scorecardresearch
 

Explosive Interview Of Sourav Ganguly: 'ভারত ODI বিশ্বকাপের ফাইনাল খেলবে, টেস্ট অধিনায়কত্ব ছাড়া বিরাটের নিজস্ব সিদ্ধান্ত': সৌরভ

Explosive Interview Of Sourav Ganguly: হারের পর টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক এবং বিসিসিআইয়ের প্রাক্তন অধ্যক্ষ সৌরভ গাঙ্গুলি আজতকে বিশেষ ইন্টারভিউ দিতে হাজির হন। এই সময় বিরাট কোহলির সঙ্গে হওয়া অধিনায়কত্ব বিবাদের ওপরেও কথা বলেন। খোলাখুলি ভারতের ভবিষ্যৎ এবং ভারতীয় দলের পরিস্থিতি নিয়েও সরব হন। সৌরভ বলেন, বিরাট নিজেই দক্ষিণ আফ্রিকা সিরিজের পর টেস্টের অধিনায়কত্ব থেকে অব্যাহতি নেন। গাঙ্গুলি টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মার তারিফও করেন।

Advertisement
ভারত ODI বিশ্বকাপের ফাইনাল খেলবে, টেস্ট অধিনায়কত্ব ছাড়া বিরাটের নিজস্ব সিদ্ধান্ত: সৌরভ ভারত ODI বিশ্বকাপের ফাইনাল খেলবে, টেস্ট অধিনায়কত্ব ছাড়া বিরাটের নিজস্ব সিদ্ধান্ত: সৌরভ
হাইলাইটস
  • ভারত ODI বিশ্বকাপের ফাইনাল খেলবে
  • বিশ্বকাপের চেয়ে আইপিএল জেতা কঠিন
  • বিরাটকে টেস্ট অধিনায়কত্ব থেকে সরাতে চাননি দাবি সৌরভের

Explosive Interview Of Sourav Ganguly: ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ এর ফাইনালে ভারত, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০৯ রানে হেরে আরও একবার খেতা হাতছাড়া করেছে। পরপর দুবার টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালে উঠলেও কাপ অধরাই থেকে গিয়েছে। রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে ভারতীয় দলকে। লন্ডনে ওভাল ময়দানে খেলা মোকাবিলাতে ভারতের জয়ের জন্য ৪৪৪ রান প্রয়োজন ছিল। কিন্তু দ্বিতীয় ইনিংসে ভারত ২৩৪ রানে অল আউট হয়ে যায়। ২০১৩ সালে ভারত শেষবার আইসিসি ট্রফি জেতে, তারপর থেকে শুধুই খরা।

আরও পড়ুনঃ জ্যান্ত সার্ডিন মাছ গিলে হাঁপানির অভিনব চিকিৎসা নিতে ভিড় হায়দরাবাদে Viral

আরও পড়ুনঃ বড় খবর, WTC ফাইনাল ম্যাচে না জিতেও, চ্যাম্পিয়নের ট্রফি পেতে পারে ভারত, কীভাবে?

হারের পর টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক এবং বিসিসিআইয়ের প্রাক্তন অধ্যক্ষ সৌরভ গাঙ্গুলি আজতকে বিশেষ ইন্টারভিউ দিতে হাজির হন। এই সময় বিরাট কোহলির সঙ্গে হওয়া অধিনায়কত্ব বিবাদের ওপরেও কথা বলেন। খোলাখুলি ভারতের ভবিষ্যৎ এবং ভারতীয় দলের পরিস্থিতি নিয়েও সরব হন। সৌরভ বলেন, বিরাট নিজেই দক্ষিণ আফ্রিকা সিরিজের পর টেস্টের অধিনায়কত্ব থেকে অব্যাহতি নেন। গাঙ্গুলি টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মার তারিফও করেন।

রোহিত এখনও ক্যাপ্টেন হিসেবে সেরা বিকল্প

সৌরভ বলেন যে, এখন সেসব বলে কোনও লাভ নেই। কিন্তু আমরা বিরাটকে অধিনায়কত্ব ছাড়তে বলিনি। আমাদের কাছেও এটা সারপ্রাইজ ছিল। এটা তার সিদ্ধান্ত ছিল। সেই সময়ে কাউকে না কাউকে অধিনায়ক করতে হতো। আর রোহিত শর্মা সেই সময় সেরা বিকল্প ছিল। রোহিতের উপর আমার ভরসা রয়েছে। পাঁচবার আইপিএল জেতা বড় বিষয়। বিশ্বকাপের চেয়ে আইপিএল জেতা কঠিন। তার ব্যাখ্যাও করেন সৌরভ। তিনি বলেন আইপিএল এর ১৪ টা ম্যাচ জিততে হয়। তারপর প্লে অফ খেলে ফাইনালে পৌঁছাতে হয়। বিশ্বকাপে ৪-৫টা ম্যাচ জিতে কাপ জেতা সম্ভব। আমার মত হল যে রোহিত এখনও ক্যাপ্টেন হিসেবে সেরা বিকল্প।

Advertisement

WTC ফাইনালের হার নিয়ে কি বললেন?

