scorecardresearch
 

FIFA Suspends All India Football Federation: FIFA-র ব্যান, AFC কাপ খেলতে পারবে না মোহনবাগান-বিপদে ইস্টবেঙ্গলও

ফিফার এই সিদ্ধান্তের ফলে, আসন্ন এএফসি কাপে (AFC Cup) খেলতে পারবে না এটিকে মোহনবাগান। ৭ সেপ্টেম্বর যুবভারতীতে খেলতে নামার কথা ছিল সবুজ-মেরুন শিবিরের। ফিফার নির্দেশ আসার পর, এটিকে মোহনবাগানের খেলা অনিশ্চিত হয়ে পড়ল।     

Advertisement
এটিকে মোহনবাগান দল (ফাইল চিত্র) এটিকে মোহনবাগান দল (ফাইল চিত্র)
হাইলাইটস
  • সমস্যা দুই প্রধানে
  • এএফসি কাপ খেলতে পারবে না এটিকে মোহনবাগান

ফিফার (FIFA) ব্যানের জেরে বিরাট সমস্যায় ভারতীয় ফুটবল (Indian Football)। সেই সমস্যার আঁচ এসে পড়ল বাংলার ফুটবলেও। ভারতীয় ফুটবল ফেডারেশেনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অভিযোগ তুলে ভারতীয় ফুটবল ফেডারেশনকে (AIFF) বরখাস্ত করে ফিফা। চিঠি দিয়ে ভারতীয় ফুটবল সংস্থাকে তাদের সিদ্ধান্তের কথা জানিয়ে দেয় বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

এএফসি কাপে খেলতে পারবে না এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)

ফিফার এই সিদ্ধান্তের ফলে, আসন্ন এএফসি কাপে (AFC Cup) খেলতে পারবে না এটিকে মোহনবাগান। ৭ সেপ্টেম্বর যুবভারতীতে খেলতে নামার কথা ছিল সবুজ-মেরুন শিবিরের। ফিফার নির্দেশ আসার পর, এটিকে মোহনবাগানের খেলা অনিশ্চিত হয়ে পড়ল।

আরও পড়ুন: FIFA-র ব্যান, মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপও হবে না ভারতে

 ষষ্ঠ বিদেশি সই করতে পারবে ইমামি ইস্টবেঙ্গল (Emami East Bengal)?

নিয়ম অনুযায়ী ব্যান হয়ে গেলে নতুন ফুটবলার সই করান যায় না। যদি সই আগেই হয়ে থাকে তবে ষষ্ঠ বিদেশি লাল-হলুদ জার্সিতে খেলতেই পারেন। তবে অন্য কাউকে নতুন করে সই করান যাবে না। অর্থাৎ গোটা পৃথিবীর ট্রান্সফার মার্কেট বন্ধ হওয়ার আগেই ভারতীয় ফুটবলের জন্য ট্রান্সফার মার্কেট বন্ধ হয়ে গেল। যারা যে দলে রয়েছেন, তাদের সেই দলের হয়েই খেলতে হবে বাকি মরশুম। যদিও আজ থেকেই ভারতীয় ফুটবলের নতুন মরশুম শুরু হচ্ছে। তাঁর আগেই এই ব্যানের জেরে বন্ধ হল ভারতের ট্রান্সফার মার্কেট। 

আরও পড়ুন: মধ্যরাতে দুঃসংবাদ, আশঙ্কা সত্যি করে ভারতীয় ফুটবলকে ব্যান করল ফিফা

প্রস্তুতি শুরু করেছে ইমামি ইস্টবেঙ্গল
প্রস্তুতি শুরু করেছে ইমামি ইস্টবেঙ্গল

ইমামি ইস্টবেঙ্গল ইতিমধ্যেই পাঁচ বিদেশি সই করিয়ে ফেলেছে। তাঁরা তাদের দলের হয়ে খেলতে পারবেন। আইএসএল-এর নিয়ম অনুযায়ী দলে একজন এশিয় কোটার বিদেশি থাকার কথা। ষষ্ট বিদেশি হিসেবে তেমন কোনও ফুটবলারকেই খুঁজছিল ইমামি ইস্টবেঙ্গল। তবে এখনও তেমন কোনও ফুটবলারকে সরকারি ভাবে সই করাতে পারেনি তারা। এই অবস্থায় ব্যান হওয়ায়, আর কোনও বিদেশি সই করান যাবে না। তাই সমস্যা হতে পারে আইএসএল-এর এই নিয়ম নিয়েও। যদিও পরিস্থিতির কথা বিবেচনা করে ইমামি ইস্টবেঙ্গলকে ছাড় দিতে পারে এফএসডিএল।

Advertisement

সমস্যায় নর্থ ইস্ট

আইএসএল-এর আরও এক ক্লাব নর্থ ইস্ট ইউনাইটেড এফসি এখনও কোনও বিদেশি ফুটবলার সই করায়নি। এর মধ্যে ভারতীয় ফুটবলকে ব্যান করায়, তারা নতুন করে কোনও বিদেশি সই করাতে পারবে না। ফলে ভারতীয় ফুটবলারদের নিয়েই গোটা মরশুম খেলতে হবে তাদের।  

আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবে না ভারত

ফিফা ব্যান করলে ফুটবল সংক্রান্ত সমস্ত আন্তর্জাতিক ইভেন্ট থেকে বাদ পড়বে ভারত। অর্থাৎ, জাতীয় দলের খেলা আর হবে না। নীল জার্সিতে আপাতত আর দেখা যাবে না সুনীল ছেত্রীদের। চিঠিতে কত দিনের জন্য ভারতকে ব্যান করা হচ্ছে সে বিষয় জানান হয়নি। ফলে কতদিন সুনীলরা আন্তর্জাতিক ফুটবল খেলতে পারবেন না তাও জানা যাচ্ছে না।    

   


 

Advertisement