scorecardresearch
 

FIFA World Cup 2022: বিশ্বকাপে আজ থেকে হারলেই বিদায়, নকআউটে কোন কোন দল পাশা উল্টে দিতে পারে ?

FIFA World Cup 2022: বিশ্বকাপে আজ থেকে হারলেই বিদায়, নকআউটে কোন কোন দল পাশা উল্টে দিতে পারে? দেখে নিন, এক ঝলকে। কবে কার খেলা, কোথায় দেখবেন, জেনে নিন তাও।

Advertisement
বিশ্বকাপে আজ থেকে হারলেই বিদায়, নকআউটে কোন কোন দল পাশা উল্টে দিতে পারে ? বিশ্বকাপে আজ থেকে হারলেই বিদায়, নকআউটে কোন কোন দল পাশা উল্টে দিতে পারে ?
হাইলাইটস
  • বিশ্বকাপে আজ থেকে হারলেই বিদায়
  • নকআউটে কোন কোন দল পাশা উল্টে দিতে পারে?
  • আজ নামছে আর্জেন্টিনা, নেদারল্যান্ড

FIFA World Cup 2022: গ্রুপ লিগের খেলা শেষ। ১৬টি দল উঠে গেল প্রি কোয়ার্টার ফাইনালে, ১৬টি দল বিদায় নিল। এবার থেকে চলতি ফুটবল বিশ্বকাপ নক আউট হয়ে গেল। এবার হারলেই বিদায়। প্রি কোয়ার্টার ফাইনাল পর্বে ব্রাজিল ও আর্জেন্টিনা খেলবে দুই এএফসি-র দেশের বিরুদ্ধে। আজ, শনিবার রাতে মেসিরা খেলবেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। আর ব্রাজিল মঙ্গলবার রাতে নামবে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে। প্রি কোয়ার্টারের আটটি ম্যাচের মধ্যে সবচেয়ে বেশি আকর্ষক হতে চলেছে পর্তুগাল বনাম সুইজারল্যান্ড ম্যাচ। মরক্কো, জাপানের কাছে বড় কিছুর প্রত্যাশা করা হচ্ছে। এই প্রথম ফুটবল বিশ্বকাপের নক আউট পর্বে পাঁচটা মহাদেশের দেশেরাই খেলবে। এএফসি থেকে এই প্রথম তিনটি দেশ নক আউটে খেলবে। ব্রাজিল, আর্জেন্টিনা ছাড়া লাতিন আমেরিকার আর কোনও দেশ শেষ ষোলোয় নেই।

আরও পড়ুনঃ বিশ্বকাপ ফুটবলে কোন দল কবে নামছে খেলতে ? রইল সম্পূর্ণ সূচি

আনপ্রেডেক্টিবল বিশ্বকাপ। শুরু থেকেই গ্রুপ পর্বের শেষ ম্যাচ পর্যন্ত চলছে অঘটনের মিছিল। বড় টিমগুলির সবাই প্রায় হেরেছে। মরুভূমিতে আয়োজিত বিশ্বকাপ যেন মরীচিকা হয়ে উঠেছে কোনও কোনও জায়ান্টদের জন্যই। এরই মধ্যে জার্মানি, বেলজিয়াম, ডেনমার্ক, উরুগুয়ে, মেক্সিকোর মতো দলগুলো বিদায় নিয়েছে প্রথম রাউন্ড থেকেই।

এমনই অবস্থায় আজ  থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের নকআউট পর্ব। প্রতিটি ম্যাচই মরণবাঁচন। এখানে একবার পড়ে গেলে উঠে দাঁড়ানোর কোনও সুযোগ নেই। কিছু তারকাখচিত বড় দলের সঙ্গে নতুন কিছু দল উঠে এসেছে লড়াই করে। রয়েছে এশিয়ার তিনটি দেশও। প্রথম দিনই আর্জেন্টিনা নামছে সেমির লক্ষ্যে। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বে দারুণ খেলে উঠে এসেছে তারা। তাই তাদের হালকাভাবে নিচ্ছেন না বলে জানিয়ে দিয়েছেন আর্জেন্টিনার মিড ফিল্ডার রদ্রিগো ডি পল। শনিবার শেষ আটে ওঠার প্রথম লড়াইয়ে অবশ্য নেদারল্যান্ড মুখোমুখি হচ্ছে ইউএসএ-র।

