scorecardresearch
 

SAFF Championship: তেরঙা নয়, SAFF জিতে মেইতেই পতাকা গায়ে জড়ালেন মণিপুরের জিকসন, বিতর্ক

SAFF Championship, Jeakson Singh: মণিপুরের চলতে থাকা অস্থিরতা, ক্ষোভ ধরা পড়ল ফুটবলের আসরে। ভারতীয় দলের মণিপুরী মিডফিল্ডার জিকসন সিং, তার রাজ্যে চলা হিংসার ঘটনার ‘প্রতীকী’ প্রতিবাদে মেইতেই (Meitei) পতাকা গায়ে জড়িয়ে পদক নিতে হাজির হন। আর সেখান থেকেই শুরু বিতর্কের!

Advertisement
ভারতীয় দলের মণিপুরী মিডফিল্ডার জিকসন সিং, তার রাজ্যে চলা হিংসার ঘটনার ‘প্রতীকী’ প্রতিবাদে মেইতেই (Meitei) পতাকা গায়ে জড়িয়ে পদক নিতে হাজির হন। ভারতীয় দলের মণিপুরী মিডফিল্ডার জিকসন সিং, তার রাজ্যে চলা হিংসার ঘটনার ‘প্রতীকী’ প্রতিবাদে মেইতেই (Meitei) পতাকা গায়ে জড়িয়ে পদক নিতে হাজির হন।
হাইলাইটস
  • মণিপুরের চলতে থাকা অস্থিরতা, ক্ষোভ ধরা পড়ল ফুটবলের আসরে।
  • ভারতীয় দলের মণিপুরী মিডফিল্ডার জিকসন সিং, তার রাজ্যে চলা হিংসার ঘটনার ‘প্রতীকী’ প্রতিবাদে মেইতেই (Meitei) পতাকা গায়ে জড়িয়ে পদক নিতে হাজির হন।

SAFF Championship, Jeakson Singh: মণিপুরের চলতে থাকা অস্থিরতা, ক্ষোভ ধরা পড়ল ফুটবলের আসরে। মঙ্গলবার ২০২৩ সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে কুয়েতকে হারিয়ে ভারতীয় ফুটবল দল যখন আনন্দ-উল্লাসে মত্ত, তখন দলের মণিপুরী মিডফিল্ডার জিকসন সিং, তার রাজ্যে চলা হিংসার ঘটনার ‘প্রতীকী’ প্রতিবাদে মেইতেই (Meitei) পতাকা গায়ে জড়িয়ে পদক নিতে হাজির হন। আর সেখান থেকেই শুরু বিতর্কের!

মণিপুরের থৌবাল জেলার বাসিন্দা জিকসন সিং ভারতীয় জাতীয় ফুটবল দলের একজন রক্ষণাত্মক মিডফিল্ডার। দেশকে রেকর্ড নবম SAFF চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতাতে তাঁরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ২২ বছর বয়সী এই ফুটবলার কাংলেইপকের একটি সাত রঙা পতাকা গায়ে জড়িয়েছিলেন যা প্রাচীন মণিপুরের মেইতি জাতীগোষ্ঠীর সাতটি বংশের প্রতিনিধিত্বের প্রতীক। বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে নিজের পদক সংগ্রহের সময় সাত রঙা পতাকা গায়ে জড়িয়ে হাজির হন জিকসন।

মণিপুর গত দুই মাস ধরে মেইতি এবং কুকি সম্প্রদায়ের মধ্যে হিংসা-সংঘর্ষে উত্তপ্ত। জিকসনের পদক্ষেপে সেই উত্তাপ আন্তর্জাতিক ফুটবলের আসর থেকে ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। জিকসনের মেইতেই (Meitei) পতাকা গায়ে জড়িয়ে পদক নেওয়া আলোড়ন সৃষ্টি করেছে সোশ্যাল মিডিয়ায়। এই ছবি ভাইরাল হতেই অনেকে "অপেশাদার", "বিচ্ছিন্নতাবাদী" বলে জিকসনের নিন্দায় সরব হয়েছেন।

বিতর্কের মধ্যে, জিকসন সিং বলেন যে, তিনি শুধুমাত্র এই পতাকা গায়ে জড়িয়েছেন। কারণ তিনি চান তাঁর রাজ্যে শান্তি ফিরে আসুক। অনেক নেটিজেন মণিপুরী মিডফিল্ডারের এই কাজের নিন্দা করেছেন এবং তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন।

Advertisement

একজন টুইট করে লিখেছেন, "বিচ্ছিন্নতাবাদী পতাকা নিয়ে জিকসন সিং কি করছেন। তিনি কি জানেন না যে এটি কোনও রাজ্য/আঞ্চলিক স্তরের প্রতিযোগিতা নয় বরং একটি মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক টুর্নামেন্ট যেখানে তিনি তার দেশ ভারতের প্রতিনিধিত্ব করছেন। পদক্ষেপ নিন @IndianFootball,"।
 

Advertisement