scorecardresearch
 

Rohit Sharma, T20 World Cup: টি২০ বিশ্বকাপে রোহিত কাপ্তান? মুখ খুললেন জয় শাহ

রোহিত শর্মা তিন ফরম্যাটেই ভারতীয় দলের আনুষ্ঠানিক অধিনায়ক। তবে গত এক বছরে ভারতের হয়ে কোনও টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি। রোহিতের শেষ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ ছিল গত বছরের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে।

Advertisement
T20-তে অধিনায়ক রোহিত শর্মাই? T20-তে অধিনায়ক রোহিত শর্মাই?
হাইলাইটস
  • রোহিত শর্মা তিন ফরম্যাটেই ভারতীয় দলের আনুষ্ঠানিক অধিনায়ক।
  • তবে গত এক বছরে ভারতের হয়ে কোনও টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি।

একদিনের বিশ্বকাপে তিরে এসে তরী ডুবেছে। ২০২৪ সালে টি২০ বিশ্বকাপ। হাতে বেশি সময় নেই। আগামী জুন মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে বসতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। টি-টোয়েন্টি বিশ্বকাপের লক্ষ্যে তরুণদের সুযোগ দিচ্ছে টিম ইন্ডিয়া। দিন কয়েক আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচটি টি-২০ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছে ভারত। এবার দক্ষিণ আফ্রিকার মাটিতে ৩টি ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। বড় প্রশ্ন হল টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের অধিনায়ক কে হবেন?  তা নিয়ে ধোঁয়াশা অব্যাহত। এবার অধিনায়কত্ব নিয়ে মুখ খুললেন বিসিসিআই সচিব জয় শাহ। 

রোহিত শর্মা তিন ফরম্যাটেই ভারতীয় দলের আনুষ্ঠানিক অধিনায়ক। তবে গত এক বছরে ভারতের হয়ে কোনও টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি। রোহিতের শেষ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ ছিল গত বছরের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে। সংবাদমাধ্যমে খবর, বোর্ড চায়, আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলকে রোহিত শর্মাই নেতৃত্ব দিন। গোটা বিষয়টি নিয়ে ভাঙতে চাইলেন না জয় শাহ। তাঁর কথায়,'এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য এখনও যথেষ্ট সময় রয়েছে।'

শনিবার মুম্বাইয়ে সাংবাদিক বৈঠকে জয় শাহ বলেন, 'এ বিষয়টি নিয়ে এখনই ভাবার প্রয়োজনীয়তা কী? সেই জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর আগে আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ, তার পর আইপিএল আছে।'

আরও পড়ুন

রাহুল দ্রাবিড়কে নিয়ে জয় শাহ জানান,'দক্ষিণ আফ্রিকা সফর শেষ হলেই প্রধান কোচ রাহুল দ্রাবিড় ও সাপোর্ট স্টাফদের মেয়াদ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আমরা ওঁর মেয়াদ বাড়িয়েছি, কিন্তু এখনও চুক্তি চূড়ান্ত করিনি। আমাদের হাতে সময় ছিল না। পারস্পরিক সম্মতিতে মেয়াদ বাড়ানো হয়েছে। দক্ষিণ আফ্রিকা সফরের পর বিষয়টি পাকাপোক্ত হবে।'

উল্লেখ্য, গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে হার্দিক পান্ডিয়া বেশিরভাগ ম্যাচেই টিম ইন্ডিয়ার নেতৃত্ব দিয়েছেন। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে ভারতীয় দল মোট ২৩টি ম্যাচ খেলেছে। এই সময়ে নির্বাচকরা তিনবার অধিনায়ক বদল করেছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করা হয়। জসপ্রীত বুমরাকে আয়ারল্যান্ড সফরে অধিনায়কত্ব দেওয়া হয়। তারপরে এশিয়ান গেমসে অধিনায়ক ছিলেন ঋতুরাজ গায়কোয়াড়। আর সূর্যকুমার যাদবকে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের নেতৃত্ব দেওয়া হয়েছে।

Advertisement

কোহলি-অশ্বিনও এক বছর ম্যাচ খেলেননি। যখন আমরা ২০২৩ বিশ্বকাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে অন্তর্ভুক্ত তিনজন খেলোয়াড়ের দিকে তাকাই, তখন আমরা জানতে পারি যে রবিচন্দ্রন অশ্বিনের বয়স ৩৭ বছর। ভারতীয় ওয়ানডে অধিনায়ক রোহিত শর্মার বয়স ৩৬ বছর। বিরাট কোহলির বয়সও ৩৫ বছর। 

বলে রাখি, রোহিত ও বিরাট নিজেদের শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে। সেটা ২০২২ সালের ১০ নভেম্বর। যা ছিল ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ। ওই ম্যাচে হেরেছিল টিম ইন্ডিয়া। বর্তমানে রোহিতের বয়স ৩৬, বিরাট ৩৫। হার্দিকের চোটপ্রবণতার কারণে রোহিতকেই অধিনায়ক রাখতে চাইছে বিসিসিআই। তবে কোহলিকে নিয়ে প্রশ্নচিহ্ন রয়েছে।  

Advertisement