scorecardresearch
 

FIFA World Cup 2022: 'মরুভূমির গোধুলি'র আবেশ, সেমি ফাইনালে স্পেশাল বল, আর কী বিশেষত্ব?

বিশ্বকাপে এখনও অবধি ষাটটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি ম্যাচই খেলা হয়েছে 'আল-রিলা' (Al Rihla) দিয়ে। যার অর্থ হল, দ্য জার্নি। তবে এবার খেলা হবে 'আল-হিম' (Al-Hilm) বল দিয়ে। এর অর্থ হল, 'দ্য ড্রিম'। এই বল আরও আধুনিক।

Advertisement
আল-রিলা আল-রিলা
হাইলাইটস
  • নতুন বলে খেলা হবে শেষ চার ম্যাচ
  • ঘোষণা ফিফার

বিশ্বকাপের (FIFA World Cup 2022) মাঝেই বদলে গেল বল। নতুন প্রযুক্তিতে তৈরি বলে খেলা হবে বিশ্বকাপের সেমি ফাইনাল ও ফাইনাল ও তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচগুলি। এমনটাই ঘোষণা করল ফিফা (FIFA)। বিশ্বকাপে এখনও অবধি ষাটটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি ম্যাচই খেলা হয়েছে 'আল-রিলা' (Al Rihla) দিয়ে। যার অর্থ হল, দ্য জার্নি। তবে এবার খেলা হবে 'আল-হিম' (Al-Hilm) বল দিয়ে। এর অর্থ হল, 'দ্য ড্রিম'। এই বল আরও আধুনিক।

ফুটবল বিশ্বকাপের সব খবরের জন্য় এখানে ক্লিক করুন

নতুন কী রয়েছে এই বলে?

আল-রিলা ও আল-হিমের মধ্যে প্রযুক্তিগত কোনও পার্থক্য অবশ্য নেই। দু'টি বলেরই বিশ্বকাপের ইতিহাসে ব্যবহৃত অন্য বলগুলোর থেকে বাতাসে গতি বেশি। আল-রিলার মতো আল হিমেও ব্যবহার করা হয়েছে “কানেক্টেড বল” টেকনোলজি। এই প্রযুক্তি কাতার বিশ্বকাপে অনেক সূক্ষ্ম সিদ্ধান্ত নিতে সাহায্য করেছে। ব্যবহার করা হয়েছে প্লেয়ার পজিশনিং ডেটা। ভিএআর রেফারিদের কাছে এই ডেটা চলে যায় নিজে থেকেই। ফলে যে কোনও সিদ্ধান্ত সঠিকভাবে নেওয়া সম্ভব হয়েছে। বিশেষ করে অফসাইডের ক্ষেত্রে এই প্রযুক্তি দারুণ কাজ করেছে। এখানেই শেষ নয়, ব্যবহার করা হয়েছে বল ট্র্যাকিং ডেটা। সেন্সরের মাধ্যমে জোগাড় করা হচ্ছে তথ্য। এই দুই প্রযুক্তিকেই একসঙ্গে কাজে লাগিয়ে সুবিধা হয়েছে খেলার মাঝে অফসাইড ট্র্যাক করতে। সেন্সর ছাড়াও বলটি তৈরি করা হয়েছে পলিইউরেথ্রিন দিয়ে। রয়েছে মোট ২০টি প্যানেল। আবার ভিতরে রয়েছে সিটিআর কোর। যা বাড়িয়েছে বলটির গতি ও বাতাসে কেটে দ্রুত এগিয়ে যাওয়ার ক্ষমতা।

আরও পড়ুন: বিশ্বকাপ থেকে পর্তুগালের বিদায়ের পর বিস্ফোরক রোনাল্ডোর বান্ধবী

কাতারের সৌন্দর্য তুলে ধরবে এই বল 

সেমিফাইনাল এবং ফাইনালের জন্য প্রকাশিত বল ‘আল-হিম’ বলটিতে কাতারের প্রাকৃতিক বৈশিষ্ট্য তুলে ধরা হয়েছে। গোধূলির সৌন্দর্য তুলে ধরবে এই নতুন বল। ঠিক যেভাবে সন্ধে নামার আগে কাতারের লালচে আকাশ সোনালী বালির রঙে মিশে যায়, ঠিক সেভাবেই তৈরি করা হয়েছে এই বল।  বিশ্বকাপও অন্তিম লগ্নে। ১৮ ডিসেম্বর লুসেইল স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ। কাতারের সৌন্দর্য এবং প্রযুক্তির এক অনবদ্য মিশেল দেখা যাবে ‘আল-হিম’ বলের মধ্যে। এই বল তৈরিতে ব্যবহার করা হয়েছে ওয়াটার বেসড রং। আল-হিমের সোনালী রং মনে করাবে ফিফা বিশ্বকাপের সোনালী ট্রফি। বলের প্যানেলগুলোর ত্রিকোণ আকার ও উজ্জ্বল লাল রঙা আভা, কাতারের জাতীয় পতাকা ও স্থাপত্যের কথা বলবে।

Advertisement

আরও পড়ুন: গোল্ডেন বুটের লড়াইয়ে এখনও এগিয়ে এমবাপে, মেসি পারবেন?


৩২ দেশের লড়াই এখন চার দেশের মধ্যে সীমাবদ্ধ। বাকি ২৮টি দলই বিদায় নিয়েছে বিশ্বকাপ থেকে। শেষ চারের লড়াইয়ে ফ্রান্স, আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া ও মরক্কো। আর ঠিক এক সপ্তাহের মধ্যেই জানা যাবে, কাদের হাতে উঠবে সেরার শিরোপা।  

Advertisement