scorecardresearch
 

ICC World Cup 2023 Final India Vs Australia: ফাইনালের আগে পিচ আতঙ্কে কাঁপছে অস্ট্রেলিয়া, প্রথম ১১ নিয়ে রোহিতের বয়ান সামনে

ICC World Cup 2023: আগামীকাল রবিবার ১৯ নভেম্বর গুজরাটের আমেদাবাদে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে এই ম্যাচ খেলা হবে। রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল চেষ্টা করবে যে তৃতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি অপরাজিত থেকে প্রথমবার ভারতের সামনে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ এসেছে, তা গ্রহণ করার। সেখানে অস্ট্রেলিয়া ষষ্ঠবার খেতাব জয়ের লক্ষ্যে ভারতের বিরুদ্ধে নামছে।

Advertisement
ফাইনালের আগে পিচ আতঙ্কে কাঁপছে অস্ট্রেলিয়া, প্রথম ১১ নিয়ে রোহিতের বয়ান সামনে ফাইনালের আগে পিচ আতঙ্কে কাঁপছে অস্ট্রেলিয়া, প্রথম ১১ নিয়ে রোহিতের বয়ান সামনে

ICC World Cup 2023: আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ ২০২৩ ফাইনাল ম্যাচ ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে হতে চলেছে।আগামীকাল রবিবার ১৯ নভেম্বর গুজরাটের আমেদাবাদে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে এই ম্যাচ খেলা হবে। রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল চেষ্টা করবে যে তৃতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি অপরাজিত থেকে প্রথমবার ভারতের সামনে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ এসেছে, তা গ্রহণ করার। সেখানে অস্ট্রেলিয়া ষষ্ঠবার খেতাব জয়ের লক্ষ্যে ভারতের বিরুদ্ধে নামছে।

এই ম্যাচে আগের সন্ধ্যায় ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা একটি প্রেস কনফারেন্সে হাজির হয়েছিলেন। রোহিত প্রশ্নের উত্তরে বলেন যে উইকেট দেখে প্লেয়িং ইলেভেনের সিদ্ধান্ত নেওয়া হবে। রোহিত হেড কোচ রাহুল দ্রাবিড় ও জোরে বলার মহম্মদ শামিকে নিয়ে প্রশংসা করেন।

অশ্বিন কি সুযোগ পাবেন?

রোহিত শর্মা বলেন, এটা আমার জন্য অনেক বড় মুহূর্ত। আমি ৫০ ওভারে বিশ্বকাপ দেখে বড় হয়েছি। আমরা প্লেইং ইলেভেন নিয়ে এখনও সিদ্ধান্ত নিইনি। ১৫ জনের মধ্যে যে কেউ খেলতে পারে। আমরা উইকেট বিচার করে সিদ্ধান্ত নেব। আমাদের দেখতে হবে। তারপরেই সিদ্ধান্ত নিতে হবে। নিশ্চিতভাবেই প্রতিদ্বন্দ্বী দলের শক্তি এবং দুর্বলতা বিচার করেই সিদ্ধান্ত নেওয়া হবে।

রোহিতের দুর্দান্ত প্রদর্শনের জন্য বোলার মোহাম্মদ সামির প্রশংসা করেন

প্রথম হাফেজ মহম্মদ শামি সুযোগ পাননি। যা তাঁর জন্য কঠিন সময় ছিল। যদিও সিরাজ এবং অন্যান্য বোলার দেরদেড় সমর্থন করছিলেন। রোহিত বলেন, "আমরা তার সঙ্গে কথাবার্তা বলেছিলাম এবং তাঁকে কেন খেলানো হচ্ছে না সেটাও জানিয়ে দেওয়া হয়েছিল। তিনি নিজের বোলিংয়ের উপর পরিশ্রম করছিলেন। এ থেকেই বোঝা যায় যে টুর্নামেন্টের সফল হওয়ার খিদে তাঁর ছিল।"

