scorecardresearch
 

India VS Australia Ahmedabad Test: আহমেদাবাদ টেস্ট সবুজ পিচেই? দানা বাঁধছে 'রহস্য'

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে হলে আহমেদাবাদ টেস্ট জিততেই হবে ভারতকে। ইন্দোর টেস্টে ভারতকে হারিয়ে ইতিমধ্যেই ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গিয়েছেন অজিরা।

Advertisement
আহমেদাবাদ পিচ আহমেদাবাদ পিচ
হাইলাইটস
  • আহমেদাবাদে জিততেই হবে ভারতকে
  • রহস্যজনক ভাবে দুটি পিচ
  • ২০২১ সালে একটি টেস্ট দু দিনে শেষ হয়ে গিয়েছিল

বর্ডার গাভাস্কার ট্রফির (Border Gavaskar Trophy)  ভারত বনাম অস্ট্রেলিয়া (India VS Australia) চতুর্থ টেস্ট হবে আহমেদাবাদে। ৪ টেস্টের এই সিরিজের নির্ণায়ক ম্যাচ শুরু হতে চলেছে ৯ মার্চ। এখনও পর্যন্ত সিরিজে ২-১ এগিয়ে ভারত। ইন্দোর টেস্টে ৩ দিনেই লাঞ্চের আগে খেলা শেষ হয়ে যায়।  লজ্জাজনক ভাবে হেরেছে ভারত। আহমেদাবাদ টেস্ট কিন্তু শুধু নির্ণায়ক ম্যাচই নয়, ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ের দিক থেকেও ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আহমেদাবাদে জিততেই হবে ভারতকে

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে হলে আহমেদাবাদ টেস্ট জিততেই হবে ভারতকে। ইন্দোর টেস্টে ভারতকে হারিয়ে ইতিমধ্যেই ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গিয়েছেন অজিরা। যদি আহমেদাবাদ টেস্ট ড্র হয়, তাহলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে হয় হারতে হবে, না হলে ড্র হতে হবে। তবেই ভারত এগোতে পারবে। 

রহস্যজনক ভাবে দুটি পিচ

বস্তুত, মাত্র আড়াই দিনে শেষ হওয়া ইন্দোর টেস্টে পিচ নিয়ে ব্যাপক বিতর্ক হয়েছিল। এবার চতুর্থ টেস্টে আহমেদাবাদে এখনও পর্যন্ত দুটি পিচ কভার করা হয়েছে। অর্থাত্‍ কোন পিচে ম্যাচ হবে, তা এখনও খোলসা করা হচ্ছে না। সোশ্যাল মিডিয়ায় কিছু ছবি ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে, একটি পিচে সবুজ ঘাস। পিচে লাগাতার জল ও রোলার চালানো চলছে। আর সবুজ ঘাসের পিচ মানেই ফাস্ট বোলারদের সোনায় সোহাগা। 

২০২১ সালে একটি টেস্ট দু দিনে শেষ হয়ে গিয়েছিল

কয়েকটি রিপোর্টে দাবি করা হচ্ছে, আহমেদাবাদে দুটি পিচ-ই নাকি সবুজ। অর্থাত্‍ ঘাস রাখা হয়েছে। কিন্তু ভারতে সবুজ পিচ রাতারাতি ব্রাউন হয়েছে,তার নজির অতীতে রয়েছে। ২০২১ সালে ভারত বনাম ইংল্যান্ডের টেস্ট এরকমই এক ভেন্যুতে হয়েছিল, যেখানে দুটি আলাদা পিচে ম্যাচ হয়েছিল। একটি টেস্ট মাত্র দুদিনেই শেষ হয়ে গিয়েছিল।

আরও পড়ুন: India vs Australia: ভারতের বিরুদ্ধে চতুর্থ টেস্টেও দলে নেই প্যাট কামিন্স, শাপে বর অস্ট্রেলিয়ার?

আরও পড়ুন: India vs Australia: নিজের নামের স্টেডিয়ামেই রোহিত-স্মিথের টক্কর দেখবেন মোদী, সঙ্গী বিশেষ অতিথি


Advertisement