি 'ক্রিকবাজ'কে বলেছেন; বলেছেন যে গম্ভীরকে প্রধান কোচ করার জন্য একটি চুক্তি করা হয়েছে, এই বিষয়ে এখনও ঘোষণা করা হয়নি। 

আরও পড়ুন

একই সময়ে, একজন উচ্চ-প্রোফাইল টিভি ধারাভাষ্যকার যিনি বিসিসিআই-এর কার্যক্রম সম্পর্কে ভালভাবে অবগত আছেন তিনি বলেছেন যে গম্ভীরকে প্রধান কোচ করার চেষ্টা করা হচ্ছে। তবে এখনো কোনও ঘোষণা আসেনি।

Advertisement

জয় শাহের সাথে গৌতম গম্ভীরের কথোপকথন - আমাকে দেশের জন্য করতে হবে...

প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে যে প্রধান কোচের পদের জন্য বিসিসিআই সচিব জয় শাহ এবং গৌতম গম্ভীরের মধ্যে আলোচনা হয়েছে। এই কথোপকথনে দুজনের কথোপকথন ছিল 'দেশের জন্য কী করতে হবে'। 

১ জুলাই ২০২৪ থেকে ডিসেম্বর ২০২৭ পর্যন্ত কোচের কাজ
যিনি ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হবেন, তাঁর মেয়াদ হবে সাড়ে ৩ বছরের জন্য, যা হবে ১ জুলাই ২০২৪ থেকে ৩১ ডিসেম্বর ২০২৭ পর্যন্ত। একই সময়ে, যিনি ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হবেন, তাঁর ১৪-১৬ সদস্যের একটি সাপোর্ট স্টাফও থাকবে।  

ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার শর্ত কী?
- কমপক্ষে ৩০টি টেস্ট ম্যাচ বা ৫০টি ওডিআই ম্যাচ খেলে থাকতে হবে, অথবা ন্যূনতম ২ বছরের জন্য একটি পূর্ণ সদস্য টেস্ট খেলা দেশের প্রধান কোচ ছিলেন। 
- অথবা ন্যূনতম ৩ বছরের জন্য একটি সহযোগী সদস্য/আইপিএল দল বা সমতুল্য আন্তর্জাতিক লিগ/প্রথম শ্রেণির দল/জাতীয় A দলের প্রধান কোচ হয়েছেন। 
- অথবা BCCI লেভেল ৩ সার্টিফিকেশন সমতুল্য, এবং বয়স ৬০ বছরের কম হতে হবে।


 

 

Advertisement