রোহিত শর্মা হেড কোচ রাহুল দাবীদের প্রশংসা করেন

দ্রাবিড়ের ভূমিকা অত্যন্ত বড় বলে দাবি রোহিতের। রাহুল খেলোয়াড়দের সমর্থন করেন এবং সম্পূর্ণ স্বাধীনতা দেন। দ্রাবিড় খেলোয়াড়দের জন্য পাশে দাঁড়ান। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তিনি খেলোয়াড়দের সমর্থন করেন তিনি। ভারতীয় ক্রিকেটের জন্য যা করেছেন তা অত্যন্ত বড়। তিনিও এই মুহূর্তের অংশ হতে চান।

বোলাররা খুব ভালো পারফরম্যান্স করেছে। রোহিত বলেন যে, বোলাররা গোটা টুর্নামেন্টে আমাদের জন্য দুর্দান্ত প্রদর্শন করেছেন। আমরা প্রথম চার পাঁচ ম্যাচের টার্গেটের পেছনে ছুটে ম্যাচ জিতেছি। প্রতিটি ম্যাচেই আমাদের বোলাররা ৩০০-র নীচে বিপক্ষকে আউট করেছে যা অত্যন্ত কঠিন কাজ। আমাদের পেসার থেকে স্পিনার প্রত্যেকে নিজেদের ভূমিকায় সফল। আমরা অত্যন্ত ভালো বল করেছি। শামি তো রয়েছেনই, পাশাপাশি বুমরা, সিরাজ, জাদেজা এবং কুলদীপ নিজ নিজ ভূমিকায় সফল।

ভারতের খেলোয়াড়দের উপর চাপ থাকবে

রোহিত বলেন, আমরা জানি বাইরের পরিস্থিতি, প্রত্যাশা এবং চাপ কী? আমরা ড্রেসিংরুমে ভেতরের শান্ত থাকার চেষ্টা করি ভেতরে ভেতরে কে কেমন অনুভব করে সেটা আমরা জানিনা কিন্তু টিম মিটিং এবং ট্রেনিংয়ের সময় প্রত্যেকে কুল মাইন্ডে থাকে এক ভারতীয় ক্রিকেটার হওয়া দরুন আপনাকে চাপের সঙ্গে লড়তে হবে।

অস্ট্রেলিয়া ক্যাপ্টেন প্যাট কামিন্স 

১৮ নভেম্বর সকালে প্রেস কনফারেন্সে অংশ নেন, যখন কামিন্সকে জিজ্ঞাসা করা হয়েছে পিচ কেমন রয়েছে ?যার ব্যবহার ভারত পাকিস্তান ম্যাচে খেলায় হয়েছিল, তিনি বলেন, এখন অস্ট্রেলিয়া দুপুরে সেখানে ট্রেনিং করেছে। কিন্তু কামিন্স ৯ঃ৩০ টার সময় নরেন্দ্র মোদীর স্টেডিয়ামে ছিলেন তিনি স্কয়ার এবং পিচের ছবি তুলতে শুরু করে দেয়। হয়তো এ কারণে শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পিচ কিভাবে বদলায় এবং ম্যাচের দুপুরে পর্যন্ত এটি কতটা বদলায় তা দেখার জন্য।

পিচের ভয়ে আতঙ্কিত কামিন্স 

কামিন্স বলেন যে আমি পিচ অত ভালো করে বুঝি না। কিন্তু এটা অত্যন্ত শক্ত বলে দেখা যাচ্ছে। এর মধ্যে সদ্য জল দেওয়া হয়েছে। এ কারণে ২৪ ঘন্টা পরে এটা দেখব। কিন্তু এটা ভালো উইকেট বলে মনে হচ্ছে। আমার মনে হয় পাকিস্তান এখানে খেলেছিল। অস্ট্রেলিয়া ট্রেনিং শুরু হওয়ার আগে অস্ট্রেলিয়ার হেড কোচ অ্যান্ড্রিউ ম্যাকডোনাল্ড, ট্রাভিস হেড এবং স্টিভ ,স্মিথ কাছ থেকে পিচ দেখতে চেয়েছিলেন। কালো মাটির পিচ স্লো করার জন্য ভারী তোলার চালানো হয় এতে বিপক্ষ দলের কাছে দুই স্পিনার থাকলে টু আই লাইটে ব্যাট করা মুশকিল হবে।

Advertisement