scorecardresearch
 

IPL 2024: ঝোড়ো ফিফটি বিরাটের, শেষবেলায় কার্তিকের মার, প্রথম জয় পেল RCB

আইপিএলে প্রথম জয় পেল বেঙ্গালুরু। সোমবার ঘরের মাঠে তারা চার উইকেটে হারাল পঞ্জাবকে। এই ম্যাচে বিরাট কোহলি খেলেছেন ঝড়ো হাফ সেঞ্চুরির ইনিংস। শেষ পর্যন্ত ম্যাচটি পাঞ্জাবের দিকে যাচ্ছে বলে মনে হয়েছিল, তারপরে দিনেশ কার্তিক ১০ বলে অপরাজিত ২৮ রান করে পাঞ্জাবের থেকে জয় ছিনিয়ে নিল।

Advertisement
আইপিএল ২০২৪। ফাইল ছবি আইপিএল ২০২৪। ফাইল ছবি
হাইলাইটস
  • আইপিএলে প্রথম জয় পেল বেঙ্গালুরু।
  • সোমবার ঘরের মাঠে তারা চার উইকেটে হারাল পঞ্জাবকে।

আইপিএলে প্রথম জয় পেল বেঙ্গালুরু। সোমবার ঘরের মাঠে তারা চার উইকেটে হারাল পঞ্জাবকে। এই ম্যাচে বিরাট কোহলি খেলেছেন ঝড়ো হাফ সেঞ্চুরির ইনিংস। শেষ পর্যন্ত ম্যাচটি পাঞ্জাবের দিকে যাচ্ছে বলে মনে হয়েছিল, তারপরে দিনেশ কার্তিক ১০ বলে অপরাজিত ২৮ রান করে পাঞ্জাবের থেকে জয় ছিনিয়ে নিল। পাশাপাশি অনেক দিন পর পুরনো বিরাট কোহলিকে দেখতে পেলেন ক্রিকেটপ্রেমীরা। অবশ্য যোগ্য সঙ্গত করেছেন মহীপাল লোমরোরও। আইপিএলে প্রথম জয় পেল বেঙ্গালুরু। সোমবার ঘরের মাঠে তারা চার উইকেটে হারাল পঞ্জাবকে।

ডু প্লেসিসের অধিনায়কত্বে এই মরসুমে এটি আরসিবির প্রথম জয়। প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের (CSK) কাছে হেরেছে আরসিবি। অন্যদিকে, এই মরসুমে গব্বর নামে পরিচিত শিখর ধাওয়ানের অধিনায়কত্বে পাঞ্জাব কিংসের এটাই প্রথম পরাজয়। তিনি প্রথম ম্যাচে ঋষভ পন্তের নেতৃত্বে দিল্লি ক্যাপিটালসকে (ডিসি) হারিয়েছিলেন।

১৭৭ রানের টার্গেটের জবাবে ১৯.২ ওভারে ৬ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় আরসিবি। দলের হয়ে সর্বোচ্চ ৭৭ রানের ইনিংস খেলেন কোহলি ৪৯ বলে। যেখানে দিনেশ কার্তিক ২৮ রানের অপরাজিত ইনিংস এবং মহিপাল লোমরর অপরাজিত ১৭ রানের ইনিংস খেলেন। পাঞ্জাব দলের হয়ে কাগিসো রাবাদা ও হারপ্রীত ব্রার নেন ২-২ উইকেট।

আরও পড়ুন

এভাবেই ম্যাচের মোড় ঘুরিয়ে দিল কার্তিক ও মহিপাল। জয়ের জন্য শেষ ১৮ বলে আরসিবি-র দরকার ছিল ৩৬ রান। এরপর ক্রিজে খেলছেন দিনেশ কার্তিক ৬ রানে ও মহিপাল লোমর ৫ রান করে। যেখানে আরসিবি মাত্র ৪ উইকেট বাকি ছিল। এখান থেকে প্রতিদ্বন্দ্বিতা পাঞ্জাবের পক্ষেই যাচ্ছে বলে মনে হচ্ছে। এরপর ১৮তম ওভারে বল করেন আরশদীপ সিং। এই ওভারে এক ছক্কা ও এক চার মেরে ১৩ রান করেন মহিপাল। যখন ১২ বলে ২৩ রানের প্রয়োজন ছিল, কার্তিক তার ব্যাট ব্যবহার করেছিলেন। তিনি হার্শাল প্যাটেলের ওভারে একটি ছক্কা এবং একটি চার মেরে ১৩ রান করেন। শেষ ওভারে ১০ রানের প্রয়োজন ছিল এবং কার্তিক স্ট্রাইকে ছিলেন। শেষ ওভারে বল করেন আরশদীপ। এতে প্রথম দুই বলে একটি ছক্কা ও একটি চার মেরে পাঞ্জাবের চোয়াল থেকে ম্যাচ ছিনিয়ে নেন কার্তিক।

Advertisement

ধাওয়ান অধিনায়কত্বের ইনিংস খেলেন। এই ষষ্ঠ ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে পঞ্জাবের দল ৬ উইকেটে ১৭৬ রান করে। দলের পক্ষে অধিনায়ক ধাওয়ান ৩৭ বলে সর্বোচ্চ ৪৫ রান করেন। যেখানে জিতেশ শর্মা ২৭ রান করেন, প্রভসিমরান সিং করেন ২৫ রান এবং স্যাম কুরান করেন ২৩ রান। আরসিবির পক্ষে মোহাম্মদ সিরাজ ও গ্লেন ম্যাক্সওয়েল ২-২ উইকেট নেন।

শেষ ৫ ম্যাচে পাঞ্জাবই এগিয়ে আছে বলে মনে হয়। এই দুই দলের মধ্যে শেষ ৫ ম্যাচে ৩ বার জিতেছে পাঞ্জাব দল। যেখানে আরসিবি জিতেছে ২টি ম্যাচে। আমরা যদি সামগ্রিক রেকর্ড দেখা হয়, তাহলে পাঞ্জাবের হাতও এর ওপরে রয়েছে। এখন পর্যন্ত দুই দলের মধ্যে মোট ৩২টি ম্যাচ খেলা হয়েছে। এই সময়ের মধ্যে, পাঞ্জাব ১৭টি ম্যাচ জিতেছে, আর RCB জিতেছে ১৫টি ম্যাচে। 

 

TAGS:
Advertisement