scorecardresearch
 

IPL Bengaluru Water Crisis: বেঙ্গালুরুতে জলের হাহাকার, তীব্র জলসঙ্কটে IPL-এর ম্যাচ হতে পারবে?

IPL 2024 Water Crisis In Bengaluru: BCCi, আইপিএল 2024 মরশুমের প্রথম ২১ টি ম্যাচের সময়সূচি প্রকাশ করেছে। এই সময়ের মধ্যে, বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ২৫ মার্চ এখানে প্রথম ম্যাচ হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (আরসিবি) এবং পাঞ্জাব কিংসের (পিবিকেএস) মধ্যে।

Advertisement
IPL- জলসঙ্কটের প্রভাব, বেঙ্গালুরুতে জলের হাহাকারের মধ্যে কীভাবে হবে ম্যাচ? IPL- জলসঙ্কটের প্রভাব, বেঙ্গালুরুতে জলের হাহাকারের মধ্যে কীভাবে হবে ম্যাচ?

IPL 2024 Water Crisis In Bengaluru: গ্রীষ্মের মরশুম এখনও সঠিকভাবে আসেনি এবং হাই-টেক শহর বেঙ্গালুরু ফেব্রুয়ারি মাস থেকে জল সংকটের (Bengaluru Water Crisis) সম্মুখীন হতে শুরু করেছে। এখানকার পরিস্থিতি এমন যে মুখ্যমন্ত্রীর বাসভবনেও জলের ঘাটতির (Water Crisis Karnataka Chief Minister) বিষয়টি সামনে এসেছে। প্রতি ফোঁটা জলের ওপর নির্ভরশীল লাখ লাখ মানুষ। কিন্তু এসবের মধ্যেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) নিয়ে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) এবং কর্ণাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশনের (KCA) মধ্যে উত্তেজনা বেড়েছে।

আসলে, BCCI, IPL 2024 মরশুমের প্রথম ২১ টি ম্যাচের সময়সূচি প্রকাশ করেছে। এই সময়ের মধ্যে, বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ২৫ মার্চ এখানে প্রথম ম্যাচ হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (আরসিবি) এবং পাঞ্জাব কিংসের (পিবিকেএস) মধ্যে।

প্রথম তিন ম্যাচে কী প্রভাব পড়তে পারে?

শহরে বিরাজ জলের সংকটের কারণে ম্যাচটি করা কঠিন বলে মনে হচ্ছে। এদিকে, এখানকার ম্যাচগুলো অন্য কোথাও স্থানান্তরের দাবি উঠেছে। ইতিমধ্যে কেএসসিএ স্পষ্ট করে দিয়েছে যে আইপিএলের প্রথম তিনটি ম্যাচে জলের সঙ্কট কোনও প্রভাব ফেলবে না, কারণ স্টেডিয়ামের স্যুয়ারেজ প্ল্যান্টের জল মাঠের আউটফিল্ড এবং পিচের জন্য ব্যবহার করা হবে।

KSCA-এর প্রধান নির্বাহী কর্মকর্তা শুভেন্দু ঘোষ বলেন, 'বর্তমানে আমরা কোনও সংকটের সম্মুখীন হচ্ছি না। আমরা জল ব্যবহারের বিষয়ে রাজ্য সরকারের কাছ থেকে তথ্য পেয়েছি। নির্দেশিকা অনুসরণের বিষয়ে আমরা ক্রমাগত বৈঠক করছি।

এসটিপি প্ল্যান্ট থেকে পানি ব্যবহার করা হবে

অন্যদিকে, বেঙ্গালুরু ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যুয়ারেজ বোর্ড (বিডব্লিউএসএসবি) একটি বিজ্ঞপ্তি জারি করেছে, বাগান করা বা যানবাহন ধোয়ার মতো অন্য কোনও উদ্দেশ্যে পানীয় জল ব্যবহার নিষিদ্ধ করেছে। তবে ঘোষ বিশ্বাস করেন যে তারা স্যুয়ারেজ প্ল্যান্টের জল ব্যবহার করবেন, যা আপাতত যথেষ্ট। তিনি বলেন, 'আমরা ইতিমধ্যেই এসটিপি প্লান্টের জল ব্যবহার করব, যা এখন যথেষ্ট।

Advertisement

তিনি বলেন, 'আমরা ইতিমধ্যে আউটফিল্ড, পিচ এবং অন্যান্য কাজে এসটিপি প্ল্যান্টের জল ব্যবহার করছি। ম্যাচের জন্য আমাদের ১০ থেকে ১৫ হাজার লিটার জলের প্রয়োজন হতে পারে। তবে আমরা নিশ্চিত যে আমরা এসটিপি প্ল্যান্ট দিয়ে এটি সম্পূর্ণ করব। এর জন্য ভূগর্ভস্থ পানি ব্যবহার করতে হবে না।

 

Advertisement