scorecardresearch
 

India vs England 3rd ODI: ব্যাটে-বলে দারুণ হার্দিক, পন্তের ১০০, ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ ভারতের

আক্রমাণত্মক মেজাজে ছিলেন বেন স্টোকস। ২৯ বলে ২৭ রান করে আউট হন তিনি। অর্ধ শতরান করেন ক্যাপ্টেন জস বাটলার। ৩টি চার ও ২টি ছক্কা মারেন বাটলার। ৮০ বলে ৬০ রান করে আউট হন তিনি। ৪৪ বলে ৩৪ রান করে আউট হন মঈন আলি।

Advertisement
১০০ পন্তের দারুণ ব্যাটিং হার্দিকের ১০০ পন্তের দারুণ ব্যাটিং হার্দিকের
হাইলাইটস
  • ইংল্যান্ডের বিরুদ্ধে জিততে ২৬০ রান করতে হবে ভারতকে
  • দারুণ বল করলেন হার্দিক

তৃতীয় একদিনের ম্যাচে জিততে পারলেই টি২০ সিরিজের মতোই এক দিনের সিরিজ জিতে নেবে ভারতীয় দল। এমন পরিস্থিতিতে ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নেমেছিল টিম ইন্ডিয়া। সেই ম্যাচ পাঁচ উইকেটে জিতে টি২০ সিরিজের পর একদিনের সিরিজও জিতে নিল টিম ইন্ডিয়া। টসে জিতে শুরুতে বল করার সিদ্ধান্ত নেন ভারতীয় দলের ক্যাপ্টেন রোহিত শর্মা। বল করতে নেমে দ্রুত দুই উইকেট তুলে নেন ভারতীয় দলের বোলাররা। সিরাজের বলে আউট হন জনি বেয়ারস্টো। ৩ বলে ০ রান করে আউট হন তিনি। জো রুটও ৩ বলে ০ রান করেই আউট হন। ১২ রানে ২ উইকেট হারায় ভারতীয় দল। 

অপর ওপেনার ৩১ বলে ৪১ রান করে আউট হন। ৭টা চার মারেন তিনি। আক্রমাণত্মক মেজাজে ছিলেন বেন স্টোকস। ২৯ বলে ২৭ রান করে আউট হন তিনি। অর্ধ শতরান করেন ক্যাপ্টেন জস বাটলার। ৩টি চার ও ২টি ছক্কা মারেন বাটলার। ৮০ বলে ৬০ রান করে আউট হন তিনি। ৪৪ বলে ৩৪ রান করে আউট হন মঈন আলি। ৭৪ রানে ৪ উইকেট হারালেও সেখান থেকে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। ৩১ বলে ২৭ রান করে আউট হন লিয়াম লিভিংস্টোন। ২টি চার ও ২টি ছক্কা মারেন তিনি। এর পরে দারুণ ব্যাট করেন ডেভিড উইলি ও ক্রেগ ওভারটন। ৪৮ রানের পার্টনারশিপ গড়ে তোলেন দু'জনে। উইকেটের খোঁজে ৪৪ তম ওভারে যুজবেন্দ্র চাহালকে নিয়ে আসেন রোহিত।

আরও পড়ুন: শ্রীলঙ্কার মাঠে হাসান আলির নাচ, হাসি থামাতে পারবেন না আপনিও VIDEO

তাঁর ওভারে মারতে গিয়েই আউট হন উইলি। ১৫ বলে ১৮ রান করে আউট হন তিনি। সেই ওভারের প্রথম বলেই বাউন্ডারিতে ক্যাচ মিস করেন সিরাজ। তবে বিরাট ক্যাচ ধরতে ভুল করেননি। শেষ উইকেটও আসে তাঁর সেই ওভারেই। ৭ বলে ৩ রান করা চেজকে বোল্ড করেন তিনি।  

Advertisement

আরও পড়ুন: ফের বিরাটকে হারিয়ে রেকর্ড বাবরের, এশিয়ান হিসেবে দ্রুততম ১০,০০০ রান

নিজের শেষ ওভার বল করতে এসে ফের উইকেট তুলে নেন চাহাল। ৩৩ বলে ৩২ রান করে আউট হন ওভারটনও। উইকেট পড়তে থাকলেও আক্রমণের রাস্তা থেকে সরে আসেনি ইংল্যান্ড। ফলে বেশ ভাল রানে পৌঁছে যায় তারা। যদিও গোটা ৫০ ওভার ব্যাট করতে পারেনি ইংল্যান্ড। চোটের জন্য ভারতীয় দলে ছিলেন না জসপ্রীত বুমরা। হার্দিক পান্ডিয়া একাই তুলে নেন চার উইকেট। শর্ট বলে একের উইকেট তুলে নিতে থাকেন তিনি। সাত ওভারে মাত্র ২৪ রান দেন হার্দিক। ইংরেজ ব্যাটিংয়ের লেজ ছাঁটেন চাহাল। ৯ ওভার ৫ বলে ৬০ রান করে ৩ উইকেট তুলে নেন তিনি। ৯ ওভারে ৬৬ রানে ২ উইকেট তুলে নেন সিরাজ। এক উইকেট নেন রবীন্দ্র জাদেজা। ৪ ওভারে ২১ রান দেন তিনি।    

জবাবে শুরুটা ভাল হয়নি ভারতের। টপলে ভারতের টপ অর্ডারে আঘাত হানেন। শুরুতেই দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানকে আউট করেন। ৩ বলে ১ রান করে প্রথমে ফেরেন ধাওয়ান। তারপরে ফেরেন রোহিত শর্মাও। ভারত অধিনায়ক করেন ১৭ বলে ১৭ রান। আবারও ভাল শুরু করেও ব্যর্থ বিরাট কোহলি। ২২ বলে ১৭ রান করে টপলের বলেই বাটনারের হাতে ক্যাচ দিয়ে আউট হন বিরাট। আশা জাগিয়েও ব্যর্থ সূর্যকুমার যাদব। ২৮ বলে ১৭ রান করে আউট তিনি। ৭২ বলে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় ভারতীয় দল। সেখান থেকে দলকে টেনে তোলেন পন্ত ও হার্দিক। অজথা ঝুঁকি নিয়ে শট খেলা নয়, সিঙ্গলসের উপর ভর করে বাজে বল বাউন্ডারির বাইরে পাঠিয়ে ১৩৩ রানের পার্টনারশিপ গড়ে তোলেন।   

১১৩ বলে ১২৫ রান করে অপরাজিত থাকেন ঋষভ পন্ত। তাঁর ইনিংস সাজান ১৬টা চার আর দুটো ছক্কা দিয়ে। ৫৫ বলে ৭১ রানের দারুণ ইনিংস খেলেন হার্দিক পান্ডিয়া। তাঁর ইনিংসে ছিল ১০ টা চার। হার্দিক আউট হওয়ার পর দলকে প্রয়োজনীয় রান তুলে দেন পন্ত ও রবীন্দ্র জাদেজা। জাদেজা ১৫ বলে ৭ রান করে অপরাজিত থাকেন। টপলে মাত্র ৭ ওভার কেন বল করলেন তা নিয়ে ধোঁয়াশা থাকছেই। একটি করে উইকেট পেয়েছেন চেজ ও ওভারটন।    

Advertisement