Advertisement

পরিসংখ্যানের হিসাব যে এবারে মরুর বিশ্বকাপে মিলছে না সেটিও এরই মধ্যে প্রমাণিত। নকআউট পর্বে ওইসব কাগুজে ফেভারিটের যে কোনও দাম নেই, সেটা হাড়ে হাড়ে বুঝেছে বেলজিয়াম, জার্মানি, ডেনমার্কস উরুগুয়ে কিংবা মেক্সিকো। বুঝিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, মরক্কোর মতো তথাকথিত অনামীরা।

মরক্কো ও জাপান গ্রুপ পর্বে অবিশ্বাস্য খেলে বড় দলগুলিকে পিছনে ফেলে গ্রুপচ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় উঠেছে। প্রি কোয়ার্টারে মরক্কো খেলবে স্পেনের বিরুদ্ধে। আর জার্মানি, স্পেনকে গ্রুপ লিগে হারানো জাপান শেষ ষোলোয় খেলবে গতবারের রানার্স ক্রোয়েশিয়ার বিরুদ্ধে।

গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স খেলবে পোল্যান্ডের বিরুদ্ধে। আজ, শনিবার রাত সাড়ে ৮টায় (ভারতীয় সময়) নেদারল্যান্ডস-আমেরিকা ম্যাচ দিয়ে শুরু হচ্ছে প্রি কোয়ার্টার ফাইনাল পর্বের খেলা।

আরও পড়ুনঃ হেরেও মেসিকে যখন জড়িয়ে ধরলেন লেওনডস্কি, মুগ্ধ বিশ্ব, PHOTOS

কোন মহাদেশ থেকে নক আউটে কটি দল

ইউরোপ: ৮টি (নেদারল্যান্ডস, ইংল্যান্ড, পোল্যান্ড, ফ্রান্স, স্পেন, ক্রোয়েশিয়া, সুইজারল্যান্ড, পর্তুগাল)

এশিয়া: ২টি (জাপান, দক্ষিণ কোরিয়া)

আফ্রিকা: ২টি (সেনেগাল, মরক্কো)

দক্ষিণ আমেরিকা: ২টি (ব্রাজিল, আর্জেন্টিনা)

উত্তর আমেরিকা: ১টি (আমেরিকা যুক্তরাষ্ট্র)

ওশিয়ানিয়া: ১টি (অস্ট্রেলিয়া)

প্রি কোয়ার্টার ফাইনালের সূচি

নেদারল্যান্ডস বনাম আমেরিকা (শনিবার, ৩ ডিসেম্বর, রাত সাড়ে ৮টা)

আর্জেন্টিনা বনাম অস্ট্রেলিয়া (রবিবার, ৪ ডিসেম্বর, রাত সাড়ে ১২টা)

ফ্রান্স বনাম পোল্যান্ড (রবিবার, ৪ ডিসেম্বর, রাত সাড়ে ৮টা)

জাপান বনাম ক্রোয়েশিয়া (সোমবার, ৫ ডিসেম্বর, রাত ৮.৩০টা)

ইংল্যান্ড বনাম সেনেগাল (সোমবার, ৫ ডিসেম্বর, রাত সাড়ে ১২টা)

মরক্কো বনাম স্পেন (মঙ্গলবার, ৬ ডিসেম্বর, রাত সাড়ে ৮টা)

ব্রাজিল বনাম দক্ষিণ কোরিয়া (মঙ্গলবার ৬ ডিসেম্বর, রাত ১২.৩০টা)

পর্তুগাল বনাম সুইজারল্যান্ড (বুধবার, ৭ ডিসেম্বর, রাত ১২.৩০টা)

টিভিতে কোথায় দেখা যাবে প্রি কোয়ার্টার ফাইনালের ম্যাচ

স্পোর্টস ১৮-র এসডি ও এইচডি চ্যানেলে সরাসরি দেখা যাবে ম্যাচ। পাশাপাশি এমটিভি এইচডি-তেও সরাসরি দেখানো হবে খেলা।

কীভাবে দেখা যাবে খেলা

টিভিতে স্পোর্ট ১৮ এবং ফ্রি ডিশ থাকলে ডিডি স্পোর্টস।

এছাড়া জিও সিনেমা অ্যাপের মাধ্যমে সরাসরি সব ম্যাচ দেখা যাবে।

 

Advertisement