scorecardresearch
 

Derby Result: চার ডিফেন্ডার কাটিয়ে দুরন্ত গোল! চিনে নিন ডুরান্ড জয়ের নায়ক পেত্রাতোসকে

পেত্রাদোসের গোল মেশিন হয়ে ওঠাটা অবশ্য নতুন নয়। যে সময়ে মোহনবাগান স্ট্রাইকার সমস্যায় ভুগছিল ,সেই সময়েই দলে আসেন। একের পর এক গোল করে মোহনবাগানকে আইএসএল চ্যাম্পিয়ন করে তোলেন তিনি। ট্রান্সফার মার্কেটের তথ্যানুসারে প্রায় ৭.২ কোটি টাকার মোটা অঙ্কের ট্রান্সফার ফি দিয়ে অস্ট্রেলিয় ফরোয়ার্ডকে এনেছিল মোহনবাগান।

Advertisement
৯০ মিনিটের যুদ্ধেই দলের সম্মান রক্ষা করলেন দিমিত্রি পেত্রাতোস। ৯০ মিনিটের যুদ্ধেই দলের সম্মান রক্ষা করলেন দিমিত্রি পেত্রাতোস।
হাইলাইটস
  • প্রায় ১৯ বছর পর ডুরান্ড কাপের ফাইনালে মুখোমুখি হল ইস্টবেঙ্গল মোহনবাগান।
  • এই বছরের ডুরান্ডের প্রথম ম্যাচে ইস্টবেঙ্গল জিতেছিল। তাই ফাইনালের ম্যাচটা ছিল মোহনবাগানের বদলার লড়াই।
  • আর সেই ৯০ মিনিটের যুদ্ধেই দলের সম্মান রক্ষা করলেন দিমিত্রি পেত্রাতোস। অস্ট্রেলিয়ান ফরোয়ার্ডের দুরন্ত গোলে ইস্টবেঙ্গলকে হারাল মোহনবাগান।

প্রায় ১৯ বছর পর ডুরান্ড কাপের ফাইনালে মুখোমুখি হল ইস্টবেঙ্গল মোহনবাগান। এই বছরের ডুরান্ডের প্রথম ম্যাচে ইস্টবেঙ্গল জিতেছিল। তাই ফাইনালের ম্যাচটা ছিল মোহনবাগানের বদলার লড়াই। আর সেই ৯০ মিনিটের যুদ্ধেই দলের সম্মান রক্ষা করলেন দিমিত্রি পেত্রাতোস। অস্ট্রেলিয়ান ফরোয়ার্ডের দুরন্ত গোলে ইস্টবেঙ্গলকে হারাল মোহনবাগান। ৪ ডিফেন্ডারকে সামনে নিয়েও অসাধারণ ফিনিশ করে জয়ের পথে পৌঁছে দিলেন নায়ক পেত্রাতোস।  

পেত্রাদোসের গোল মেশিন হয়ে ওঠাটা অবশ্য নতুন নয়। যে সময়ে মোহনবাগান স্ট্রাইকার সমস্যায় ভুগছিল ,সেই সময়েই দলে আসেন। একের পর এক গোল করে মোহনবাগানকে আইএসএল চ্যাম্পিয়ন করে তোলেন তিনি। ট্রান্সফার মার্কেটের তথ্যানুসারে প্রায় ৭.২ কোটি টাকার মোটা অঙ্কের ট্রান্সফার ফি দিয়ে অস্ট্রেলিয় ফরোয়ার্ডকে এনেছিল মোহনবাগান। 

নিজের এই বড় অঙ্কের ট্রান্সফার মানি যে অহেতুক নয়, তা প্রমাণ করার চাপ ছিল পেত্রাতোসের উপর। তবে সেই চ্যালেঞ্জে বেশ মসৃণভাবেই উতরে গিয়েছেন তিনি। গতবার ইন্ডিয়ান সুপারলিগে সবচেয়ে বেশি গোল করেছিলেন তিনি। আর তারপর ডুরান্ডের টানটান উত্তেজনাপূর্ণ ফাইনালেও দলকে জিতিয়ে দিলেন বছর ৩০-এর পেত্রাতোস। 

আরও পড়ুন

ভারতে আসার আগে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, সৌদি আরবে চুটিয়ে খেলেছেন পেত্রাতোস। চারটি ভিন্ন এ-লিগ ক্লাবের হয়ে খেলেছেন। তাঁর কেরিয়ারের সিংহভাগই কেটেছে এ-লিগে। ব্রিসবেন রোর-এর সঙ্গে একটি চ্যাম্পিয়নশিপও জিতেছেন।

পেত্রাতোস সিডনি এফসির সাবস্টিটিউট হিসেবে অভিষেক করেন। সেখানে ভাল পারফরম্যান্সের জেরেই তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। 

১৮ জুলাই ২০২২-এ, পেত্রাতোস ইন্ডিয়ান সুপার লিগের সময়ে ATK মোহনবাগানে যোগ দেন। ১০ অক্টোবর, চেন্নাই এফসি-এর বিরুদ্ধে তাঁর অভিষেক হয়। প্রথম ম্যাচেই মনবীর সিং-এর গোলে অ্যাসিস্ট দিয়েছিলেন। তাঁর দ্বিতীয় ম্যাচে কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেন। আর তার মাধ্যমেই দলের কাছে নিজের যোগ্যতা প্রমাণ করে দিয়েছিলেন। মরসুম এগোনোর সঙ্গে সঙ্গে, তিনি দলের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসাবে নিজের স্থান পাকা করে নেন। পয়েন্ট টেবিলে তৃতীয় স্থানে মোহনবাগানকে এগিয়ে নিয়ে যান। আর তার জেরেই ইন্ডিয়ান সুপার লিগের প্লে-অফ ফাইনালে পৌঁছে যায় সবুজ-মেরুন। 

Advertisement

পেত্রাতোস ২৩টি ম্যাচে একটি ১২টি গোল এবং ৭টি অ্যাসিস্ট করেছিলেন। ইন্ডিয়ান সুপার লিগের ফাইনালে বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে দুটি গোল করেছিলেন। আর তার জেরে এটিকে মোহনবাগান জয়লাভ করে।

আজও ১০ জনের মোহনবাগান টিমের জয়ের কাণ্ডারি বলা হচ্ছে এই দিমিত্রি পেত্রাদোসকেই। ইস্টবেঙ্গলের রক্ষণের ফাঁক দিয়েই দুরন্ত ফিনিশিংয়ের মাধ্যমে জয়ের নায়ক হয়ে উঠলেন পেত্রাতোস। 

এর আগে শেষবার ২০০৪ সালে লাল-হলুদ ও সবুজ-মেরুন মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচে চন্দন দাসের জোড়া গোলে জিতেছিল ইস্টবেঙ্গল। তাই ইতিহাস রক্ষা করার লড়াই ছিল আজ। দুই দলই এখনও পর্যন্ত ১৬ বার করে ডুরান্ড জিতেছে। আর আজ পেত্রাতোসেরই দৌলতে, ১৭টি জয়ের শিরোপা ঝুলিতে পুরে নিল মোহনবাগান। 
 

Advertisement