সৌরভ গাঙ্গুলি ওয়াইটিসি ফাইনালে হার নিয়ে বলেন যে আমরা আশা করেছিলাম ভারত জিতবে। ইংল্যান্ডে আমরা এর আগেও জিতেছি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমরা তাদের ঘরে গিয়ে ঐতিহাসিক সিরিজ জিতেছি। তখন আমি BCCI প্রেসিডেন্ট ছিলাম। ভারতের ফাইনাল ম্যাচের আগে দিন লাঞ্চ এবং টি সেশন এর মধ্যে অনেকটা পিছিয়ে গিয়েছিল। ভারতের ফাইনাল ম্যাচে রিস্ক নেয়নি। তাদের মাথায় সেফ খেলার পরিকল্পনা ছিল হয়তো। তারা হয়তো ভেবেছিল যে চতুর্থ ইনিংসে সাড়ে ৩০০ রান চেঞ্জ করে দেওয়া যাবে। কারণ সেই সময় উইকেট সহজ হয়ে যায়। এই দলের জেতার ক্ষমতা রয়েছে। তারা আবার হয়তো ফাইনালে পৌঁছবে এবং সামনে বিশ্বকাপে ভারতের ভালো সুযোগ রয়েছে। তবে রাহুল দ্রাবিড়, রোহিত শর্মাদের একটু সাহসী সিদ্ধান্ত নিতে হবে। হারার আগে হারলে চলবে না। মাথায় রাখতে হবে, যে কোনও ম্যাচ হারতেই পারি। কিন্তু ঝুঁকি নিতে হবে।

গাঙ্গুলি কোহলির মধ্যে বিবাদ কিসের ছিল

টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ২০২১ এর আগে বিরাট কোহলি ঘোষণা করেছিল যে তিনি টুর্নামেন্টের পর সব ফরম্যাট থেকে অধিনায়কত্ব ছেড়ে দেবেন। তখন কোহলি স্পষ্টভাবে বলেছিলেন যে তিনি টেস্ট ক্রিকেটে অধিনায়কত্ব চালিয়ে যেতে চান কিন্তু বিসিসিআই চাইছিল না যে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটে আলাদা আলাদা ক্যাপ্টেন থাকুক। বিরাট কোহলি ওয়ানডে থেকে অধিনায়কত্ব ছেড়ে দেন। এরপর তার টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছিনিয়ে নেওয়া হয়। এরপরে সাউথ আফ্রিকা সিরিজের বিরাট কোহলি বলেন যে যখন সাউথ আফ্রিকা সিরিজের জন্য টেস্ট টিমের নির্বাচন করা হচ্ছিল, তখন আমাকে মিটিংয়ে ডাকা হয়। সিলেক্টারদের সঙ্গে টেস্ট টিমের বিষয়ে কথা হয়। কিন্তু মিটিং শেষ হওয়ার সময় বলা হয় যে আমাকে ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরানো সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর সঙ্গে টি-টোয়েন্ট নিয়ে বিরাট বলেন যে, যখন আমি সিদ্ধান্ত নিয়ে বিসিসিআইকে জানিয়ে দিই, আমি এটা বলেছিলাম যে ওয়ানডে এবং টেস্টের অধিনায়কত্ব জারি রাখতে চাই। পরে সৌরভ গঙ্গোপাধ্যায় অধিনায়কত্ব বিবাদ নিয়ে বলেন যে, আমি কোহলিকে টি-টোয়েন্টি অধিনায়কত্ব জারি রাখতে বলেছিলাম। কিন্তু তিনি অধিনায়ক থাকতে চাননি। সঙ্গে গাঙ্গুলি বলেন যে আমি বলেছিলাম যে ওয়ানডে অধিনায়কত্ব নিয়ে কোহলির সঙ্গে কথাবার্তা হয়েছিল এবং তিনি এই সিদ্ধান্ত স্বীকার করেন।

 

Advertisement