scorecardresearch
 

FIFA World Cup 2022 Qatar Football WC : ইতিহাস! কাতার বিশ্বকাপ খেলাবেন মহিলা রেফারি, এই প্রথম

FIFA World Cup 2022 Qatar Football WC: ইতিহাস গড়ল কাতার বিশ্বকাপ। ফুটবল বিশ্বে এক ঐতিহাসিক পদক্ষেপ। ফিফা সিদ্ধান্ত নিয়েছে, বিশ্বকাপে মহিলা রেফারি থাকবেন।

Advertisement
রেফারিং করছেন স্টেফানি ফ্র্যাপার্ট। ছবি: রয়টার্স রেফারিং করছেন স্টেফানি ফ্র্যাপার্ট। ছবি: রয়টার্স
হাইলাইটস
  • ইতিহাস গড়ল কাতার বিশ্বকাপ
  • ফুটবল বিশ্বে এক ঐতিহাসিক পদক্ষেপ
  • ফিফা সিদ্ধান্ত নিয়েছে, বিশ্বকাপে মহিলা রেফারি থাকবেন

FIFA World Cup 2022 Qatar Football WC: ইতিহাস গড়ল কাতার বিশ্বকাপ। ফুটবল বিশ্বে এক ঐতিহাসিক পদক্ষেপ। ফিফা সিদ্ধান্ত নিয়েছে, বিশ্বকাপে মহিলা রেফারি থাকবেন। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ঠিক করেছে, এই বছরের শেষের দিকে কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া তাদের গ্লোবাল শোপিস ইভেন্টে তিনজন মহিলা রেফারিকে অন্তর্ভুক্ত করবে।

সাহসী পদক্ষেপ
এটা একটা সাহসী পদক্ষেপ, সন্দেহ নেই। মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বকাপ। সে কথা বিবেচনা করে ফিফা এক বিবৃতিতে বলেছে যে এই পদক্ষেপটি করার ব্য়াপারে দীর্ঘ সময় ধরে চলার পর এসেছে। সিদ্ধান্তটা এক দীর্ঘ প্রক্রিয়া শেষ করেছে।

ফিফার রেফারি কমিটি জানাচ্ছে
ফিফা রেফারি কমিটির চেয়ারম্যান পিয়েরলুইগি কুলিনা বলেছেন, "এটা একটা দীর্ঘ প্রক্রিয়ার সমাপ্তি ঘটায়। যা বেশ কয়েক বছর আগে ফিফা পুরুষদের জুনিয়র এবং সিনিয়র টুর্নামেন্টে মহিলা রেফারি নিয়োগের মাধ্যমে শুরু হয়েছিল।"

আরও পড়ুন: বিয়ের আগে পার্বতীর পরীক্ষা নিয়েছিলেন শিব, জানুন মহাদেবের ৫ রহস্য

আরও পড়ুন: কম খরচে টয় ট্রেন-ভিস্তাডোমে পাহাড় ঘুরুন

আরও পড়ুন: বেসরকারি বিশ্ববিদ্যালয়কে হয়রান করার চেষ্টা হচ্ছে, তোপ মমতার

তিনি আরও যোগ করেছেন, "তাঁরা ফিফা বিশ্বকাপে থাকার যোগ্য। কারণ তাঁরা ক্রমাগত সত্যিই এক উচ্চ স্তরে পারফর্ম করেন। এবং এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়।"

কারা কারা থাকতে চলেছেন?
তিনজন মহিলা রেফারি এবং তিনজন মহিলা সহকারী রেফারি বিশ্বকাপের অংশ হবেন। যা মাঠে নামতে চলা দুনিয়ার সেরা দুই ফুটবলার - ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং লিওনেল মেসির জন্য শেষ বিশ্বকাপ হতে চলেছে। এই ইভেন্ট ২১ নভেম্বর থেকে শুরু হবে এবং ফাইনাল ১৮ ডিসেম্বরে অনুষ্ঠিত হবে।

ফ্রান্সের রেফারি স্টেফানি ফ্র্যাপার্ট, রুয়ান্ডা থেকে সালিমা মুকানসাঙ্গা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা সেই দলে রয়েছেন। সেইসঙ্গে ব্রাজিলের সহকারী রেফারি নেউজা ব্যাক, মেক্সিকো থেকে কারেন ডিয়াজ মেডিনা এবং আমেরিকান ক্যাথরিন নেসবিটকেও ডাকা হয়েছে।

Advertisement

ফিফা এই টুর্নামেন্টের জন্য মোট ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি এবং ২৪ জন ভিডিও ম্যাচ অফিসিয়ালকে বেছে নিয়েছে।

কুলিনা তাঁর বিবৃতিতে বলেছেন, "আমরা যে মানদণ্ড ব্যবহার করেছি, তা হল 'কোয়ালিটি ফার্স্ট'। সব সময় তাই করেছি। এবং নির্বাচিত ম্যাচ অফিসিয়ালরা বিশ্বের সর্বোচ্চ গুণমানের রেফারিদের প্রতিনিধিত্ব করে।"

Advertisement