scorecardresearch
 

ICC World Cup 2023 Virat Kohli Diet: বিশ্বকাপে কোহলির সাফল্যের রহস্য ফাঁস, কী খাচ্ছেন বিরাট? ফাঁস ডায়েট চার্ট

ICC World Cup 2023 Virat Kohli Diet: একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদমাধ্যমে শেফ অংশুমান বালি জানিয়েছেন, ভারতীয় দলের প্রায় সব ক্রিকেটারই বর্তমানে হাই-প্রোটিন এবং লো-কার্ব ডায়েট করছেন। কেউ কেউ গ্রিলড্ ফিশ আর চিকেন খাচ্ছেন। তবে বিরাট যেহেতু নিরামিষ খাবারই বেশি খান, তাই তাঁর খাদ্য তালিকা একটু আলাদা।

Advertisement
কী খেয়ে মাঠে চিতার মতো দৌড়ন বিরাট কোহলি? ফাঁস ডায়েট চার্ট কী খেয়ে মাঠে চিতার মতো দৌড়ন বিরাট কোহলি? ফাঁস ডায়েট চার্ট

ICC World Cup 2023 Virat Kohli Diet: চলতি বিশ্বকাপে চূড়ান্ত ফর্মে রয়েছেন বিরাট কোহলি। একটি ম্য়াচ বাদ দিলে তাঁর ব্যাট যেন কথা বলছে। ফিল্ডিংয়েও তিনি চনমনে। একটি ম্যাচে বলও হাতে তুলে নিয়েছিলেন। এখন সকলেরই প্রশ্ন কীভাবে তিনি এত ফিট রয়েছেন। তার পিছনে রয়েছে তাঁর ডায়েট চার্ট? এমন প্রশ্ন ঘুরে ফিরে বেড়াচ্ছে। তাঁর ফিটনেস রহস্য গবেষণার অন্যতম বিষয় হয়ে উঠেছে। 

কোহলির ডায়েট চার্ট ফাঁস

বিশ্বকাপের মাঝেই ফাঁস হল বিরাটের খাদ্য তালিকা। টিম ইন্ডিয়ার হোটলের শেফ বিরাটের খাদ্য রহস্য ফাঁস করেছেন। গত কয়েক বছর ধরে মাছ, মাংস খান না বিরাট। মূলত নিরামিষ খাবারই থাকে তাঁর ডায়েট চাটে। বিশ্বকাপের সময়ও সেই অভ্যাস পরিবর্তন করেননি প্রাক্তন ভারত অধিনায়ক। টিম ইন্ডিয়ার হোটেলের এক্সিকিউটিভ শেফ অংশুমান বালি প্রকাশ্যে এনেছেন বিরাট সহ ভারতীয় দলের অন্য ক্রিকেটারদের খাদ্য তালিকা।

কী খাচ্ছেন কোহলি?

একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদমাধ্যমে শেফ অংশুমান বালি জানিয়েছেন, ভারতীয় দলের প্রায় সব ক্রিকেটারই বর্তমানে হাই-প্রোটিন এবং লো-কার্ব ডায়েট করছেন। কেউ কেউ গ্রিলড্ ফিশ আর চিকেন খাচ্ছেন। তবে বিরাট যেহেতু নিরামিষ খাবারই বেশি খান, তাই তাঁর খাদ্য তালিকা একটু আলাদা। তাই প্রোটিনের জন্য টোফু এবং সোয়া জাতীয় খাবার খেয়ে থাকেন। কী থাকে কোহলির মেনুতে? অংশুমানের বক্তব্য, 'বিরাট মাংস খান না। তাই কোহলির মেনুতে থাকে ডিম সাম, সোয়াবিন, মক মিট, টোফু ইত্যাদি। সামান্য দুধ জাতীয় খাবারও খান কোহলি।' মূলত নিরামিষ খাবার খেয়েই যেভাবে ফিটনেস ধরে রাখছেন বিরাট তা অন্য ক্রিকেটারদের জ‌ন্যও শিক্ষনীয়।

বিফ না পেয়ে ম খারাপ পাকিস্তান ক্রিকেটারদের

পাক ক্রিকেটাররা বিফ না পেয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। মাংস না খাওয়ার জন্য তাঁদের শরীরে অতিরিক্ত শক্তি হচ্ছে না, ফলে বড় হিট করতে সমস্যা হচ্ছে বলে কথাও উঠছে। তখন কোহলি দেখিয়ে দিচ্ছেন নিরামিষ খেয়েও অবলীলায় রান করা যায়। এমনকি ওয়াসিম আক্রম, শোয়েব মালিকরা বিরাটকে দেখেই বাবরদের শিক্ষা নেওয়ার কথা বলেছেন।

Advertisement

খাবারের সঙ্গে মানিয়ে নেওয়াটাই চ্যালেঞ্জ

চলতি বিশ্বকাপে ভারতীয় দল একটা স্টেডিয়ামে পরপর দুটো ম্যাচ খেলছে না। প্রতিটা ম্যাচের পরে তাদের অন্য শহরে যেতে হচ্ছে। ফলে প্রতিটা শহরের আলাদা পরিবেশ, সেখানকার পরিস্থিতি ও আবহাওয়ার সঙ্গেও মানিয়ে নিতে হচ্ছে। সবথেকে যেই জিনিসটার সঙ্গে বেশি মানিয়ে নিতে হচ্ছে সেটা হচ্ছে খাবার। প্লেয়ারদের ফিট থাকতে প্রতিটা ম্য়াচে তাদের জন্য সঠিক মেনু তৈরি করতে হচ্ছে। ভারতের পাশাপাশি ‌নিউজিল্যান্ড দলের ক্রিকেটারদের খাদ্য তালিকা নিয়েও মুখ খুলেছেন অংশুমান। তাঁর কথায়, নিউ জ়িল্যান্ডের ক্রিকেটারেরা ভারতীয় মশলাদার খাবার এড়িয়ে চলেন সাধারণ ভাবে। তবে ডেভন কনওয়ের মতো কয়েক জন ভারতীয় খাবার চান। ইডলি, ধোসা, পরটার মতো খাবার থাকত নিউ জ়িল্যান্ডের কয়েক জন ক্রিকেটারের মেনুতে।'

মদ্যপান নিয়ে কী বলছেন শেফ?

তবে মদ্যপান সম্পূর্ণ এড়িয়ে চলেন দুই দলের ক্রিকেটাররা। ধরমশালার হোটেল সূত্রে জানা গিয়েছে, বিশ্বকাপ খেলতে আসা খেলোয়াড়দের প্রায় কেউই মদ্যপানের ধারে কাছে থাকছেন না। শুধু যদি কোনও টিম ম্যাচ জেতে, জয়ী দলের সেলিব্রেশনে অল্প মদ্যপানের ব্যবস্থা থাকত। কিন্তু কোনও ক্রিকেটারই সামান্য সুরাও খেতেন না।' কথায় আছে ফিট তাই হিট।

 

Advertisement