scorecardresearch
 

India VS South Africa 1st Test: দঃ আফ্রিকার বিরদ্ধেও টেস্টে ব্যর্থ গিল, শুভমন কি শুধুই ওয়ানডে ব্যাটার?

টেস্ট ক্রিকেটে শুভমান গিলের ব্যাটে রান আসছে না। সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও ব্যর্থ হন তিনি। তবে শুধু তিনি নন, টিম ইন্ডিয়া ২৪ রানে তিন উইকেট হারিয়ে ফেলে। একে একে আউট হন রোহিত শর্মা (৫), যশস্বী জয়সওয়াল (১৭) ও শুভমান গিল (২)।

Advertisement
শুভমন গিল শুভমন গিল
হাইলাইটস
  • টেস্টে আবারও ব্যর্থ গিল
  • ২ রান করে প্রথন ইনিংসে আউট গিল

Shubman Gill vs South Africa 2023 1st Test Boxing Day: টেস্ট ক্রিকেটে শুভমান গিলের ব্যাটে রান আসছে না। সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও ব্যর্থ হন তিনি। তবে শুধু তিনি নন, টিম ইন্ডিয়া ২৪ রানে তিন উইকেট হারিয়ে ফেলে। একে একে আউট হন রোহিত শর্মা (৫), যশস্বী জয়সওয়াল (১৭) ও শুভমান গিল (২)।

১২ বল খেলে যে বলে গিল আউট হন তা বেশ হতাশ করেছে টিম ইন্ডিয়ার ফ্যানদের। সেঞ্চুরিয়ানের বাউন্সের সঙ্গেও মানিয়ে নিতে পারেননি তিনি। এই বছর ওয়েস্ট ইন্ডিজ সফরের সময়, শুভমান কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে আলোচনা করার পরে, তিন নম্বরে ব্যাট করতে শুরু করেন। তাতেও এই ফরম্যাটে তাঁর পারফরম্যান্স ভাল হচ্ছে না। শুভমান গিলের ব্যাট থেকে শেষ টেস্ট সেঞ্চুরি এসেছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আহমেদাবাদে। এরপর ১৩, ১৮, ৬, ১০, ২৯, অপরাজিত ২ রানের ইনিংস খেলেছেন।

টিম ইন্ডিয়ার ম্যানেজমেন্টের গিলের কাছ থেকে প্রত্যাশা রয়েছে, তাঁকে এই প্রজন্মের অন্যতম সেরা ব্যাটার বলে ধরা হয়। গিল এখনও পর্যন্ত ১৮ ম্যাচে ৯৬৬ রান করেছেন। তাঁর গড় ৩২.২০। টেস্ট কেরিয়ারে রয়েছে ২টি সেঞ্চুরি এবং ৪টি হাফ সেঞ্চুরি।

আরও পড়ুন

গিল কি শুধুই ওয়ানডে ব্যাটার?
শুভমান গিলের পরিসংখ্যান দেখলে দেখা যায়, তার ব্যাটে রান আসছে শুধুই ওয়ানডেতে। গিল এখন পর্যন্ত ৪৪ ওয়ানডেতে ২২৭১ রান করেছেন। গড় ৬১.৩৭। এর মধ্যে রয়েছে ৬টি সেঞ্চুরিও। ২০২৩ একদিনের বিশ্বকাপেও গিলের পারফরম্যান্স বেশ ভাল ছিল। ৯ ম্যাচে করেছেন ৩৫৪ রান। গড় ৪৪.২৫।
টি-টোয়েন্টিতেও ব্যর্থ হয়েছেন গিল
এখনও পর্যন্ত, গিল ১৩ টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, ৩১২ রান করেছেন গিল। গড় ২৬.০০। যার মধ্যে একটি সেঞ্চুরি রয়েছে। পরিসংখ্যানই বলে দিচ্ছে, টেস্টের পাশাপাশি টি-টোয়েন্টিতেও সমস্যায় পড়েছেন গিল।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে কি সুযোগ পাবেন গিল?
এই বছরেই টি২০ বিশ্বকাপ খেলবে টিম ইন্ডিয়া। তাই বড় প্রশ্ন হল গিল কি পারবেন আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ 2024-এ জায়গা করে নিতে? কারণ সম্প্রতি টি-টোয়েন্টিতে তার প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছেন ঋতুরাজ গায়কওয়াদ। যশস্বী জয়সওয়ালও টি-টোয়েন্টি ফরম্যাটে ওপেনার হিসেবে পছন্দ।

Advertisement